কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Feb 18, 2017 10:03 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Feb 18, 2017 10:03 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শনিবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

‘দত্তক ছেলের’ কী দরকার! মোদীকে বিঁধলেন প্রিয়ঙ্কা

রায়বরেলীর জিআইসি ময়দান। দিনের প্রথম জনসভা। কালো পাড়ের কোরা শাড়িতে বসে তিনি শুধুই দাদার কথা শুনলেন। বার্তা স্পষ্ট। দাদাই নেতা। তিনি বিশ্বস্ত সৈনিক। মহারাজগঞ্জে পরের জনসভাতেই ঝলসে উঠল সৈনিকের তরবারি। সরাসরি নরেন্দ্র মোদীকে হুঁশিয়ারি দিলেন, ‘‘চোখে চোখ রেখে কথা বলুন।’’ রাহুল গাঁধীর তৈরি রণকৌশল মেনেই মোদীকে ধারালো আক্রমণ করে বললেন, ‘‘উত্তরপ্রদেশের কোনও বহিরাগত নেতার প্রয়োজন নেই।’’ গর্জে উঠল রায়বরেলী।

পালানীর পরীক্ষায় পনীর-কাঁটা, আজ আস্থাভোট

অনেক টালমাটাল সামলে কুর্সি পেয়েছেন গত কাল। যা শুনে কর্নাটকের অগ্রহর জেলে বসে খানিকটা হলেও স্বস্তি পেয়েছেন তাঁর নেত্রী শশিকলা নটরাজন। আগামিকাল, সেই কুর্সি ধরে রাখার পরীক্ষায় নামছেন ই কে পালানীস্বামী। শনিবারের বারবেলায় বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার পরীক্ষা দেবেন তিনি। পালানীস্বামী বলছেন, পাশ নম্বরের চেয়ে ৭ বেশি পাওয়াটা তাঁর নিশ্চিত। কিন্তু অঙ্কের পরীক্ষায় তাঁকে ফেল করাতে প্রশ্নপত্র কঠিন করার চেষ্টা শেষ মুহূর্তেও চালিয়ে যাচ্ছেন সদ্যপ্রাক্তন মুখ্যমন্ত্রী পনীরসেলভম। এ দিন বিধানসভার স্পিকারের কাছে গোপন ভোটাভুটির জন্য আবেদন জানিয়েছেন তিনি। পনীরের ভরসা বাড়িয়েছে নির্বাচন কমিশনও।

যক্ষ্মা-আক্রান্ত ছাত্রকে নিয়ে দুই হাসপাতালে ঠেলাঠেলি

রোগটা যক্ষ্মা। তার জীবাণু অতি-সক্রিয় এবং সংক্রামক। যথাসময়ে চিকিৎসা শুরু না-হলে রোগীর দেহে সংক্রমণ ছড়িয়ে পড়ে দ্রুত। আক্রান্ত হতে পারেন আশপাশের লোকজনও। তা সত্ত্বেও যক্ষ্মায় আক্রান্ত প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের দায়িত্ব এড়ানোর খেলা চলল কলকাতার নীলরতন সরকার হাসপাতাল আর মগরাহাট হাসপাতালের মধ্যে।

ঘুমিয়ে পাড়া, পার্কে নিঃশব্দে পুড়ে গেলেন বৃদ্ধা

রোজকার মতো শুক্রবারও ভোর সওয়া চারটেয় ঘুম থেকে উঠেছিলেন বিজয়গড়ের এক নম্বর ওয়ার্ড এলাকার বাসিন্দা কমল সাহা। স্নান সেরে তিনতলার ঠাকুরঘরে যান পুজো সারতে। তখনই জানলা দিয়ে চোখে পড়ে, উল্টো দিকের ছোট পার্কটায় দোলনার পাশ থেকে ধোঁয়া উঠছে। ওই পার্কে এখন সৌন্দর্যায়নের কাজ চলছে। শুকনো পাতা-আবর্জনা জড়ো করে মাঝেমধ্যেই জ্বালিয়ে দেন পুরকর্মীরা। কমলবাবু ভেবেছিলেন, এটাও তেমনই ধোঁয়া। তখনও তিনি জানেন না, ঠিক উল্টো দিকের ওই পার্কে শেষ রাত থেকে পুড়ছেন আস্ত একটা মানুষ, তাঁরই প্রতিবেশী বৃদ্ধা কল্পনা বর্ধন। বয়স ৭২।

bartaman_big11

ভেঙে দাও, গুঁড়িয়ে দাও স্লোগান আর নয়: মমতা

শুধু নতুন আইন এনে তিনি যে ক্ষান্ত থাকবেন না, বরং রাজনৈতিক এবং সরকারি মঞ্চেও তিনি ভাঙচুর এবং ধ্বংসাত্মক রাজনীতির বিরুদ্ধে সমানে সোচ্চার থাকবেন, তা বুঝিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার নিজের বিধানসভা এলাকার মধ্যে কলকাতা পুরসভার ৭১ নম্বর ওয়ার্ডের অন্তর্গত হরিশ পার্কে পানীয় জলের বুস্টার পাম্পিং স্টেশনের উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, আমাদের সরকার অনেক সুযোগ এনে দিয়েছে মানুষের কাছে। সেই সব সুযোগ কাজে লাগিয়ে আপনারা ভালোভাবে থাকুন। সরকারের সঙ্গে থাকুন। মানুষের সঙ্গে থাকুন। যদি মনে হয়, কোনও সমস্যা আছে, চিঠি দিয়ে জানাবেন। ব্যক্তিগতভাবেও জানাতে পারেন। কথা বলার জায়গা সবসময় আছে। কিন্তু কাউকে সামনে ভাঙচুর করতে দেখলেই বাধা দেবেন। এরপরই মুখ্যমন্ত্রী বলেন, ভেঙে দাও, গুঁড়িয়ে দাও বলে বলেই তো ৩৪টা বছর কেটে গিয়েছে। এবার স্লোগানটা বদলে দিন। বাংলাকে এগতে দিন। মানুষকে ভালো থাকতে দিন। আগামী প্রজন্মকে ভালো থাকতে দিন। ভেঙে দাও, গুঁড়িয়ে দাও স্লোগানটাকে কবর দিন।

মোদিকে আক্রমণ করে উত্তরপ্রদেশে প্রচারে প্রিয়াঙ্কা

প্রথম দিন প্রচারে পা দিয়েই মোদিকে তোপ দাগলেন প্রিয়াঙ্কা গান্ধী। গরিবদের বিপদে ফেলাই প্রধানমন্ত্রীর টার্গেট। মন্তব্য করলেন তিনি। একই সভায় দাঁড়িয়ে নরেন্দ্র মোদিকে ‘গব্বর সিং’ বলে কটাক্ষও করলেন রাহুল গান্ধী। রায়বেরিলিতে উপস্থিত জনতাকে সঙ্গে নিয়ে কটাক্ষের সুরে সোনিয়া-কন্যা বললেন, উত্তরপ্রদেশে কি যুবকের অভাব হয়েছে, যে মোদিজিকে ‘দত্তক’ নিতে হবে? নিমেষে হাততালির তরঙ্গ খেলে গেল মহারাজগঞ্জের সভায়! বারাণসীতে নির্বাচনী প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী নিজেকে কাশীর ভূমিপুত্র বলে মন্তব্য করেছিলেন। তারই জবাব দিতে কটাক্ষের আবহেই সুর চড়ালেন প্রিয়াঙ্কা। বললেন, উত্তরপ্রদেশের এমপি ‘মেরা ভাইয়া’ রাহুল গান্ধী রয়েছে। রয়েছে প্রদেশের হাজার হাজার যুবক, যুবতী। তারাই এখানে উন্নয়ন করার ক্ষমতা রাখে। বাইরের কাউকে দরকার নেই। নোট বাতিল থেকে কৃষিঋণ, দেশে মহিলাদের ওপর অত্যাচার থেকে উন্নয়ন, কোনও কিছুই বাদ দিলেন না।

আঁকিবুকি কাটা নয়া ২ হাজার, ৫০০-র নোট নিচ্ছে না ব্যাংক

নতুন ৫০০ টাকা এবং ২০০০ টাকার নোটের গায়ে কোনও লেখা বা আঁকিবুঁকি কাটা থাকলে, তা নিচ্ছে না কেউ। রিজার্ভ ব্যাংকের তরফে নাকি বলা হয়েছে, এমন নোট অচল। সাধারণ মানুষের অভিযোগ, ব্যাংকের কাউন্টারে সেই নোটগুলি জমা দিতে গেলে ব্যাংককর্মীও সেই নোট নিতে অস্বীকার করছেন। এদিকে, এটিএম থেকে নতুন যে নোটগুলি বেরিয়ে আসছে, তার অনেকগুলিতেই দেখা যাচ্ছে কিছু না কিছু লেখা। আর এই সব নিয়েই ফাঁপরে পড়ছেন বহু মানুষ। তাহলে কি নোটগুলি সত্যিই অচল? কী বলছে রিজার্ভ ব্যাংক? কী বলছে ব্যাংকগুলি? সম্প্রতি স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার জনসংযোগ বিভাগের অন্যতম কর্তা মোহন মিত্র বলেছিলেন, রিজার্ভ ব্যাংক গ্রিন নোট পলিসি অনুযায়ী আগেই জানিয়েছে যে, কোনও নোটের উপর লেখা বা আঁকিবুকি থাকলে সেই নোটের কার্যকারিতা থাকবে না।

জঙ্গি দমনে রাজ্যের নয়া গোয়েন্দা বাহিনী ‘লিউ’

জঙ্গি-জেহাদি কার্যকলাপ এবং মৌলবাদী শক্তির উত্থান সম্পর্কে তৃণমূলস্তরের তথ্য জোগাড়ে রাজ্যের নতুন গোয়েন্দা বাহিনীর কাজে সাফল্য আসতে শুরু করেছে। কেন্দ্রের সাবসিডিয়ারি ইন্টেলিজেন্স ব্যুরোর (এসআই঩বি) ধাঁচে তৈরি এই বাহিনীর নাম ‘লোকাল ইন্টেলিজেন্স ইউনিট’ সংক্ষেপে ‘লিউ’। রাজ্যের সব জেলায় কাজ করছে লিউ। ইতিমধ্যেই মালদহ, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনার মতো জেলায় লিউ-এর গোয়েন্দাদের কাছ থেকে মেলা তথ্যে অপরাধ দমনে সাফল্যও এসেছে। এমনকী জাল নোটের কারবারি, জঙ্গি নেটওয়ার্কের স্লিপার সেলের হদিশ এবং উসকানিমূলক গুজব ছড়ানোর কাজে লিপ্ত কয়েকজনকে গ্রেপ্তারও করা গিয়েছে সেই তথ্য থেকেই। ২০১৪ সালের ২ অক্টোবর বর্ধমানের খাগড়াগড়ে বিস্ফোরণের পর রাজ্যের যে সাতটি জেলায় জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদিন-বাংলাদেশের (জেএমবি) গোপন মডিউলের খোঁজ মিলেছিল, সেখানে গত ডিসেম্বর মাস থেকে কাজ শুরু করে দিয়েছে লিউ।

ei samay

ভাঙচুর বন্ধে তৎপর মমতা

সিএমআরআই হাসপাতালে ভাঙচুরের কড়া সমালোচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷ এই ধরনের বিধ্বংসী আচরণের বিরুদ্ধে রুখে দাঁড়াতে সরাসরি সাধারণ মানুষকেই ডাক দিয়েছেন মমতা ৷ উন্নয়নের স্বার্থ রাজ্যকে ভাঙচুরের রাজনীতির ছোঁয়াচ থেকে মুক্ত করা যে আশু প্রয়োজন সে কথাও তিনি বারবার বলেছেন ৷

কৈলাসের বিরুদ্ধে মানহানির মামলা রাজীব কুমারের

এ রাজ্যে এসে কলকাতা পুলিশের কমিশনার রাজীব কুমারকে কড়া ভাষায় আক্রমণ করেছিলেন বিজেপির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় ৷তাঁর বিরুদ্ধে মানহানিকর মন্তব্য করার অভিযোগে বিজেপির এ রাজ্যের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় পর্যবেক্ষকের বিরুদ্ধে এবার সরাসরি আদালতে গিয়ে মামলা দায়ের করলেন রাজীব ৷

পাকিস্তানে রাতভর অভিযানে খতম ৩৯ জঙ্গি

সুফি মাজারে আত্মঘাতী জঙ্গি হামলার জেরে, রাতভর অভিযান চালিয়ে কমপক্ষে ৩৯ জন জঙ্গিকে খতম করল পাক নিরাপত্তা বাহিনী ৷ বৃহস্পতিবার রাতে সিন্ধপ্রদেশের একটি সুফি মাজারে আত্মঘাতী হামলা চালিয়ে ৮০জন নিরীহ মানুষের প্রাম নেয় জঙ্গিরা ৷ ঘটনায় ২৫০ জনেরও বেশি মানুষ জখম হন ৷

আন্দামানে আতঙ্ক, ঘুম ভেঙেছে দৈত্যাকার আগ্নেয়গিরির !

আবার জেগে উঠছে আন্দামানের আগ্নেয়গিরি ৷ পোর্ট ব্লেয়ার থেকে ১৪০ কিলোমিটার উত্তর পূর্বে আন্দামান সাগরে ব্যারেন দ্বীপে অবস্থিত ভারতের এই একমাত্র সক্রিয় আগ্নেয়গিরি ৷ ক্রমাগত ও লাভা ও ছাই উদ্গীরণ হয়ে চলেছে এখান থেকে ৷

First published: 10:03:02 AM Feb 18, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर