কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Mar 04, 2017 09:34 AM IST | Updated on: Mar 04, 2017 09:34 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শনিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

‘শোধরানোর সুযোগ দিচ্ছি খারাপদের, নয়তো আইন আইনের পথে চলবে’

বেসরকারি হাসপাতালের অনিয়ম রুখতে চিকিৎসকদের আরও বেশি করে সক্রিয় হওয়ার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর মতে, মুনাফার লোভে রোগীর উপরে যাতে অকারণ চাপ দেওয়া না হয়, সে দিকে ডাক্তারদেরই নজর রাখতে হবে। কর্তৃপক্ষ যদি বাড়তি লাভের জন্য তাঁদের চাপ দেন তা হলে তৎক্ষণাৎ বেসরকারি চাকরি ছেড়ে সরকারি হাসপাতালে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

হাসপাতালের সঙ্গে নজরে স্কুল, শিক্ষা-ব্যবসা রোখাও লক্ষ্য মুখ্যমন্ত্রী মমতার

মুখ্যমন্ত্রীর নজরে এ বার শিক্ষা প্রতিষ্ঠানের চড়া ‘ডোনেশন’। বেসরকারি হাসপাতালে চিকিৎসার খরচে লাগাম টানার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার নজর ঘোরালেন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলির ‘ডোনেশন’ এবং ফি-র দিকে। এ দিন বিধানসভায় স্বাস্থ্য বিল নিয়ে আলোচনার সময় মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলিও ডোনেশন নেয়। বেশি চার্জ করে। এ ব্যাপারেও নিয়ন্ত্রণ থাকা জরুরি।’’ সিবিএসসি এবং আইসিএসই-র পরীক্ষা শেষ হলেই এই শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে তিনি বৈঠক করবেন বলে এ দিন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

গঙ্গাপারে অবতীর্ণ হবেন দ্বিতীয় ‘গঙ্গাপুত্র’, বারাণসী জুড়ে তাই সাজ সাজ রব!

দশাশ্বমেধ ঘাট এবং তার লাগোয়া গোটা চত্বরটা হোসপাইপ দিয়ে গঙ্গাজলে শুদ্ধ করা হচ্ছে। স্বচ্ছতার অভিযানে আনা হয়েছে টন টন গ্যামাক্সিন। কালভৈরব মন্দিরে গমগম করে চলছে পুজো। শনিবারই এসে পৌঁছচ্ছেন তিনি! পোস্টারে পোস্টারে ছয়লাপ শহর— গঙ্গাপুত্র আসছেন। পাছে বুঝতে ভুল হয়, তাই সঙ্গে ব্যাখ্যা ‘গঙ্গাপুত্র ভীষ্ম (দুই)’!

তাওয়াংয়ে দলাই লামা, হুঁশিয়ারি চিনের

তাওয়াং ঘিরে ফের অশান্তির মেঘ ঘনাচ্ছে ভারত-চিনের মধ্যে। নেপথ্যে দলাই লামার সফর। আগামী মাসে অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা তিব্বতি এই ধর্মগুরুর। অরুণাচল সরকারের আমন্ত্রণেই সেখানে যাচ্ছেন তিনি। কিন্তু বিষয়টি নিয়ে ফের আপত্তি তুলেছে চিন।

bartaman_big11

স্কুলের চড়া ফি, ডোনেশন নিয়ে এবার কড়া ব্যবস্থা নেবই: মমতা

বেসরকারি হাসপাতালের চড়া ‘মুনাফা লোটার’ কারবার রুখতে কড়া বিল আনার পাশাপাশি এবার বেসরকারি স্কুলের ডোনেশন-দৌরাত্ম্য নিয়েও ব্যবস্থা নেবেন বলে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বিধানসভা অধিবেশনের দ্বিতীয়ার্ধে বেসরকারি হাসপাতাল সংক্রান্ত বহুলচর্চিত ‘দি ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট (রেজিস্ট্রেশন, রেগুলেশন অ্যান্ড ট্রান্সপারেন্সি) বিল, ২০১৭ পেশ হয়। তারই জবাবি ভাষণের শেষ পর্বে ওই কথা বলেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যের সঙ্গে আরও দুটো বিষয় নিয়েও চিন্তাভাবনা রয়েছে আমার, আপনাদের কাছে তা বলছি। বেসরকারি স্কুলগুলো এত বেশি ডোনেশন নেয়, এত বেশি প্রতিযোগিতা শুরু হয় স্কুলগুলিতে, তাতে অভিভাবকদের নাভিশ্বাস ওঠে। কোথাও একটা নিয়ন্ত্রণ থাকা দরকার। কারও স্বাধিকারে হস্তক্ষেপ না করে কী ব্যবস্থা নেওয়া যায়, তা খতিয়ে দেখা হচ্ছে।

