মাঘের শীতে কাবু রাজ্য, আগামী ২ দিন ঠান্ডার দাপট চলবে

Akash Misra | News18 Bangla
Updated:Jan 15, 2017 03:52 PM IST
মাঘের শীতে কাবু রাজ্য, আগামী ২ দিন ঠান্ডার দাপট চলবে
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:Jan 15, 2017 03:52 PM IST

#কলকাতা: মকর সংক্রান্তি চলে গেলেও এখনই কনকনে শীত যাওয়ার কোনও লক্ষণ নেই। আগামী ৪৮ ঘণ্টা একইরকম তাপমাত্রা থাকবে বলে মনে করা হচ্ছে। এমনিতে শনিবার ছিল মরশুমের শীতলতম দিন, কিন্তু রবিবার তাপমাত্রার আরও কিছুটা পতন হওয়ায় শীতলতম দিনের রেকর্ড এখন রবিবারের ঝুলিতেই।

কথায় বলে মাঘের শীত বাঘের গায়ে। গত কয়েক বছরে তা টের পাওয়া না গেলও, এবারে হাড় কাঁপানো সেই ঠাণ্ডায় জবুথবু উত্তর থেকে দক্ষিণ। রবিবার তাপমাত্রা নেমেছে ১১ দশমিক দুই ডিগ্রিতে। যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি কম। আর এক দশমিক কমলেই শৈত্যপ্রবাহ আওতায় আসবে কলকাতা। এবং রাজ্যজুড়ে তাপমাত্রা আরও খানিকটা কমারই পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। তাই বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর এবং বর্ধমানের পশ্চিমাঞ্চল এবং হিমালয়ের পাদদেশ লাগোয়া চার জেলায় শৈত্যপ্রবাহের সতর্কতা জারি রেখেছে আবহাওয়া দফতর।

কোথায় কত ঠাণ্ডা

জেলা তাপমাত্রা

আলিপুর ১১.২

দমদম ১০.২

শ্রীনিকেতন ৬.৫

পানাগড় ৭

বর্ধমান ৮.৮

পুরুলিয়া ৬.৮

বাঁকুড়া ৮.৪

মালদহ ১০.৪

কোচবিহার ৫.২

হলদিয়া ১০.১

জলপাইগুড়ি ৭.২

কাশ্মীর, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে প্রবল তুষারপাত। সঙ্গে জলীয় বাষ্প নিয়ে সামুদ্রিক হাওয়ার অনুপস্থিতি। জোড়া ধাক্কায় শীত আরও গতি পেয়েছে বাংলায়। ফলে, মাঘ শুরুর এই ঠাণ্ডা আরও কয়েকদিন হাড় কাঁপাবে বলেই মনে করছেন আবহবিদরা। তাই, সোয়েটার জ্যাকেট লেপ না তুলে, কাছেই রাখুন। আর উপভোগ করুন শীত।

First published: 03:52:49 PM Jan 15, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर