আজকের কাগজের সেরা খবর

Elina Datta | News18 Bangla
Updated:Jan 26, 2017 10:24 AM IST
আজকের কাগজের সেরা খবর
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Jan 26, 2017 10:24 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ বৃহস্পতিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

১)অবশেষে ধরা দিলেন তিরিশ লাখি মাওবাদী

কুচকুচে কালো শার্ট-ট্রাউজার্স, মাথায় জংলা টুপি। পুলিশের সাঁটা পোস্টারে তাঁকে এই পোশাকেই দেখা গিয়েছে।

বুধবার তখন বেলা ১টা ২৫। ভবানী ভবনের চার তলায় সিআইডি-র কনফারেন্স রুমের কোণের দরজাটা খুলে ওই পোশাকেই ঢুকলেন মাওবাদী নেতা রঞ্জিত পাল ওরফে রাহুল। হাতে একটি সেল্ফ লোডিং রাইফেল বা এসএলআর। সঙ্গে স্ত্রী ঝর্ণা গিরি ওরফে অনিতা। একই পোশাক তাঁরও। কনফারেন্স রুমে তখন রাজ্য ও কলকাতা পুলিশের তাবড় কর্তারা। ডিজি সুরজিৎ করপুরকায়স্থের হাতে অস্ত্র তুলে দিয়ে আত্মসমর্পণ করলেন মাওবাদী দম্পতি। গত কয়েক বছর ধরে পুরুলিয়ার অযোধ্যা পাহাড় ও বান্দোয়ান এলাকা এবং ঝাড়খণ্ডের ঘাটশিলা-গালুডিতে সক্রিয় ছিলেন এই মাওবাদী দম্পতি।

২) পুলিশ-দখলে ভাঙড়, জালে নকশাল নেত্রী

সূর্য ডুবতেই মাছিভাঙা গ্রাম থেকে ঝড়ের বেগে বেরিয়ে যাচ্ছিল একটি মোটরবাইক। পিছনে টপ এবং জিনস পরিহিত এক মহিলা। তাঁর মুখ ঢাকা শালে। কিন্তু সিআইডি-র নজর এড়ানো গেল না! এত দিনের ‘মুক্তাঞ্চল’ ভাঙড়কে প্রশাসনের পক্ষ থেকে যে দিন ‘ছন্দে’ ফেরানোর কাজ শুরু হল, সেই বুধবারই সন্ধ্যায় পানাপুকুর এলাকা থেকে গ্রেফতার করা হলো নকশাল সংগঠন সিপিআই (এমএল) রেড স্টারের নেত্রী শর্মিষ্ঠা চৌধুরীকে। তাঁর বিরুদ্ধে গত ১৭ জানুয়ারি পুলিশের উপরে হামলা, উস্কানি, সরকারি সম্পত্তি ভাঙচুর-সহ বেশ কিছু ধারায় অন্তত সাতটি মামলা দায়ের হয়েছে। একই অভিযোগে অভিযুক্ত শর্মিষ্ঠার স্বামী অলীকও। এ দিন রাত পর্যন্ত তাঁকে অবশ্য ধরা যায়নি। শর্মিষ্ঠার গ্রেফতারির পরে ফের গ্রিড সংলগ্ন কয়েকটি রাস্তা অবরোধ করা হয়।

৩) ভারতই প্রকৃত বন্ধু, মোদীকে ফোনে বলেছেন ট্রাম্প

নির্বাচনী প্রচারেই ইঙ্গিত দিয়ে রেখেছিলেন ডোনাল্ড ট্রাম্প। বলেছিলেন, ‘‘ভারতই হতে চলেছে সবচেয়ে ভাল বন্ধু।’’ ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলার পরেও সেই বার্তাই দিলেন সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউস তার বিবৃতিতে সংবাদমাধ্যমকে জানিয়েছে, ‘‘মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতকে প্রকৃত বন্ধু বলে মনে করেন। দুই নেতাই কাঁধে কাঁধ মিলিয়ে সন্ত্রাসের বিরুদ্ধে লড়ার জন্য প্রতিজ্ঞাবদ্ধ।’’

৪) কী এমন সুন্দরী প্রিয়ঙ্কা! বিনয়ের কটাক্ষে বিতর্ক

ভারতীয় রাজনীতিতে মহিলাদের সম্পর্কে অসম্মানজনক মন্তব্য করে বসার রীতি নতুন নয়। এ বারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনও তোলপাড় হয়েছে কুকথাকে ঘিরেই। অনেকটা একই ভঙ্গিতে আজ প্রিয়ঙ্কা গাঁধী সম্পর্কে আপত্তিকর কথা বলে দিনভর নির্বিকার থেকে গেলেন বিজেপি নেতা বিনয় কাটিয়ার। কাটিয়ারকে প্রশ্ন করা হয়েছিল, আসন্ন বিধানসভা ভোটে প্রিয়ঙ্কাকে তারকা-প্রচারক করেছে কংগ্রেস। এই নিয়ে তাঁর কী মত? উত্তরে কাটিয়ার অম্লানবদনে বলেন, ‘‘প্রিয়ঙ্কা আর এমন কী সুন্দরী? প্রিয়ঙ্কার চেয়ে অনেক বড় বড় সুন্দরী বিজেপিতে আছেন। তারকাও আছেন। স্মৃতি ইরানি তো ভাল বক্তা, সুন্দরীও।’’

bartaman_big11

১) ভারত, ইজরায়েল, আমেরিকা মিলেই বিশ্বশক্তির নতুন জোট

আমেরিকা-ইজরায়েল-ভারত। বিশ্ব কূটনৈতিক মানচিত্রে রূপ নিচ্ছে নতুন অক্ষ। আন্তর্জাতিক শক্তি সমীকরণের বদল হচ্ছে। ডোনাল্ড ট্রাম্প আমেরিকার শাসনভার হাতে নিয়েই সেরকমই ইঙ্গিত দিচ্ছেন। দীর্ঘদিনের শৈত্য ভুলে গিয়ে ভ্লাদিমির পুতিনের রাশিয়া ক্রমেই চীন ও পাকিস্তানের সঙ্গে সখ্যের বন্ধনে আবদ্ধ হওয়ার দিকে ঝুঁকেছে। বারাক ওবামার শেষলগ্নে একের পর এক বিশ্ব সম্মেলনে সেই প্রবণতা প্রকট হয়েছে। এবার সরাসরি পালটা শক্তিমঞ্চের বার্তা দিতে শুরু করেছেন রিপাবলিক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

২) পুলিশ ও শিক্ষক খুনের পান্ডা মাওবাদী নেতার আত্মসমর্পণ

আইবি’র ইনসপেক্টর পার্থসারথি বিশ্বাস ও স্কুল শিক্ষক সৌম্যজিৎ বসুকে পুরুলিয়ার অযোধ্যা পাহাড় থেকে অপহরণ করে খুনের ঘটনায় অভিযুক্ত মাওবাদী নেতা রঞ্জিত পাল ও তাঁর স্ত্রী আত্মসমর্পণ করলেন পুলিশের কাছে। বুধবার ভবানী ভবনে রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ কর পুরকায়স্থর সামনে তিনি ও তাঁর স্ত্রী অনিতা পাল আত্মসমর্পণ করেন। রঞ্জিত পালের কাছ থেকে একটি এসএলআর রাইফেল মিলেছে। যেটি পুলিশের কাছ থেকে লুট করা।

৩) পদ্মবিভূষণ শারদ পাওয়ার, পদ্মশ্রী পেলেন কোহলি-দীপা

রাষ্ট্রপতি ভবন থেকে ২০১৭ সালের পদ্ম সম্মানের জন্য ৮৯ জনের নাম ঘোষিত হল। বুধবার সাধারণতন্ত্র দিবসের প্রাক্কালে ওই নাম ঘোষিত হয়। রাজনীতিবিদ মুরলীমনোহর যোশি, শারদ পাওয়ার থেকে শুরু করে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলির নাম রয়েছে এবারের পদ্ম সম্মানের তালিকায়। তবে, এবার দেশের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্ন কেউ পাচ্ছেন না। চলতি বছর মার্চ অথবা এপ্রিল মাসে রাষ্ট্রপতি ভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রাপকদের হাতে মানপত্র তুলে দেওয়া হবে।

৪) দুঃস্থদের বিনামূল্যে ‘বাইক অ্যাম্বুলেন্স’ পরিষেবা দিয়ে ‘পদ্মশ্রী’ মালবাজারের করিমুল হক

সমাজের জন্য দৃষ্টান্তমূলক কাজের নিরিখে জলপাইগুড়ি জেলার মালবাজারের চা শ্রমিক করিমুল হক এবছর পদ্মশ্রী সম্মানে ভূষিত হয়েছেন। বুধবার কেন্দ্রীয় স্বরাস্ট্রমন্ত্রক এবছর পদ্মশ্রী সম্মান প্রাপকদের যে তালিকা প্রকাশ করেছে সেখানে মালবাজারে এই চা শ্রমিক স্থান করে নিয়েছেন। করিমুল সাহেবের বাড়ি মাল ব্লকের রাজাডাঙায়। তিনি স্থানীয় একটি ক্ষুদ্র চা বাগানের শ্রমিক। এদিন তাঁর পদ্মশ্রী পুরস্কার পাওয়ার খবর ছড়িয়ে পড়তেই স্থানীয় বাসিন্দারা উচ্ছ্বাসে মেতেছেন। আপ্লুত করিমূল সাহেবও।

First published: 10:24:30 AM Jan 26, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर