আবহাওয়ার খামখেয়ালিপনাতেই বাজারে দেখা নেই ইলিশের ?

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jun 18, 2017 05:58 PM IST
আবহাওয়ার খামখেয়ালিপনাতেই বাজারে দেখা নেই ইলিশের ?
Photo : AFP
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Jun 18, 2017 05:58 PM IST

#কলকাতা: আষাঢ় এসেছে। সেভাবে দেখা নেই কালো মেঘ, বৃষ্টির। ফলে বর্ষার শুরুতেই বাজারে মিলেছে না ইলিশ। মৎসজীবীদের দাবি, আবহাওয়ার খামখেয়ালিপনাতেই কম আসছে ইলিশ। ঘোর বর্ষা নামলেই জালে উঠতে শুরু করবে জলের রুপোলি ফসল।

আকাশে মিশকালো মেঘ। দিন ভর চলা নাছোড় বৃষ্টির সঙ্গে ইলিশের সখ্যতা বড়ই পুরনো। পশ্চিমঘাট পর্বত থেকে মৌসুমী বায়ু যাত্রা শুরুর খবর এলেই বাজারে ইলিশের খোঁজ শুরু করে বাঙালি। ঝির ঝিরে বৃষ্টি শুরু হতেই পাতে ওঠে ইলিশের রকমারি পদ। রূপোলি চাদরের নিচে মাখনের মতো চর্বির পরত। কাঁটার বাঁধন ছাড়াতেই তৃপ্ত রসনা। ইলিশ নিয়ে এমনই রসিক বাঙলি। কিন্তু আবহাওয়ার খামখেয়ালিপনায় এবার বর্ষা এলেও মিলছে না ইলিশ। সমুদ্রে ইলিশের খোঁজে গিয়ে হতাশ হয়ে ফিরতে হয়েছে মৎসজীবীদের। গড়ে ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ মেলায় খুশি নন মৎসজীবীরা।

গত বছর বর্ষার শুরুতেই মোহনার কাছাকাছি ভিড় জমিয়েছিল ইলিশকুল। ফলে প্রথমবার শিকারে গিয়েই প্রচুর মাছ তুলেছিলেন মৎসজীবীরা। কিন্তু এবার বিধি বাম। পুবের থেকে পশ্চিমী হাওয়ার দাপট বেশি থাকায় আসছে না ইলিশ।

রবিবারই ডায়মন্ড হারবার, রায়দিঘি, কুলপি, কুলতলি, নামখানায় ভিড়েছে ট্রলার। এসেছে ৬০ কেজি থেকে এক ক্যুইন্ট্যালের মতো ইলিশ। এখনও গভীর সুমুদ্রে রূপলি শস্যের সন্ধানে রয়েছেন অনেকে। ট্রলার ফিরলে পরিস্থিতি বদলাবে বলে আশা ব্যবসায়ীদের।

First published: 05:58:13 PM Jun 18, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर