নোয়াপাড়া-দক্ষিনেশ্বর মেট্রোর জট কাটাতে, ২০২টি পরিবারকে জমি দিচ্ছে রাজ্য

May 22, 2017 08:44 PM IST | Updated on: May 22, 2017 08:44 PM IST

#কলকাতা: নোয়াপাড়া স্টেশন থেকে দক্ষিনেশ্বর পয্যন্ত মেট্রো রেলের সম্প্রসারণের যে কাজ শুরু হয়েছে তাতে প্রধান বাধা হয়ে দাড়িয়ে ছিল ২০২ টি পরিবারের পুনর্বাসন। সোমবার সেই সমস্যার সমাধান সূত্র বের করে জায়গা নির্ধারন করা হল।

কামারহাটি পৌরসভার ৩৫ নম্বর ওয়ার্ডের সিসিআর ব্রিজের নিচে রাজিব নগরের বাসিন্দাদের জন্য কামারহাটি রবীন্দ্র নগরের কেএমডিএ জমি খতিয়ে দেখলেন রাজ্য পরিবহণ দফতরের মন্ত্রী শুভেন্দু অধিকারী ও মেট্রো রেলের উচ্চ পদস্থ আধিকারিকরা। পুনর্বাসনের জন্য জমি পাওয়ায় মেট্রো সম্পসারনের আর কোন বাধা রইলো না।

নোয়াপাড়া-দক্ষিনেশ্বর মেট্রোর জট কাটাতে, ২০২টি পরিবারকে জমি দিচ্ছে রাজ্য

এর আগে ২০০৯ সালে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়৷ ২০১২-তে প্রকল্পের কাজ প্রথম থমকে যায় দত্তাবাদে জমি-জটের কারণেই৷ যেখানে মেট্রোর 'ভায়াডাক্ট' তৈরি হওয়ার কথা, সেখান থেকে বসবাসকারী পরিবারগুলিকে সরানো না হলে নির্মাণকাজ সম্ভব নয় বলে রাজ্য সরকারকে হস্তক্ষেপ করার অনুরোধ করে কেএমআরসি৷ এ দিকে এক ছটাকও জমি ছাড়তে নারাজ ছিলেন দত্তাবাদের বাসিন্দারা ৷ নির্দিষ্ট জায়গায় সমীক্ষার কাজ করতে গেলেও বাধাপ্রাপ্ত হন নগরোন্নয়ন দফতর ও এবং কেএমআরসি-র কর্মীরা৷ এর পর ২০১৩-র অগস্টে এই নিয়েই দত্তাবাদ সংলগ্ন বাইপাসের উপরে একে অন্যের বিরুদ্ধে মারমুখী হয়ে ওঠেন শাসকদলেরই দুই বিধায়ক৷

RELATED STORIES

RECOMMENDED STORIES