কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Elina Datta | News18 Bangla
Updated:Jan 15, 2017 09:46 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Jan 15, 2017 09:46 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ রবিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

১) প্রতারণার নালিশ, ধৃত রাজ্য বিজেপি-র সহ সভাপতি জয়প্রকাশ

টেট পরীক্ষার্থীদের সঙ্গে প্রতারণার অভিযোগে রাজ্য বিজেপি-র সহ সভাপতি জয়প্রকাশ মজুমদারকে গ্রেফতার করল পুলিশ। গত বছর অগস্ট মাসে তাঁর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন কিছু টেট পরীক্ষার্থী। তাঁদের অভিযোগ ছিল, সুপ্রিম কোর্টে মামলা লড়ে চাকরি পাইয়ে দেওয়ার আশ্বাস দিয়েছিলেন জয়প্রকাশ। সেই বাবদ দু’দফায় অগ্রিম ৭ লক্ষ ২০ হাজার টাকা নিয়েছিলেন তিনি। কিন্তু জয়প্রকাশ মামলা তো করেনইনি, টাকাও ফেরত দেননি। টাকা চাইতে গেলে উল্টে হুমকি দিয়ে তাঁদের তাড়িয়ে দিয়েছেন। পরীক্ষার্থীদের এই অভিযোগ নিয়ে জিজ্ঞাসাবাদের জন্যই সম্প্রতি জয়প্রকাশকে উপর্যুপরি নোটিস পাঠিয়েছিল বিধাননগর (উত্তর) থানার পুলিশ।

২) ঘুড়ি ওড়ানো দেখতে গিয়ে পটনায় নৌকাডুবিতে প্রাণ গেল অন্তত ২১ জনের

ঘুড়ি ওড়ানো দেখতে গিয়ে নৌকাডুবিতে পটনার কাছে প্রাণ হারালেন অন্তত ২১ জন। মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, কেন্দ্র বিহার সরকারের পাশে আছে। মকর সংক্রান্তিতে পটনার আশপাশে গঙ্গায় ঘুরে ঘুড়ি ওড়ানো দেখেন অনেকেই। পর্যটন দফতরের তরফেই তিন দিন ব্যাপী ঘুড়ি উৎসবের আয়োজন করা হয়েছে। আজ সন্ধ্যায় ঘুড়ি ওড়ানো দেখতে ৪০ জনেরও বেশি যাত্রীকে নিয়ে পটনার এনআইটি ঘাট থেকে ছাড়ে একটি নৌকা। কিছু ক্ষণের মধ্যেই উল্টে যায় সেটি।

৩) ভোটের মুখে হাত নয় রেলের ভাড়ায়, বেড়ালের গলায় ঘণ্টা বাঁধবে কে?

পরামর্শ দেওয়া সোজা। নিজে করে তার দায় নেওয়াটা অনেক শক্ত। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি তা টের পাচ্ছেন হাড়ে-হাড়ে। রেল বাজেট মিশে গিয়েছে মূল বাজেটে। প্রথম মিলিত বাজেট পেশ করার দায়িত্ব পেয়ে জেটলি পরামর্শ চেয়েছিলেন রেলমন্ত্রী সুরেশ প্রভুর কাছে। জানতে চেয়েছিলেন, রেলের লাভ-ক্ষতির অঙ্কে ভারসাম্য আনতে কী করা উচিত। প্রভু সাফ জানিয়ে দেন, যাত্রিভাড়া খাতে ফি বছর গড়ে ৩৩-৩৫ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হয়। এই ভর্তুকি বন্ধ করলেই রেল হাঁটবে লাভের রাস্তায়।

৪) আজ শুরু বিরাট যুগ,‘ধোনি পরামর্শ দেবে আমি সিদ্ধান্ত নেব’

বছর আঠাশের ছেলেটার মনে হচ্ছে, পারিপার্শ্বিকে রবিবার থেকে কিছুই পাল্টাবে না। তবে হ্যাঁ, টস করতে যাওয়ার সময় একটা আলাদা অনুভূতি হবে। মনে হবে, আজ থেকে আমি তা হলে ভারতের পূর্ণাঙ্গ ক্যাপ্টেন! টেস্টে। ওয়ান ডে-তে। টি-টোয়েন্টিতে। সব জায়গায়, সব ফর্ম্যাটে! বছর আঠাশের ছেলেটার মনে হচ্ছে, টিমের রিমোট রবিবার থেকে পুরোপুরি তার হাতে উঠবে বলে পূর্বসূরির সঙ্গে মানিয়ে নিতে অসুবিধে হবে, এমন নয়। এ তো আগেও হয়েছে। তখন মহেন্দ্র সিংহ ধোনি ক্যাপ্টেন আর তিনি ডেপুটি। তখনও যা ঠিক মনে হত, বলে আসতেন ক্যাপ্টেন কুলকে। রবিবার থেকে উল্টোটা হবে শুধু। ধোনির কিছু মনে হলে, বলে আসবেন। আর তাঁর হাতে থাকবে চূড়ান্ত সিদ্ধান্তের মালিকানা।

bartaman_big11

১) মোদির দপ্তরই ঠিক করে দিয়েছিল কোন তৃণমূল নেতা, মন্ত্রীর বিরুদ্ধে তদন্ত হবে

চিটফান্ডকাণ্ডে রাজ্যের শাসক দল তৃণমূলের কোন কোন নেতা-মন্ত্রীর বিরুদ্ধে ‘গোপন তদন্ত’ হবে, তার নির্দেশ ১৬ মাস আগেই চিঠি (পিএমও/পিএমপি/১৫/০০০৪৫৭৪৯) দিয়ে সিবিআইকে জানিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দপ্তর (পিএমও)। তদন্তে কী কী বিষয় রাখতে হবে, তাও ঠিক করে দেওয়া হয়েছিল সিবিআই ডিরেক্টর অনিল সিনহাকে পাঠানো ২০১৫ সালের ২১ আগস্টের চিঠিতে। সিবিআইকে ওই নির্দেশ পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রীর দপ্তরের আন্ডার সেক্রেটারি অম্বুজ শর্মা। পিএমও’র এহেন নির্দেশ মেলার চারদিনের মধ্যেই সিবিআইয়ের স্পেশাল ডিরেক্টর রূপক দত্ত সংস্থার কলকাতা শাখাকে প্রয়োজনীয় নির্দেশ দেওয়ার সঙ্গেই গোপন ওই তদন্তে কারা কারা থাকবেন, তাও ঠিক করে দিয়েছিলেন।

২) গৌতম রাষ্ট্রপতি পুরস্কার পেলেন কীভাবে, তদন্তে সিবিআই ও ইডি

চিটফান্ড সংস্থা রোজভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডুকে দু’দফায় রাষ্ট্রপতি পুরস্কার পাইয়ে দেওয়ার ক্ষেত্রে কারা সেদিন উদ্যোগী হয়েছিলেন, তা নিয়ে বিভিন্ন মহলে তীব্র শোরগোল পড়েছে। বছরখানেক আগে কলকাতা নগর দায়রা আদালতে রোজভ্যালি কর্তার তরফে একটি পিটিশন জমা পড়ে। সেই পিটিশনে রীতিমতো গৌতম কুণ্ডুর ভজনা এবং গুনকীর্তণ করা হয়েছিল। সেখানে রোজভ্যালি কর্তাকে ‘সফল ব্যবসায়ী’ এবং ‘শিল্পপতি’ হিসাবেও উল্লেখ করা হয়। শুধু তাই নয়, তাতে বলা হয়েছিল, দেশের দুই রাষ্ট্রপতি প্রতিভা পাতিল ও প্রণব মুখোপাধ্যায়ের কাছ থেকে পুরস্কার ছাড়াও গৌতমবাবু একাধিক সম্মান পেয়েছেন। পিটিশনে বলা হয়েছে, হাসপাতাল, রিয়েল এস্টেট, বিনোদন, সংবাদমাধ্যম, বিমা ব্যাবসা, ভোগ্যপণ্য, রেডিমেড ব্যবসা প্রতিটি ক্ষেত্রেই গৌতমবাবুর হাত ধরে ‘রোজভ্যালি গ্রুপ অব কোম্পানিজ’ চূড়ান্ত সাফল্য লাভ করেছে।

৩) শ্রীনু খুনে দিলীপ ঘোষই দায়ী, বলছেন স্ত্রী

পুরসভার চেয়ারম্যান প্রদীপ সরকারের সুরেই এবার ‘ডন’ শ্রীনু নাইডু খুনের ঘটনায় সরাসরি বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের দিকে অভিযোগের আঙুল তুললেন তাঁর স্ত্রী পূজা নাইডু। প্রসঙ্গত, শুক্রবারই এক সাংবাদিক বৈঠকে এই খুনের ঘটনায় ‘বড় মাথা যুক্ত আছে’ বলে দাবি করেছিলেন জেলার পুলিশ সুপার ভারতী ঘোষ। শনিবার পূজা বলেন, দিলীপ ঘোষ এই কাজ করতেই পারেন। তিনি তো শ্রীনুকে হুমকিও দিয়েছিলেন। কোথায় মনে নেই, তবে হুমকি যে দিয়েছিলেন, একথা আমরা জানি। পূত্রবধূর সুরে সুর মিলিয়ে একই অভিযোগ করেন শ্রীনুর মা রাবণাম্মা নাইডুও। যদিও এব্যাপারে দিলীপবাবু বলেন, আমাকে কোনওভাবেই ধরা যাচ্ছে না।

৪) গান্ধীজিকে সরিয়ে নোটে মোদির ছবি চালুর দাবি, বিতর্কে হরিয়ানার বিজেপি মন্ত্রী

৪০ বছর আগে কংগ্রেস নেতা দেবকান্ত বড়ুয়া স্লোগান দিয়েছিলেন ‘ইন্দিরা ইজ ইন্ডিয়া’। অর্থাৎ ইন্দিরাই ভারত! ৪০ বছর পর আজ বিজেপি নেতা তথা হরিয়ানার বিজেপি সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী অনিল ভিজ বললেন, নরেন্দ্র মোদি মহাত্মা গান্ধীর থেকেও বড় ব্র্যান্ড! শুধু খাদি নয়, নোট থেকেও মহাত্মা গান্ধীর ছবিকে বিদায় করে দিয়ে পরিবর্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি দেওয়া টাকা চালু করার সময় এসে গিয়েছে। বলেছেন অনিল ভিজ। হরিয়ানার বিজেপি সরকারের ডাকসাইটে মন্ত্রী। তিনি বলেছেন, যেদিন থেকে টাকায় মহাত্মা গান্ধীর ছবি ছাপা শুরু হয়েছে সেদিন থেকেই টাকার অবমূল্যায়ন হয়েছে। আর খাদি? অনিল ভিজের বক্তব্য, গান্ধীজি তো খাদিকে ডুবিয়েই দিয়েছিলেন। এই তো নরেন্দ্র মোদি যেহেতু খাদির প্রসারে উদ্যোগী হয়েছেন, তাই খাদির বিক্রি ৩৪ শতাংশ বেড়েছে। তাহলে কে বড় ব্র্যান্ড? গান্ধীজি নাকি মোদিজি?

First published: 09:46:24 AM Jan 15, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर