কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Jan 07, 2017 09:47 AM IST | Updated on: Jan 07, 2017 09:47 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শনিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

‘মোদী কালিদাস’, আডবাণী, রাজনাথ বা জেটলির সরকার চান মমতা

নোট বাতিলের সিদ্ধান্তকে ঘিরে বিজেপি-র অন্দরে মতান্তর নিয়ে এর আগেও নরেন্দ্র মোদীকে খোঁচা দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। বলেছেন, মোদীকে সরিয়ে দিয়ে জাতীয় সরকার গঠন করা হোক। এ বার আর এক কদম এগোলেন তৃণমূল নেত্রী। শুক্রবার ফের প্রধানমন্ত্রীকে নিশানা করে মমতা বললেন, মোদীকে সরিয়ে লালকৃষ্ণ আডবাণী, অরুণ জেটলি বা রাজনাথ সিংহের মধ্যে কোনও এক জনকে যদি প্রধানমন্ত্রী করা হয়, তা হলে সেই সরকারকে সমর্থন দিতে তাঁর আপত্তি নেই। কারণ, মোদীর মতো বিপজ্জনক ব্যক্তিকে দেশের প্রশাসনিক প্রধানের পদ থেকে সরানো জাতীয় স্বার্থেই আবশ্যক হয়ে উঠেছে।

রোজ ভ্যালি তদন্ত: কাকে কবে কত, সূত্র গৌতম কুণ্ডুর ডায়েরিতে

হিসেবের বাইরে কাকে কবে কত টাকা দিয়েছেন, তা রীতিমতো সন-তারিখ দিয়ে লিখে রেখেছিলেন ডায়েরিতে! সিবিআই অফিসারেরা রাজারহাটের ডিএলএফ বিল্ডিং-এ রোজ ভ্যালির অফিসের সিন্দুক থেকে উদ্ধার করেছিলেন সংস্থার চেয়ারম্যান গৌতম কুণ্ডুর নিজের হাতে লেখা সেই ডায়েরি। সিবিআই সূত্রের খবর, এখনও পর্যন্ত তদন্তে বেশ ‘কাজে’ দিচ্ছে কয়েক মাস আগে উদ্ধার হওয়া সেই ডায়েরি। তার বিভিন্ন পাতা থেকে যে সব নাম উঠে এসেছে, তার মধ্যে এক সময়ের ডাকসাইটে সিপিএম নেতা, রাজ্যের মন্ত্রী, সাংবাদিক, সারদা কাণ্ডে অভিযুক্ত ব্যক্তি, টলিউড এমনকী বলিউ়ডের অভিনেতা-অভিনেত্রীও রয়েছেন। রোজ ভ্যালি কাণ্ডে গ্রেফতার হওয়া তৃণমূলের দুই সাংসদ তাপস পাল এবং সুদীপ বন্দ্যোপাধ্যায়ের নামও ওই ডায়েরি থেকেই পাওয়া গিয়েছে বলে সিবিআই সূত্রে জানা গিয়েছে।

টেলিকম কমিটির মাথায় তৃণমূলের সাসপেন্ডেড সাংসদ কুণাল ঘোষ

সারদা মামলায় অভিযুক্ত তৃণমূলের সাসপেন্ডেড সাংসদ কুণাল ঘোষকে কলকাতা শহরের টেলিকম অ্যাডভাইসরি কমিটি (টিএসি)-র চেয়ারম্যান পদে বসাল কেন্দ্রীয় সরকার। গত ১৫ ডিসেম্বর এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে টেলিকম মন্ত্রক। শুক্রবার চিঠি পেয়ে কুণাল এই পদ গ্রহণে সম্মত হয়েছেন। প্রশাসনিক বিচারে, এটি নেহাতই ‘রুটিন’ ঘটনা। কিন্তু রোজ ভ্যালি মামলায় তৃণমূলের দুই সাংসদের সাম্প্রতিক গ্রেফতারি ও তার জেরে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে মমতা বন্দ্যোপাধ্যায়ের নয়া জেহাদ ঘোষণার আবহে এই নিয়োগ ঘিরে রাজনৈতিক মহলে নানা জল্পনা শুরু হয়েছে। কাকতালীয় হলেও, এ দিনই কলকাতা হাইকোর্ট সারদা মামলায় জামিন দিয়েছে কুণালকে।

ভয় পাচ্ছি না, স্ত্রীকে জানালেন সুদীপ

মনে করিয়ে না দিলে ওষুধ খাওয়ার কথা খেয়ালই থাকে না সুদীপ বন্দ্যোপাধ্যায়ের। অথচ এই মূহূর্তে এক শহরে থাকলেও কোনও ভাবেই ওষুধ খাওয়ার কথা স্বামীকে বারবার মনে করিয়ে দিতে পারছেন না নয়না। নয়াপল্লির সিবিআই দফতরের কাছেই এক হোটেলে বসে প্রতি মুহূর্তে ছটফট করছেন তিনি। স্ত্রীর চোখে-মুখে সেই উদ্বেগ দেখে সিবিআই হেফাজতে থাকা সুদীপই শুক্রবার শান্ত গলায় নয়নাকে বলেছেন, ‘‘আমি তো বন্দি! ওষুধ খেতে কে মনে করাবে!’’ এ দিন ভুবনেশ্বর থেকে ফোনে সে কথা জানাতে গিয়ে অভিনেত্রী-বিধায়কের গলাও বুজে এল।

bartaman_big11

এবার সারদাকাণ্ডেও নাম সেই নায়িকার

রোজভ্যা঩লিকাণ্ডে নাম জড়ানোয় টলিউডের যে নায়িকা দেশ ছাড়ার জন্য উঠেপড়ে লেগেছিলেন, এবার তাঁর সঙ্গে আরেক চিটফান্ড সংস্থা সারদার গুরুত্বপূর্ণ যোগের প্রমাণ পেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। বিশেষ সূত্রের দাবি, অনেক সময় ২৬ জানুয়ারি, ১৫ আগস্ট বা সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ কোনও দিনে বিভিন্ন সেনা ছাউনিতে বড় বড় চিত্রতারকাদের এনে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২০১১ সালে টলিউডের বিভিন্ন কলা-কুশলীদের নিয়ে গিয়ে কলাইকুণ্ডার সেনা ছাউনিতে এরকমই একটি অনুষ্ঠান করতে চেয়েছিলেন সারদাকর্তা সুদীপ্ত সেন। মূলত নিজের সংস্থার বৈদ্যুতিন মাধ্যম ‘চ্যানেল ১০’-এর ‘প্রোমোশনাল’ অনুষ্ঠান হিসাবে এটি করার পরিকল্পনা নিয়েছিলেন তিনি। সেই অনুষ্ঠানে ‘সঞ্চালক’ হিসাবে ওই অভিনেত্রীকে এনে মানুষের দৃষ্টি আকর্ষণ করতে চেয়েছিলেন সুদীপ্ত সেন। ২০১১ সালে এনিয়ে সারদার মিডল্যান্ড পার্কের অফিসে দু’জনের বৈঠক হয়। ওই সূত্রের দাবি, ওই অনুষ্ঠান করার জন্য প্রথম বৈঠকেই দু’পক্ষের মধ্যে একটি চুক্তি হয়। সেই অনুযায়ী, টলিউডের এই নামজাদা অভিনেত্রীকে চুক্তির প্রথম কিস্তি হিসাবে সারদা কোম্পানি থেকে ৪০ লক্ষ টাকা পেমেন্ট করা হয়েছিল। পরে অভিনেত্রীর সঙ্গে আরও একবার বৈঠক হয়েছিল সারদাকর্তার। সেই বৈঠকে তাঁকে দেওয়া হয়েছিল দ্বিতীয় কিস্তির ২০ লক্ষ টাকা। এমনটাই দাবি করেছে সিবিআই।

মোদি নয়, রাজনাথ, আদবানি যে কেউ প্রধানমন্ত্রী হোক: মমতা

নরেন্দ্র মোদি বাদে যে কাউকে প্রধানমন্ত্রী করে জাতীয় সরকার গড়ার দাবি জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার তিনি বলেন, মোদি নোট বাতিল করে যা করেছেন, তাতে দেশে দুর্ভিক্ষ আসছে। মানুষ চরম বিপদে পড়েছে। মানুষ তাঁকে চায় না। তাঁকে বাদ দিয়ে আদবানিজি, রাজনাথ সিং, অরুণ জেটলি, যে কেউ প্রধানমন্ত্রী হতে পারেন। বা রাষ্ট্রপতি পরিচালিত সরকার হোক কেন্দ্রে। বৃহস্পতিবার রাষ্ট্রপতি যেভাবে গরিব মানুষের হয়ে সওয়াল করেছেন, তা অনেক রাজ্যই সমর্থন করেছে। রাষ্ট্রপতি এভাবে মুখ খোলায় তাঁকে ধন্যবাদ জানাই। দেশ বাঁচাতে, দেশের মানুষকে বাঁচাতে রাষ্ট্রপতিকেই এগিয়ে আসতে হবে। ‘কমন মিনিমাম এজেন্ডা’ তৈরি করে জাতীয় সরকার গড়ার জন্য সব রাজনৈতিক দলকে এগিয়ে আসতে আবেদন জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন টাউন হলে সব দপ্তরের কাজের হিসাব নিয়ে রিভিউ মিটিং ডেকেছিলেন মমতা। সেখানেই দপ্তরের সচিব এবং জেলাশাসকরা নোট বাতিল নিয়ে যে ধরনের সমস্যা হচ্ছে, তা তুলে ধরেন। তাঁরা বলেন, বিশেষ করে চা বাগান, পাটশিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকরা চরম বিপদে পড়েছেন। বৈঠকের পরে মমতা বলেন, গত দু’মাসে আর্থিক অবস্থা খারাপ হয়েছে।

মুখ্যমন্ত্রীর মূল্যায়নে শীর্ষে রাজীব, তিরস্কৃত বহু

শুক্রবারের বার্ষিক রিভিউ মিটিংয়ে প্রতিবারের মতো রিপোর্ট কার্ড প্রকাশিত না হলেও যেসব দপ্তর ভালো কাজ করেনি, তাদের ভর্ৎসনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে কয়েকজন মন্ত্রী ও সংশ্লিষ্ট দপ্তরের সচিবকে রীতিমতো তুলোধোনাও করেন মমতা। এদিন তিরস্কৃত হয়েছেন বহু মন্ত্রী-সচিব। মমতার মূল্যায়নে ভালো কাজের বিচারে শীর্ষে রয়েছেন সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। টাকা খরচের নিরিখে এগিয়ে রয়েছে রাজীব বন্দ্যোপাধ্যায়ের সেচ দপ্তর, সুব্রত মুখোপাধ্যায়ের পঞ্চায়েত দপ্তর, সৌমেন মহাপাত্রের জলসম্পদ উন্নয়ন দপ্তর, শান্তিরাম মাহাতর পশ্চিমাঞ্চল উন্নয়ন দপ্তর এবং অরূপ বিশ্বাসের পূর্ত ও ক্রীড়া-যুবকল্যাণ দপ্তর। পঞ্চায়েত দপ্তর ১১৩ শতাংশ টাকা খরচের হিসাব দেখালে মুখ্যমন্ত্রী পঞ্চায়েত সচিব সৌরভ দাসের কাছে জানতে চান, কতটা জল মিশিয়েছেন? তাঁর দায়িত্বে থাকা জনস্বাস্থ্য কারিগরি দপ্তরের কাজ নিয়েও প্রশ্ন তোলেন মমতা। তিনি বলেন, বাঁকুড়াসহ অনেক জায়গাতেই এখনও আপনাদের সরবরাহ করা জল পৌঁছায়নি।

বাম আমলে রোজভ্যালিকে জমি বিক্রি করে দাঁও লক্ষ্মণ শেঠেরও

ডেন্টাল কলেজ করার নামে মহিষাদল রাজ পরিবারের আত্মীয়ের কাছ থেকে ৩৬ লক্ষ টাকায় কেনা জমি বাম আমলে চিটফান্ড সংস্থা রোজভ্যালিকে সাড়ে ২২কোটি টাকায় বিক্রি করেছে তখনকার দোর্দণ্ডপ্রতাপ সিপিএম নেতা লক্ষ্মণ শেঠ এর সংস্থা আইকেয়ার। রোজভ্যালি কাণ্ডে রাজ্যের শাসক দলের দুই সংসদ সদস্য গ্রেপ্তার হওয়ার পর বর্তমানে বিজেপি-তে যোগ দেওয়া লক্ষ্মণবাবুর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। যদিও আইকেয়ার এর চেয়ারম্যান লক্ষ্মণ শেঠ বলেন, মেডিকেল কলেজ করতে গেলে ২০ একর জায়গা লাগে এটা জানার পর ওখানে কলেজ করা যায়নি। পরে সংস্থার দেনা বেড়ে যাওয়ায় ওই জায়গা বিক্রি করা হয়েছে। এগ্রিমেন্ট করে চেকের মাধ্যমে টাকা নেওয়া হয়েছে। এর মধ্যে কোনও দুর্নীতি নেই। বেশি দামে জমি বিক্রির বিষয়ে তিনি বলেন, কেউ যদি কেনে তাতে কার কী বলার আছে? টাকা তো আমি নিইনি। সব সংস্থার কাজে খরচ হয়েছে। তাছাড়া ওই সময় রোজভ্যালির বিরুদ্ধে কোনও অভিযোগও ছিল না।

ei samay

ফ্লোরিডা বিমানবন্দরে বন্দুকবাজের এলোপাথারি গুলি, নিহত ৬

ফের একবার বন্দুকবাজের গুলিতে প্রাণ হারালেন সাধারণ নাগরিক ৷ ফ্লোরিডার ফোর্ট লডারডেল বিমানবন্দরে স্বয়ংক্রিয় বন্দুক নিয়ে এলোপাথারি গুলি চালাতে শুরু করে এক বন্দুকবাজ ৷

‘মোদীবাবু অযোগ্য, চাই জাতীয় সরকার’

সরকারি সংস্থাগুলিকে ভুল ভাবে ব্যবহার করেছে কেন্দ্র ৷ শুক্রবার ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করলেন মমতা ৷ দেশকে সর্বনাশের হাত থেকে বাঁচাতে জাতীয় সরকার গড়ার ডাক দিলেন তৃণমূল সুপ্রিমো ৷

ফিরলেন যুবি, বিরাটের নেতৃত্বে কিপার ধোনি

ইংল্যান্ডের বিরুদ্ধে ৩টি ওয়ান ডে তে T20-র জন্য ভারতীয় দল আজ ঘোষণা করা হল ৷ অধিনায়ক পদ থেকে মহেন্দ্র সিং ধোনির হঠাৎ সরে যাওয়ার সিদ্ধান্তের পর এবার প্রত্যাশামতোই বিরাট কোহলির নাম ওয়ান ডে ও T20 সিরিজের জন্য ঘোষণা করা হল ৷

প্রয়াত অভিনেতা ওম পুরী

বছরের শুরুতেই বড় ধাক্কা খেল ভারতীয় চলচ্চিত্র দুনিয়া ৷ শুক্রবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে আচমকা অন্ধেরিতে নিজের বাড়িতেই প্রয়াত হলেন পদ্মশ্রী ওম পুরী ৷ তাঁ বয়স হয়েছিল ৬৬ বছর ৷ তাঁর এক ছেলে রেয়েছেন ৷ ডাকসাইটে এবং প্রতিভাবান অভিনেতা ওম পুরীর মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে চলচ্চিত্র জগতে ৷

RELATED STORIES

RECOMMENDED STORIES