ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের দক্ষ কর্মী তৈরি করতে রাজ্যে বিশেষ গ্রুমিং ক্লাস!

Apr 04, 2017 09:04 PM IST | Updated on: Apr 04, 2017 09:04 PM IST

#কলকাতা: পেশায় প্রবেশের আগে ইনজিনিয়রিং পড়ুয়াদের ঘষে মেজে দক্ষ কর্মী তৈরি করে দেবে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যাকে বলা হচ্ছে গ্রুমিং ক্লাস। চাকরির বাজারে রাজ্যের পড়ুয়ারা যাতে পিছিয়ে না পড়ে তাই এই ব্যবস্থা। প্রথম পর্যায়ে সরকারি ইনজিনিয়রিং কলেজের পড়ুয়াদের প্রশিক্ষণ দেওয়া হবে। গ্রুমিং ক্লাস শুরু হবে মে মাস থেকে। পরে গ্রামাঞ্চলের বেসরকারি ইনজিনিয়রিং কলেজেও ট্রেনিং দেওয়া হবে।

পড়াশোনা শেষ। ডিগ্রি, সার্টিফিকেট পকেটে। কিন্তু ইনটারভিউ বোর্ডের হার্ডল টপকাতে পারছেন না এরাজ্যের অসংখ্য ইনজিনিয়রিং পড়ুয়া। কর্মসংস্থানের চাহিদা রয়েছে অথছ শূন্য পদ পূরণ হচ্ছে না। সমস্যা মেনে নিয়েছিলেন রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। পেশাজগতে কীভাবে পাল্লা দেওয়া যাবে অন্য রাজ্যের ছাত্রছাত্রীদের সঙ্গে? মুশকিল আসান করবে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ইনজিনিয়রিং পড়ুয়াদের জন্য তৈরি হচ্ছে গ্রুমিং সেন্টার।

ইঞ্জিনিয়ারিং পড়ুয়াদের দক্ষ কর্মী তৈরি করতে রাজ্যে বিশেষ গ্রুমিং ক্লাস!

ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে পারা

স্মার্টনেস ও বডি ল্যাংগোয়েজ

স্কিল ডেভলপমেন্ট

ইন্টারভিউ দেওয়ার পদ্ধতি

এছাড়াও অন্যান্য বিষয় শেখানো হবে

রাজ্যের ৮টি সরকারি ইনজিনিয়রিং কলেজের পড়ুয়াদের গ্রুমিং

কয়েকটি সংস্থার সহযোগিতায় এই প্রশিক্ষণ দেওয়া হবে

মে মাস থেকে শুরু হবে প্রশিক্ষণ

বিষয়টি নজরে আসে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমীক্ষায়। দেখা যায়, মেধা থাকলেও গ্রুমিংয়ে রাজ্যের পড়ুয়ারা বিশেষত গ্রামাঞ্চল থেকে আসা পড়ুয়ারা পিছিয়ে পড়ছে। রাজ্যের উচ্চশিক্ষা দফতরের সঙ্গেও এ’নিয়ে আলোচনা সেরেছে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধিকারিকরা। সরকারি কলেজ তো বটেই গ্রামাঞ্চল থেকে আসা বেসরকারি ইনজিনিয়রিং পড়ুয়াদেরও এই প্রশিক্ষণ দেবে বিশ্ববিদ্যালয়।

রাজ্যে ক্রমশই কমছে ইনজিনিয়রিং পড়ার আগ্রহ। চাকরির বাজার যে মসৃণ নয় তা আগেই বুঝিয়ে দিয়েছেন উপাচার্য। প্রতিযোগিতার বাজারে রাজ্যের পড়ুয়ারা যাতে অনায়াসে লড়তে পারে, নিজেদের দক্ষ কর্মী হিসেবে প্রমাণ করতে পারে তার জন্যই গ্রুমিংয়ের ব্যবস্থা করছে রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

RELATED STORIES

RECOMMENDED STORIES