টেট: স্কুলে চাকরি পাওয়ার পর নিয়োগ বাতিলের চিঠি

প্রাথমিকে নিয়োগপত্র পাওয়ার দু’সপ্তাহের মধ্যেই চাকরি খোয়ালেন শতাধিক শিক্ষক শিক্ষিকা। নদীয়া এবং বীরভূম জেলায় প্যারাটিচার ক্যাটাগরিতে নিয়োগ করার পরই প্রাথমিক বিদ্যালয় সংসদ ওই শিক্ষক শিক্ষিকাদের চাকরি বাতিলের চিঠি ধরিয়ে দিয়েছে। এরপরই শুরু হয়েছে বিক্ষোভ। শুক্রবার বীরভূম ও নদীয়ার চাকরি খোয়ানো শিক্ষকরা বিদ্যালয় সংসদে বিক্ষোভও দেখান।

শিশুপাচারে তদন্ত করছে কেন্দ্র: মানেকা

‘কে জুহি? আমি তাকে চিনিই না। তাছাড়া সে আমার নামই বা করছে কেন? আমি কি শিশু পাচার করছি?’ পশ্চিমবঙ্গে শিশু পাচার কাণ্ডে ধৃত বিজেপি নেত্রী জুহি চৌধুরি আজ তাঁর প্রসঙ্গ টেনে আনতে এভাবেই পাল্টা তোপ দাগলেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী মানেকা গান্ধী। উত্তরবঙ্গের ওই হোম নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু হয়ে গিয়েছে জানিয়ে তিনি বলেন, শিশু পাচার নিয়ে যে অভিযোগ উঠেছে তা সাংঘাতিক।

নোট বাতিলের পর বেনামি সম্পত্তিতেও কোপ, হতে পারে ৭ বছরের জেল

নোট বাতিলের পর এবার বেনামি সম্পত্তির বিরুদ্ধে কোপ। মোদি সরকারের অর্থমন্ত্রক বেনামি সম্পত্তির মালিকদের ৭ বছর জেল আর চড়া জরিমানার ব্যবস্থা করছে। নয়া আয়কর আইন অনুযায়ী বেনামি সম্পত্তির লেনদেনে যুক্ত থাক঩লেই ৭ বছর পর্যন্ত জেল এবং সম্পত্তির বাজার মূল্যের ২৫ শতাংশ পর্যন্ত জরিমানা দিতে হবে। বেনামি সম্পত্তির সুবিধাভোগী এবং পরোক্ষে অর্থ জোগানদার উভয়পক্ষই প্রত্যক্ষভাবে এই আইন লঙ্ঘনের আওতায় আসবে।

ei samay

রাজ্যে উচ্চশিক্ষায় এবার আমূল সংস্কারের সুপারিশ

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্তরের পর রাজ্যে এবার পরিবর্তন আসন্ন উচ্চশিক্ষায় ৷ এই স্তরে আমূল সংস্কারেরই সুপারিশ করেছে সিলেবাস রিভিশন কমিটি ৷

‘এনাফ ইজ এনাফ!’ হাসপাতালকে সবক শেখাতে কড়া বিল মমতার

চিকিৎসার নামে বেসরকারি হাসপাতালের রাহাজানি ঠেকাতে বিধানসভায় নয়া বিল পেশ করল রাজ্য সরকার ৷ কড়া ভাষায় বেসরকারি হাসপাতালের যেথচ্ছাচারিতার সমালোচনা করলেন মমতা ৷

হাসপাতালের পর এবার বেসরকারি স্কুলের বেনিয়মও নজরে মমতার

মাধ্যমিক শিক্ষা আইনে সংশোধন আনল রাজ্য সরকার ৷ পাশাপাশি, মমতার কড়া নজরে এবার বেসরকারি স্কুল-কলেজের ডোনেশন নেওয়ার রীতি ৷

মুখ্যমন্ত্রীর মাথার দাম ঘোষণা করে বহিষ্কৃত সঙ্ঘ নেতা

তিনশো সঙ্ঘ কর্মীর খুনে কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নকে দোষী করে, ভরা সভায় তাঁ মাথআক দাম এক কোটি টাকা ঘোষণা করেছিলেন ,ঙ্ধ নেতা কুন্দন চন্দ্রবত ৷ উজ্জয়িনীতে বৃহস্পতিবারের এই ঘটনায় ওই সঙ্ঘনেতাকে বহিষ্কৃত করল আরএসএস ৷

RELATED STORIES

RECOMMENDED STORIES