বাবার অঙ্গেই জীবন ফিরে পেল ছেলে

Elina Datta | News18 Bangla
Updated:Sep 10, 2017 12:26 PM IST
বাবার অঙ্গেই জীবন ফিরে পেল ছেলে
Liver Transplant
Elina Datta | News18 Bangla
Updated:Sep 10, 2017 12:26 PM IST

#কলকাতা: বাবার অঙ্গে নবজন্ম হল ছেলের। লিভার সিরোসিসে আক্রান্ত ছিলেন মকসুদুল বিশ্বাস। কলকাতা থেকে হায়দরাবাদ। চিকিৎসায় ফল মেলেনি। পাওয়া যাচ্ছিল না ডোনারও। শেষে বাবার সঙ্গে মিলে গেল ছেলের গ্রহণযোগ্যতা। গতকাল SSKM-এ ছেলের শরীরে প্রতিস্থাপন করা হয়েছে বাবার লিভারের একাংশ। আপাতত দু'জনেই সুস্থ।

মরনোত্তর অঙ্গদানে জীবন ফিরে পাওয়ার ছবিটা এ শহর দেখেছে। এবার ছেলেকে বাঁচাতে অঙ্গদান করলেন বাবা। উত্তর চব্বিশ পরগনার স্বরূপনগরের বাসিন্দা বছর ছাব্বিশের মকসুদুল বিশ্বাস। তিন মাস আগে তাঁর লিভার সিরোসিস ধরা পড়ে। সল্টলেকের এক বেসরকারি নার্সিংহোমে চিকিৎসা হয়। কিন্তু, কাজ হয়নি। সেখান থেকে হায়দরাবাদ।

হায়দরাবাদ থেকে ফিরে বেশ কিছুদিন সুস্থ থাকলেও ফের সমস্যায় ভুগতে থাকেন মকসুদুল। এরমধ্যেই সোনারপুরে লিভার ফাউন্ডেশন থেকে SSKM-এর চিকিৎসক অভিজিৎ চৌধুরীর সঙ্গে যোগাযোগ হয় বিশ্বাস পরিবারের। দ্রুত অস্ত্রোপচারের কথা জানান চিকিৎসক। কিন্তু, এরজন্য প্রয়োজন ছিল ডোনার। মকসুদুল বিশ্বাসের ব্লাড গ্রুপ ও নেগেটিভ। হন্যে হয়েও ডোনার পাওয়া যাচ্ছিল না। শেষে মুশকিল আসান মুসুদুলের বাবা জিয়াউল। ছেলের লিভারের সঙ্গে মিলে যায় বাবার লিভারও।

শুক্রবার সকাল সাতটায় শুরু হয় দু'দফার অস্ত্রোপচার। সকাল সাতটা থেকে রাত এগারোটা। বাবা জিয়াউলের শরীর থেকে লিভারের একাংশ ছেলে মকসুদুলের শরীরে সফল প্রতিস্থাপন করে আট সদস্যের মেডিক্যাল টিম।

শহরের নামকরা বেসরকারি নার্সিংহোম পারেনি। পারেনি হায়দরাবের অত্যাধুনিক চিকিৎসা পরিষেবাও। শেষে শহরের সরকারি হাসপাতাল ফিরিয়ে দিল সুস্থ ছেলেকে। আর ছেলেকে অঙ্গদান করে নবজন্ম দিলেন বাবা।

First published: 12:01:07 PM Sep 10, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर