রোজভ্যালি মামলায় ১২ জানুয়ারি পর্যন্ত সিবিআই হেফাজত সুদীপ

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 10, 2017 08:37 AM IST
রোজভ্যালি মামলায় ১২ জানুয়ারি পর্যন্ত সিবিআই হেফাজত সুদীপ
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Jan 10, 2017 08:37 AM IST

#কলকাতা: ফের সিবিআই হেফাজতে সুদীপ বন্দ্যোপাধ্যায়। সোমবার ম্যারাথন সওয়াল-জবাবে সুদীপের জামিনের আর্জি জানান তাঁর আইনজীবী। সিবিআইয়ের আইনজীবী দাবি করেন,  বৃহত্তর ষড়যন্ত্রের রহস্যভেদে তাঁকে আরও জেরার প্রয়োজন। বেশকিছুক্ষণ অর্ডার রিজার্ভ রাখার পর, তৃণমূল সাংসদকে ১২ জানুয়ারি পর্যন্ত হেফাজতের নির্দেশ দেয় ভূবনেশ্বরের সিবিআই আদালত।

সোমবার সকাল থেকেই ভূবনেশ্বরে সিবিআই আদালতের বাইরে ভিড় ছিল অন্যান্য দিনের চেয়ে বেশি। পুলিশি নিরাপত্তাও ছিল যথেষ্ট। বিকেল তিনটে নাগাদ আদালতে নিয়ে যাওয়া হয় সুদীপ বন্দ্যোপাধ্যায়কে। সিবিআই যে তাঁকে ছাড়বে না, আদালতে ঢোকার আগেই সেই আশঙ্কা করেন তৃণমূল সাংসদ।

বিকেল চারটে নাগাদ শুরু হয় রোজভ্যালি মামলার শুনানি। শুরুতে সিবিআই আইনজীবী বলেন, ‘এটা একটা বৃহত্তর ষড়যন্ত্র। সুদীপ বন্দ্যোপাধ্যায় প্রভাবশালী ব্যক্তি। রোজভ্যালির থেকে লাভবান হয়েছেন। চিটফান্ডের টাকায় বিদেশভ্রমণও করেছেন। বৃহত্তর ষড়যন্ত্রের রহস্যভেদের জন্য তাঁকে আরও জেরা করা প্রয়োজন ৷’

এই যুক্তিতেই তৃণমূল সাংসদকে আরও ৮ দিন সিবিআই হেফাজতে রাখার আর্জি জানা তিনি। সুদীপ বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী পালটা বলেন, ‘সিবিআই-এর কাছে উপযুক্ত তথ্যপ্রমাণ নেই। থাকলে আদালতে পেশ করা হত। নোট বাতিল ইস্যুতে সুদীপ বন্দ্যোপাধ্যায় সংসদে প্রতিবাদের মুখ হয়ে উঠেছিলেন। হঠাৎ করে এই গ্রেফতারি সিবিআইয়ের ষড়যন্ত্র। তিনি রেলওয়ে স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান। ওঁর অনুপস্থিতিতে গুরুত্বপূর্ণ বৈঠক পিছিয়ে যাচ্ছে। যার জেরে আটকে রয়েছে প্রচুর সিদ্ধান্ত। সামনেই বাজেট অধিবেশন। তাঁর উপস্থিত থাকা অত্যন্ত জরুরি। তাই সুদীপ বন্দ্যোপাধ্যায়ের জামিন মঞ্জুর করা হোক ৷’

সন্ধ্যে সাতটা নাগাদ শেষ হয় দু'পক্ষের ম্যারাথন সওয়াল-জবাব। শুনানি শেষে বেশ কিছুক্ষণের জন্য আর্ডার রিজার্ভ রাখেন বিচারক। তারপর রাত সাড়ে ন'টা নাগাদ সুদীপ বন্দ্যোপাধ্যায়কে ১২ জানুয়ারি পর্যন্ত সিবিআই হেফাজতে রাখার নির্দেশ দেন তিনি। তৃণমূল সাংসদের দাবি, আসন্ন বাজেট অধিবেশনের আগে বিরোধী ঐক্য ভাঙতেই চক্রান্ত করছে মোদি সরকার।

রোজভ্যালিকাণ্ডে ৩ জানুয়ারি সুদীপ বন্দ্যোপাধ্যায়কে গ্রেফতার করে সিবিআই। প্রথম দফার হেফাজতে তাঁকে বারবার জেরা করলেও, বিশেষ কিছু হাতে আসেনি তদন্তকারীদের। তাই তৃণমূল সাংসদকে ফের জেরা করে গুরুত্বপূর্ণ তথ্য পেতে চায় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

First published: 08:37:13 AM Jan 10, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर