কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Jan 29, 2017 09:04 AM IST | Updated on: Jan 29, 2017 09:04 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ রবিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

দরজা বন্ধ আমেরিকার, নিষিদ্ধ সাত দেশ, নিন্দার ঝড়ে ডোনাল্ড ট্রাম্প

শরণার্থীদের মুখের উপরে আমেরিকার দরজাটাই আপাতত বন্ধ করে দিলেন ডোনাল্ড ট্রাম্প। আর তার পরেই পড়লেন ঘরে-বাইরে অসন্তোষের মুখে। কারণ, খাতায়-কলমে শরণার্থীদের কথা বললেও মার্কিন প্রেসিডেন্ট আসলে মুসলিমদেরই দূরে ঠেলার বন্দোবস্ত করলেন বলে মনে করছেন অনেকে।

যথেচ্ছ ভাঙচুর করে থানায় আগুন, জঙ্গলে পালাল পুলিশ, ধৃত তৃণমূল নেতা

সরকারি সম্পত্তি নষ্ট করলে ক্ষতিপূরণ আদায় করা হবে, শুক্রবার হুঁশিয়ারি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২৪ ঘণ্টা যেতে না যেতেই বর্ধমানের আউশগ্রামে দফায়-দফায় থানায় ঢুকে ভাঙচুর করে আগুন লাগাল জনতা। বেধড়ক মার খেয়ে দুই সাব-ইনস্পেক্টর (এসআই)-সহ ছয় পুলিশকর্মী জখম হন। তাঁদের মধ্যে এক জনের অবস্থা আশঙ্কাজনক। প্রাণ বাঁচাতে পুলিশকর্মীরা কেউ থানার লক-আপে, কেউ মালখানায়, কেউ পাঁচিল টপকে পিছনের জঙ্গলে আশ্রয় নেন। রাতে ওই ঘটনায় জড়িত অভিযোগে গুসকরার প্রাক্তন পুরপ্রধান তথা তৃণমূল কাউন্সিলর চঞ্চল গড়াই-সহ ১১ জনকে পুলিশ গ্রেফতার করে।

সংবিধানের সীমার মধ্যে অযোধ্যায় রাম মন্দির হবেই: অমিত শাহ

ভোটমুখী উত্তরপ্রদেশে আগামিকাল এক সঙ্গে মাঠে নামছেন রাহুল গাঁধী-অখিলেশ যাদব জুটি। সপা-কংগ্রেসের যুব নেতৃত্বের এই জোট নিয়ে রীতিমতো উদ্বিগ্ন বিজেপির শীর্ষ নেতৃত্ব। তাই কাল রাহুল-অখিলেশের প্রচার শুরুর আগে আজ দলীয় ইস্তাহার প্রকাশ করতে গিয়ে ঝুলি থেকে সব তাসই টেনে বের করে ফেললেন নরেন্দ্র মোদীর প্রধান সেনাপতি তথা বিজেপি সভাপতি অমিত শাহ।

একার সিদ্ধান্তে নোট বাতিলই বড় ভুল, অভিযোগ চিদম্বরমের

অর্থ সচিব, ব্যাঙ্কিং সচিব এবং মুখ্য আর্থিক উপদেষ্টা। নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণার আগে অন্তত এই তিন জনের কথা সব থেকে বেশি মন দিয়ে শোনা উচিত ছিল কেন্দ্রের। কিন্তু আদপে তা করা হয়নি বলে মোদী সরকারের দিকে ফের তোপ দাগলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম।

bartaman_big11

আউশগ্রামের থানায় ভাঙচুর, আগুন, পালিয়ে বাঁচল পুলিশ

স্কুলের সামনে অবৈধ নির্মাণকে কেন্দ্র করে শুক্রবারের গোলমালের পর শনিবার ফের আউশগ্রাম থানায় হামলা, ভাঙচুর এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটল। কয়েকশো ছাত্র, প্রাক্তনী ও অভিভাবক ইট পাথর, লাঠিসোঁটা নিয়ে থানায় ঢুকেই পুলিশ অফিসার ও কর্মীদের মাটিতে ফেলে পেটায়। প্রাণ বাঁচাতে পুলিশ কর্মীরা পিছনের গেট নিয়ে দৌড়ে পালান। এরপর অরক্ষিত থানা এবং লাগোয়া কোয়ার্টারে হামলা চলে। থানার সামনে বসার জায়গায় আগুন লাগিয়ে দেওয়া হয়। পুলিশের ভ্যান, টাটা সুমো সহ পাঁচটি গাড়ি এবং ১০-১২টি বাইকে ভাঙচুর চলে। পরে বর্ধমান সদর থেকে বিশাল পুলিশ বাহিনী, র‌্যাফ, কমব্যাট ফোর্স নিয়ে কর্তারা ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এই ঘটনা নিয়ে নবান্নে প্রশাসনের প্রতিক্রিয়া না পাওয়া গেলেও মুখ্যমন্ত্রীর নির্দেশে পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্ব আপাতত জেলা প্রশাসনের হাতেই ছাড়া হয়েছে। সূত্রের খবর, ঘটনার পিছনে কোনও রাজনৈতিক কারণ অথবা এলাকার মানুষের ক্ষোভ রয়েছে কি না তাও খতিয়ে দেখা হচ্ছে। ঘটনার পর আউশগ্রাম থানার আইসি ইমতিয়াজ খানকে ক্লোজ করা হয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

সাতটি মুসলিম রাষ্ট্রের জন্য মার্কিন দরজা আপাতত বন্ধ

আমরা ‘ওদের’ এখানে চাই না। দায়িত্ব নেওয়ার এক সপ্তাহের মধ্যে সন্ত্রাস রোখার দাওয়াই হিসাবে দেওয়া ‘প্রতিশ্রুতি’ রাখলেন ডোনান্ড ট্রাম্প। ‘ওদের’ আমেরিকায় ঢোকা আটকাতে জারি করলেন কড়া সরকারি নির্দেশ। যার সারমর্ম, সাতটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে লোকজনের আমেরিকায় প্রবেশে জারি হল চরম বিধিনিষেধ। জারি করা সরকারি নির্দেশে ১২০ দিনের জন্য স্থগিত রাখা হয়েছে আমেরিকার উদ্বাস্তু প্রবেশ কর্মসূচিও। ফলে পরবর্তী নির্দেশ জারি না হওয়া পর্যন্ত সিরিয়ার উদ্বাস্তুদের প্রবেশে চাপল পূর্ণ নিষেধাজ্ঞা। পাশাপাশি এই নির্দেশে ইরাক, সিরিয়া, ইরান, সুদান, লিবিয়া, সোমালিয়া বা ইয়েমেন থেকে আমেরিকায় আসা মানুষের প্রবেশের উপরও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, এই দেশগুলির কোনও নাগরিকের ক্ষেত্রেই আগামী তিন মাস ভিসা ইস্যু করা হবে না।

আন্দোলন স্তিমিত হতেই ভাঙড়ে চালু পাওয়ার গ্রিড

আন্দোলন স্তিমিত হতেই ভাঙড়ে পাওয়ার গ্রিড চালু হয়ে গেল। কোনও আনুষ্ঠানিক উদ্বোধন নয় বা ঢাকঢোল পিটিয়ে নয়, চুপিসাড়ে পাওয়ার গ্রিড চার্জ করে দেওয়া হল। ফলে গোটা এলাকায় লো-ভোল্টেজের সমস্যা মিটে যাবে। আর সে কারণেই পাওয়ার গ্রিডকে কড়া নিরাপত্তায় ঘিরে রাখা হয়েছে। এর ফলে পাওয়ার গ্রিড কর্তৃপক্ষ যেমন কিছুটা নিশ্চিন্ত, তেমনই রাজ্য সরকারও খুশি। যেহেতু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, এই সরকার কারও জমি জোর করে অধিগ্রহণ করবে না। মানুষ না চাইলে পাওয়ার গ্রিড হবে না। কিন্তু ৯০ শতাংশ কাজ শেষ হয়ে গিয়েছে, তাই চালু করা ছাড়া বিকল্প ছিল না। তাই এ ব্যাপারে সরকারের কোনও বক্তব্য নেই। পাশাপাশি পাওয়ার গ্রিড সংস্থা নিজে থেকে বিজ্ঞাপন দিয়ে সকলের সহযোগিতা কামনা করেছে।

উত্তরপ্রদেশে এবার মুসলিমদের পাশাপাশি ফ্যাক্টর দলিত ভোটও

আসর যখন বসেছে লখনউতে, তখন উদাহরণ দেওয়া যাক সেই ঘরানাতেই। ঠুংরির ওস্তাদ গায়কীর স্বভাব হল এক রাগ থেকে অন্য রাগে চলে গিয়ে বিস্তার করা। পরীক্ষা কিন্তু সেটা নয়। সঙ্গীতরসিকরা বলেন, আসল কেরামতি হল সেখান থেকে ফিরে আসা। অর্থাৎ অন্য রাগে চলে গিয়েও আবার আসল রাগে ফিরে স্থিতধী হওয়া। এটাই পার্থক্য করে দেয় কে প্রকৃত গুণী আর কার প্রতিভা সীমিত। ওই প্রথার নাম কলম। সকলে পারে না। অযথা চেষ্টা করে আসর ডুবিয়ে দেওয়া গায়কগায়িকা কম নেই। এই যেমন ডুবেছেন মায়াবতী। ভোটের জলসাতে রাগ বদলে মায়াবতী ভক্তকুলকেই আঘাত করেছেন। তাঁর রাজনৈতিক কেরিয়ার শুরু দলিত রাগ গেয়ে। সেই রাগটিই তাঁকে রানীর আসনে বসিয়েছে।

ei samay

জুকেরবার্গের পর ট্রাম্পের সমালোচনায় Google সিইও

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গের পর এ বার মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের কড়া সমালোচনা করলেন গুগলের সিইও সুন্দর পিচাই ৷ ৭টি মুসলিম প্রধান দেশের নাগরিকদের ব্যান করার প্রসঙ্গে পিচাই জানান, এই সিদ্ধান্তে প্রচুর প্রতিভা সুযোগ থেকে বঞ্চিত হবে ৷

স্টেফিকে ছাপিয়ে এবার সর্বকালীন সেরার দৌড়ে সেরেনা

শনিবার একগুচ্ছ রেকর্ডের সাক্ষী থাকল মেলবোর্ন পার্ক টেনিস কোর্ট ৷ প্রথমত দুই বোনের খেতাবি লড়াই ৷ তার ওপর ২৩টি গ্র্যান্ডস্ল্যাম জয়ের রেকর্ড গড়লেন সেরেনা উইলিয়াম্স ৷ এক বছরের বড় দিদিকে হারিয়ে খেতাব জিতলেও পুরস্কার মঞ্চে উঠে সেই ট্রফি ভেনাস-কেই উৎসর্গ করলেন সেরেনা ৷

গাড়ির ধাক্কায় আহতকে তুলে হাসপাতালে স্যর জাদেজা

পথ দুর্ঘটনার কবলে পড়লেন ভারতীয় ক্রিকেটার রবীন্দ্র জাদেজা ৷ গতকাল গুজরাটের জামনগরে নিজের অডি চালানোর সময় এই দুর্ঘটনা ঘটে ৷ সে সময় রবীন্দ্র জাদেজা ছাড়াও গাড়িতে তাঁর স্ত্রী রিভা-ও উপস্থিত ছিলেন ৷

কুপওয়ারায় তুষারধসে আটকে ৫ সেনা জওয়ান

শনিবার ফের তুষারধসে আটকে গেলেন ভারতীয় সেনার পাঁচ জওয়ান ৷ কাশ্মীরের কুপওয়ারা জেলায় সেনা ছাউনির উপর এসে পড়ে তুষারধস ৷ সেনাবাহিনীর শ্রীনগর অঞ্চলের মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, ‘বরফের নিচে চাপা পড়েছেন পাঁচজন জওয়ান ৷ তাঁদের সেখান থেকে উদ্ধারের কাজ শুরু হয়ে গেছে ৷’

RELATED STORIES

RECOMMENDED STORIES