আজকের খবরের কাগজের সেরা খবর

Elina Datta | News18 Bangla
Updated:Apr 08, 2017 09:52 AM IST
আজকের খবরের কাগজের সেরা খবর
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Apr 08, 2017 09:52 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শনিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

১) মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বসতে চান শেখ হাসিনা

তিস্তা জট ছাড়াতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে চলতি সফরে আলাদা করে বসতে চাইছেন শেখ হাসিনা। এবং সম্ভব হলে সেটা কাল সন্ধ্যায়ই। আজ একান্ত কথাবার্তায় নিজেই এ কথা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। আজ মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমান নয়াদিল্লির টারম্যাক ছোঁয়ার ঠিক আগে শেখ হাসিনা রাষ্ট্রপতি ভবন থেকে এসে পৌঁছন চানক্যপুরীতে বাংলাদেশ হাইকমিশনের একটি অনুষ্ঠানে। সেখানেই একান্ত ভাবে কিছু ক্ষণ কথা বলেন তিনি। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী যে অল্প ক্ষণের মধ্যেই দিল্লি পৌঁছচ্ছেন— এই তথ্য তাঁকে জানানোর সঙ্গে সঙ্গে হাসিনা ব্যগ্র ভাবে জানতে চান— ঠিক ক’টার ফ্লাইটে আসছেন মমতা? সময় বলার পর জানতে চাওয়া হয়, কী বার্তা তিনি মমতাকে দিতে চান? তৎক্ষণাৎ জবাব দেন মুজিব কন্যা, ‘‘মমতার জন্য সব সময়ই শুভেচ্ছা রয়েছে। তবে এ বার আমি ওঁর সঙ্গে আলাদা ভাবে বসতে চাই। কথা বলতে চাই। কাল রাতেই চেষ্টা করব ওঁর সঙ্গে আলাদা করে বসার।’’ তিস্তা নিয়ে কী বলবেন মমতাকে? কতটা আশাবাদী তিনি? বাংলাদেশের প্রধানমন্ত্রীর জবাব, ‘‘আমি সব সময়েই আশাবাদী। এ বারে তো মমতাও আসছেন। দেখা যাক কী হয়। আমি যতটা সম্ভব এ নিয়ে ওঁকে বুঝিয়ে বলব।’’

২)রাজ্যে মদের দোকানের ঝাঁপ কি ভূতে খুলেছে!

প্রশাসনের এক ‘অলিখিত’ নির্দেশে খুলে গেল রাজ্যের বেশির ভাগ মদের দোকান ও পানশালা। যদিও শুক্রবার রাজ্যের আবগারি সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী গেজে়ট বিজ্ঞপ্তি জারি করে বলেছেন, সুপ্রিম কোর্টের নির্দেশে জাতীয় সড়ক, রাজ্য সড়ক বা সার্ভিস রোড থেকে ৫০০ মিটারের মধ্যে কোনও মদের দোকান খোলা যাবে না। এ ছাড়া পঞ্চায়েত বা পুর এলাকায়, যেখানে জনসংখ্যা ২০ হাজারের কম, সেখানে সড়ক থেকে মদের দোকানের দূরত্ব হতে হবে অন্তত ২২০ মিটার। তা হলে জাতীয় সড়কের পাশে ওই দোকান ও পানশালা কার নির্দেশে খুলল? আবগারি দফতরের বক্তব্য, ‘‘কোথাও দোকান খোলা থাকলে তা খুলেছেন দোকান মালিকরাই। সরকার কিছু জানে না।’’ যা শুনে প্রশাসনের একাংশ রসিকতা করে বলছেন, ভূতে খুলেছে! জাতীয় ও রাজ্য সড়কের ৫০০ মিটারের মধ্যে কোনও মদের দোকান ও পানশালা খোলা যাবে না বলে সম্প্রতি নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। তার থেকে বাঁচতে দু’টি কৌশল নিয়েছে নবান্ন।

৩)বচসায় বিমান ২০ মিনিট দেরি, এ বার বিতর্কে দোলা

এক সাংসদের উপর থেকে নিষেধাজ্ঞা তোলার দিনেই বিমানের আসন নিয়ে এয়ার ইন্ডিয়ার সঙ্গে বিতর্কে জড়িয়ে পড়লেন আর এক সাংসদ। শিবসেনা সাংসদ রবীন্দ্র গায়কোয়াড়ের পর এ বার যাঁকে নিয়ে বিতর্ক, তিনি এ রাজ্যের তৃণমূল সাংসদ দোলা সেন। বিমান কর্মীদের সঙ্গে তুমুল গোলমালে জড়িয়ে পড়েন তিনি। যার ফলে বিমান ছাড়তে ২০ মিনিট দেরি হয়। অসুবিধায় পড়তে হয় যাত্রীদের। এয়ার ইন্ডিয়া সূত্রে খবর, শুক্রবার দিল্লি থেকে মাকে নিয়ে ইকনমি ক্লাসে কলকাতা ফেরার বিমানে ওঠেন সাংসদ দোলা সেন। তাঁর মা হুইলচেয়ারে ছিলেন। টিকিট অনুযায়ী আপৎকালীন দরজার পাশেই তাঁর মায়ের আসন পড়েছিল। কিন্তু হুইলচেয়ারে কোনও যাত্রীকে ওই আসনে বসানো যাবে না বলে বিমানকর্মীরা তাঁকে জানান। তাঁর মায়ের জন্য বিজনেস ক্লাসে আলাদা আসনের ব্যবস্থাও করা হয়। কিন্তু সেই প্রস্তাবে প্রথমে রাজি হননি তিনি।

৪)সেরা শিশুশিল্পীর জাতীয় পুরস্কার দেগঙ্গার দস্যিদের

বাড়ির উঠোনে পা দিলেই অভাবটা স্পষ্ট। টিভি আছে, চলে না। ফোন তো দূরস্থান। টাওয়ারও নেই। গ্রামে তাই জাতীয় পুরস্কারের খবরও নেই। শুক্রবার বিকেলে সেই পুরস্কার পাওয়ার খবর জেনেও হেলদোল নেই দুই খুদের। দিল্লি গিয়ে রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার নিতে হবে শুনে কিছুটা বিস্ময়। ‘কেমন লাগছে’ জিজ্ঞেস করতেই ‘‘আমি উদিক যাই?’’ বলে ছাগলছানার পেছনে দে-দৌড়! অন্য জন ছুটল আম পাড়তে।

এক জনের বাবা কাঠুরে, অন্য জনের বাবা দর্জি। মাঠে-ঘাটের কঠিন জীবনে অভিনয়ের জায়গা কই? অথচ উত্তর ২৪ পরগনার দেগঙ্গার প্রত্যন্ত গ্রামের এমন দুই ছেলে নুর আর আলমের হাত ধরে এ বার বাংলায় এল জাতীয় পুরস্কার। সেরা শিশুশিল্পীর।

bartaman_big

১)৩০ কেজি ইলিশ নিয়ে দিল্লিতে এলেন হাসিনা

তিস্তার দিকে আশা নিয়ে তাকিয়ে পদ্মার উপহার সঙ্গে করে এলেন শেখ হাসিনা। তিস্তার জল কোনদিকে গড়াবে তা অনিশ্চিত হলেও বাংলাদেশ এয়ারলাইনসের বিশেষ বিমানে চেপে আজ পদ্মার ইলিশ এল ভারতে। পরিমাণ ৩০ কেজি। বিমানের নাম আকাশ প্রদীপ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি ভবনে ঢুকলেন ইলিশ নিয়ে। রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় প্রথমে নদীয়া পরে বীরভূমের খাঁটি এদেশি হলেও বাংলাদেশের জামাই। নড়াইলের জামাই আজ ভারতের সর্বোচ্চ সাংবিধানিক পদে। ৩৪০ ঘরের সেই রাষ্ট্রপতি ভবনের রান্নাঘরে পদ্মার ইলিশ ঢুকে পড়ল। শুধুই ইলিশ? বাংলাদেশ আতিথেয়তার দেশ। দাওয়াত খাওয়ানোর চ্যাম্পিয়ন সে তো সবাই জানে। কিন্তু সওগাতেও বা কম কী?

২)সিরিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র হানা, হত বহু

সিরিয়ায় ‘অলআউট’ ঝাঁপিয়ে পড়ল আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালাল মার্কিন সেনাবাহিনী। একটি, দু’টি নয় পরপর ৫৯টি মার্কিন টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্র আঘাত হানে সিরিয়ার একটি বিমান ঘাঁটিতে। ধ্বংস হয়ে যায় সিরিয়ার ন’টি বিমান। সম্প্রতি সিরিয়ায় রাসায়নিক হামলার পরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়ে দিয়েছিলেন, বাশার আল-আসাদের সেনা এর যোগ্য জবাব পাবে। সেই নির্দেশ মতোই বৃহস্পতিবার গভীর রাতে ভূমধ্যসাগরে মার্কিন নৌবাহিনীর ডেস্ট্রয়ার থেকে সিরিয়ার শায়রত বিমানঘাঁটি লক্ষ্য করে পরপর ৫৯টি টমাহক ক্ষেপণাস্ত্র ছোঁড়ে মার্কিন নৌসেনা।

৩)হিমাচলে তুষারঝড়ে আটকে ৭০ বাঙালি

হিমাচল প্রদেশে বেড়াতে গিয়ে তুষারঝড়ে আটকে পড়েছেন উত্তর ২৪ পরগনা জেলার বহু পর্যটক। বিশেষ করে বারাসতের কলুপুকুরের একই এলাকা থেকে কয়েকটি পরিবার মিলে মোট ২৮ জন সদস্য সেখানে রয়েছেন। গত মঙ্গলবার থেকে তাঁরা তুষারঝড়ের কবলে পড়েছেন। পরিবার সূত্রে জানা গিয়েছে, সকলেই একটি হোটেলের মধ্যে রয়েছেন। কিন্তু, সেখানে জল, খাবার, ওষুধ শেষ হয়ে আসছে। বিদ্যুৎ না থাকায় মোবাইলও বন্ধ হয়ে গিয়েছে। তুষারঝড়ের দাপটে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে কোনওভাবে যোগাযোগ করা যাচ্ছে না। সব থেকে দুশ্চিন্তার হল, আজ, ৮ এপ্রিল চণ্ডীগড় থেকে কালকা মেলে সকলের ফেরার টিকিট ছিল। কিন্তু তাঁরা হোটেল থেকে বের হওয়ার অবস্থায় নেই। ফলে, একসঙ্গে অতজন পর্যটক কী করে বাড়ি ফিরবেন, তা নিয়ে পরিবারের লোকজন চরম উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছেন।

৪)জাতীয় পুরস্কার পেলেন অনুপম, ইমন, কৌশিক

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এবার মারাঠি আর দক্ষিণের দাপট থাকলেও তারই মধ্যে লড়াই করে সেরা গীতিকার, সেরা গায়িকা, সেরা সামাজিক বিষয়ের ছবিতে ‘রজতকমল’ আদায় করে নিল বাংলা এবং বাঙালি। এবারও জাতীয় পুরস্কারের মঞ্চে ঘোষিত হল বাঙালির জয়জয়কার। ‘প্রাক্তন’ ছবিতে ‘তুমি যাকে ভালোবাসো’ লেখার জন্য সেরা গীতিকারের সম্মান পাচ্ছেন গায়ক অনুপম রায়। একইসঙ্গে অনুপমের লেখা ওই গানটির জন্য সেরা নেপথ্য গায়িকার সম্মান পাচ্ছেন ইমন চক্রবর্তী। পাশাপাশি ৬৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ঘোষণায় আজ গত বছরে তৈরি হওয়া সারা ভারতের সেরা সামাজিক বিষয়ের ছবির জন্য সম্মান পাচ্ছেন অনিরুদ্ধ রায়চৌধুরি। অমিতাভ বচ্চন অভিনীত ‘পিঙ্ক’ ছবির জন্য রজতকমল সহ দেড় লক্ষ টাকার আর্থিক সম্মান পাচ্ছেন অনিরুদ্ধ। অন্যদিকে, আঞ্চলিক ভাষার ক্ষেত্রে বাংলা ছবির মধ্যে সেরার সম্মান আদায় করে নিয়েছে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘বিসর্জন’।

First published: 09:50:54 AM Apr 08, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर