‘‘ আরএসএস কারও বিরোধিতা করে না, হিন্দুদের ঐক্যই লক্ষ্য ’’: মোহন ভাগবত

Jan 14, 2017 06:53 PM IST | Updated on: Jan 14, 2017 07:33 PM IST

#কলকাতা: হাইকোর্টের নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে সভা হল। একদিকে আদালতের নির্দেশ ও অন্যদিকে পুলিশের কড়া নজরদারির মধ্যেই সংঘ সমর্থকদের ঐক্যের বার্তা আরএসএস চালক মোহন ভাগবতের। সংগঠনের ক্ষমতা বাড়ানোর সুবর্ণ সুযোগ এসেছে। সেই সুযোগকে কাজে লাগাতে তৎপরতা বাড়ানোর আবেদন ভাগবতের।

অনেক কাঠখড় পুড়িয়ে মিলেছে সভার অনুমতি। হাইকোর্টের বেঁধে দেওয়া শর্ত ও নির্দেশ মেনেই এদিন ব্রিগেডে হল আরএসএস প্রধানের সভা। আর এই সূত্রেই অভূতপূর্ব এক জনসভার সাক্ষী থাকল ময়দান।

‘‘ আরএসএস কারও বিরোধিতা করে না, হিন্দুদের ঐক্যই লক্ষ্য ’’: মোহন ভাগবত

হাইকোর্টের পর্যবেক্ষণ 

-- মূল মঞ্চের সামনে ৪ হাজার মানুষের জন্য জায়গা নির্দিষ্ট করা হয়

- সংগঠনের তরফে সেই জায়গা ঘিরেই হল সভা

- -কারা কারা সমাবেশে থাকবেন তার পুরো তালিকাও জমা পড়ে পুলিশের কাছে

সভার নিরাপত্তা ও হাইকোর্টের নির্দেশ ঠিকমতো মানা হচ্ছে না - তা দেখার ভার পুলিশের ওপর। শনিবার সকাল থেকে এজন্য নামানো হয় প্রচুর পুলিশকে। ছিলেন এসিপি পদমর্যাদার অফিসাররাও। রাজ্যে সাংগঠনিক কাজে প্রতি পদে বাধা আসছে। নিজের বক্তৃতাতেও কি ইঙ্গিতে তাই বোঝালেন সরসংঘ চালক  ? ভাগবত এদিন বলেন, ‘‘উপদেশে সক্রিয়তা বাড়ে না ৷ রাজ্যের অনুকুল পরিস্থিতিকে কাজে লাগাতে হবে ৷ মানুষের সঙ্গে মেলামেশা বাড়াতে হবে ৷ ভাল ব্যবহার করতে হবে ৷ প্রতিদিন সংগঠনকে ১ ঘণ্টা সময় দিতে হবে ৷ পাশাপাশি আয়ের এক তৃতীয়াংশ দিতে হবে সংগঠনকে ৷ ’’

সভাস্থল থেকে সংগঠনের লক্ষ্য ও উদ্দেশ্যের কথা মনে করালেন সংঘপ্রধান। কেন্দ্রের বিপুল সংখ্যাগরিষ্ঠতায় সরকার চালাচ্ছ বিজেপি। এই সুযোগকে কাজে লাগিয়ে ঝাঁপানোর বার্তা ভাগবতের।

আত্মীয়তা - আত্মিক সম্পর্কেই মজবুত হয় সংগঠন। দশেরা বক্তৃতার সুরেই কলকাতায় আরও একবার কর্মীদের বার্তা সংঘপ্রধানের।

RELATED STORIES

RECOMMENDED STORIES