মুচলেকার বদলে মিলত হস্টেলে থাকার অনুমতি, অবশেষে নিয়মে এল পরিবর্তন

Elina Datta | News18 Bangla
Updated:Jul 24, 2017 06:13 PM IST
মুচলেকার বদলে মিলত হস্টেলে থাকার অনুমতি, অবশেষে নিয়মে এল পরিবর্তন
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Jul 24, 2017 06:13 PM IST

 #কলকাতা: সরকার বিরোধী আন্দোলনে যুক্ত নই। বাম আমলে এই মুচলেকা দিলে তবেই হস্টেলে থাকতে পারতেন পড়ুয়ারা। দীর্ঘদিন ধরে চলে আসা এই নির্দেশিকা নিয়ে বিতর্ক ৷ নজরে আসতেই তফসিলভুক্ত হস্টেলে থাকা নিয়ে নির্দেশনামায় পরিবর্তনের নির্দেশ দিলেন মন্ত্রী জেমস কুজুর। সরকার বিরোধী আন্দোলনে যুক্ত নই। এবার থেকে আর হস্টেলে জায়গা পেতে এই মুচলেকা দিতে হবে না।

আমি কোনও প্রতিষ্ঠান বিরোধী কার্যকলাপে যুক্ত নই, জড়িত নই কোনও সরকার বিরোধী আন্দোলনে। বাম আমল থেকে এই মুচলেকা দিয়েই হোস্টেলে জায়গা পেতে হত তফসিলভুক্ত সম্প্রদায়ের পড়ুয়াদের। রাজ্যে সরকার পরিবর্তন হয়েছে। কিন্তু এই নির্দেশনামা থেকেই যায়।

ফর্মে এভাবেই লেখা থাকত নির্দেশিকা। যাতে সম্মতি দিলে তবেই হস্টেলে থাকা যেত। এই নির্দেশিকার কথা প্রকাশ্যে আসতেই শুরু বিতর্কের। অবশেষে সেই নির্দেশিকা বদলাতে চলেছে সরকার। অনগ্রসর কল্যাণ দফতরের রাষ্ট্রমন্ত্রী জেমস কুজুর জানান, ‘বাম আমল থেকে এই নির্দেশিকা জারি রয়েছে। বিষয়টি নজর এড়িয়ে গিয়েছিল। দ্রুত এই নির্দেশিকা প্রত্যাহারের নির্দেশ দিয়েছি ৷’

রাজ্যে ক্ষমতায় এসে শিক্ষাব্যবস্থার ভোল পালটাতে উদ্যোগী হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বদলানো হয়েছে অনেক নিয়মকানুন। তার মধ্যেই থেকে গিয়েছে এরকমই কিছু নির্দেশিকা। যা রীতিমতো অস্বস্তিতে ফেলেছে সরকার। তাই মুচলেকা দিয়ে হস্টেলে ভরতি হওয়ার মতো নির্দেশিকা বাতিল করে, স্বচ্ছতা ধরে রাখতেই চাইছে সরকার।

First published: 06:13:51 PM Jul 24, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर