RSS সংগঠনের গর্ভ সংস্কার কর্মশালা ঘিরে গন্ডগোল, চাইল্ড রাইট প্রোটেকশান চেয়ারপার্সনকে মেলায় ঢুকতে বাধা

Elina Datta | News18 Bangla
Updated:May 07, 2017 09:26 AM IST
RSS সংগঠনের গর্ভ সংস্কার কর্মশালা ঘিরে গন্ডগোল, চাইল্ড রাইট প্রোটেকশান চেয়ারপার্সনকে মেলায় ঢুকতে বাধা
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:May 07, 2017 09:26 AM IST

#কলকাতা: হাইকোর্ট থেকে শর্তসাপেক্ষে মিলেছিল গর্ভ সংস্কার মেলার অনুমতি। শনিবার রাজ্যের শিশু সুরক্ষা কমিটির চেয়ারপার্সনকে মেলায় ঢুকতে বাধা দিয়ে আরও এক বিতর্কে জড়াল আরোগ্য ভারতী। মেলায় ঢুকতে না পেরে পুলিশে অভিযোগ দায়ের করলেন চেয়ারপার্সন। মেলায় প্রবেশাধিকার ছিল না সংবাদমাধ্যমেরও। তাই প্রশ্ন, হাইকোর্টের নজরদারিতে মেলা হলেও এত গোপনীয়তার প্রয়োজন কোথায়?

বহু কাঠখড় পুড়িয়ে মিলেছিল গর্ভসঞ্চারমেলার অনুমতি। হাইকোর্টের নির্দেশ, মেলা হলেও পুরো অনুষ্ঠানের ভিডিওগ্রাফি করে তা পেশ করতে হবে আদালতে। শনিবার মেলা শুরুর মুখে আয়োজক সংস্থার দপ্তরে পৌঁছন চাইল্ড রাইট প্রোটেকশান কমিটির চেয়ারপার্সন। আয়োজকরা ঢুকতে বাধা দেওয়ায় শুরু হয় তর্কাতর্কি।

কি করলে মিলবে সু-সন্তান? দম্পতিদের সামনে তা তুলে ধরতেই গর্ভসঞ্চার মেলার আয়োজন। হাইকোর্টের নির্দেশে মেলার ভিডিওগ্রাফি করতে হবে আয়োজকদের। তারপরও মেলা ঘিরে এত গোপনীয়তা কেন? সেই নিয়েই উঠছে প্রশ্ন

চাইল্ড রাইট প্রোটেকশান চেয়ারপার্সন অনন্যা চক্রবর্তী জানান, কমিশনার হিসেবে তাঁর প্রবেশাধিকার আছে ৷ এমন কোনও নির্দেশ আদালত থেকে মেলেনি, আদালতের নির্দেশ মেনে কর্মসূচি হচ্ছে বলে পাল্টা দাবি করেন আরোগ্য ভারতীর আইনজীবী ৷

কমিশনের চেয়ারপার্সন হিসাবে মেলায় ঢুকতে চাইলেও বাধা দেওয়া হয়েছে। এই অভিযোগে ভবানীপুর থানাতে অভিযোগ দায়ের করেন অনন্যাদেবী।

গর্ভসঞ্চার মেলায় অংশগ্রহণের জন্য নাম নথিভুক্ত করিয়েছিলেন প্রায় ১৫০ জন দম্পতি। সুসন্তান পাওয়ার পথ দেখাতেই এই কর্মশালা বলে দাবি করেছিল আরএসএসপন্থী সংগঠন আরোগ্য ভারতী।

মেলার ভিডিওগ্রাফি করার নির্দেশ দিলেও শনিবার মেলায় কোনও পর্যবেক্ষক নিয়োগের আদেশ দেয়নি হাইকোর্ট। আয়োজকরা তাই ঠিকঠাক ভিডিও ফুটেজ জমা দেবেন কিনা, তা নিয়েও প্রশ্ন তুলছে চাইল্ড রাইট প্রটেকশন কমিটি সহ বিভিন্ন যুক্তিবাদী সংগঠন।

First published: 08:58:43 AM May 07, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर