জেলে SFI-DYFI নেত্রীদের নগ্ন-তল্লাশির অভিযোগের তদন্তে সংশোধনাগারে মহিলা কমিশন

Elina Datta | News18 Bangla
Updated:Apr 02, 2017 03:51 PM IST
জেলে SFI-DYFI নেত্রীদের নগ্ন-তল্লাশির অভিযোগের তদন্তে সংশোধনাগারে মহিলা কমিশন
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Apr 02, 2017 03:51 PM IST

#কলকাতা: জেলে এসএফআইয়ের মহিলা কর্মীদের নগ্ন করে তল্লাশির তদন্তে জাতীয় মহিলা কমিশন। সেদিন আসলে কি ঘটেছিল জানতে পৌঁছলেন আলিপুর মহিলা সংশোধনাগারে মহিলা কমিশন ৷ ঘটনার তদন্তে সংশোধনাগার কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন কমিশনের আধিকারিকরা ৷ রবিবার আলিপুর সংশোধনাগারে যায়  সুষমা সাহু-সহ কমিশনের ২ সদস্যের প্রতিনিধি দল ৷

মহিলা কমিশনের সদস্য সুষমা সাহু জানালেন, ওই দিনের জেলের সিসিটিভি ফুটেজ চাইবে জাতীয় মহিলা কমিশন ৷ কোন পরিস্থিতিতে এভাবে তল্লাশি জেল কর্তৃপক্ষের? ঠিক কী ঘটেছিল সেদিন ? SFI-DYFI-এর ৮ নেতা-নেত্রীর সঙ্গে কথা বললেন কমিশনের প্রতিনিধিরা। পুলিশ ও জেল কর্তৃপক্ষকেও জিজ্ঞাসাবাদ করছেন তাঁরা।

টেট-দুর্নীতির বিরুদ্ধে পথে নেমেছিল সিপিএমের ছাত্র-যুব সংগঠন। আইন অমান্যের অভিযোগে গ্রেফতার করা হয়েছিল ১০৪ জনকে। পরদিন ব্যাঙ্কশাল আদালতের নির্দেশে ৮ জনকে পাঠানো হয়েছিল জেল হেফাজতে। যার মধ্যে চারজন এসএফআই নেত্রী।

আলিপুর জেলে ৪ ছাত্রীকে নগ্ন করে তল্লাশি চানানো হয়। ছাত্রীদের সঙ্গে অনৈতিক আচরণও করা হয়। জেল কোড ভেঙেই নগ্ন-তল্লাশি চালানো হয়। অভিযুক্ত জেলের এক মহিলা কারারক্ষী সেই ঘটনারই তদন্তে জাতীয় মহিলা কমিশন। সাম্প্রতিককালেজাতীয় মহিলা কমিশনের এমন তদন্ত কার্যত নজিরবিহীন বলেই মত রাজনৈতিক মহলের। সোমবারই কলকাতায় এসেছেন কমিশনের ৫ সদস্য। অভিযোগকারী ৪ ছাত্রীর সঙ্গে কথা বলে জাতীয় মানবাধিকার কমিশন। কথা বলে হেয়ার স্ট্রিট থানার পুলিশের সঙ্গেও। আলিপুর মহিলা জেলে গিয়ে সেখানকার আধিকারিকদের সঙ্গেও কথা বলেন কমিশনের সদস্যরা ৷

মঙ্গলবারও ফের একদফা এসএফআই-এর ছাত্রীদের সঙ্গে কথা বলেন মানবাধিকার কমিশনের সদস্যরা। জেলে কী হয়েছিল? কে বা কারা এমন ব্যবহার করেছিলেন? অভিযোগকারীদের থেকে তা বিস্তারিত জানতে চায় জাতীয় মানবাধিকার কমিশন। কথা বলা হয় এসএফআই ও ডিওয়াইএফআই সমর্থকদের সঙ্গেও।

আপাতত কয়েকদিন কলকাতাতেই থাকবেন কমিশনের সদস্যরা। তদন্তের প্রয়োজনে ফের কথা বলবেন পুলিশ ও জেলের আধিকারিকদের সঙ্গে। জিজ্ঞাসাবাদ করা হবে অভিযুক্ত মহিলা কারারক্ষীর সঙ্গেও।

First published: 02:46:12 PM Apr 02, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर