রিজওয়ানুর মামলায় অশোক টোডি সহ ৪ জনের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার ধারাই বহাল রাখল হাইকোর্ট

Elina Datta | News18 Bangla
Updated:Jun 13, 2017 08:10 AM IST
রিজওয়ানুর মামলায় অশোক টোডি সহ ৪ জনের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার ধারাই বহাল রাখল হাইকোর্ট
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Jun 13, 2017 08:10 AM IST

#কলকাতা: রিজওয়ান মামলার পুরনো চার্জশিটই বহাল রাখার নির্দেশ কলকাতা হাইকোর্টের। অর্থাৎ অশোক টোডি সহ ৪ অভিযুক্তের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার ধারাই বহাল থাকছে। হাইকোর্টের রায়ে সামান্য স্বস্তিতে অভিযুক্ত ৩ পুলিশ অফিসার। তাদের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে এখনই মামলা শুরু হচ্ছে না। এব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার ভার নিম্ন আদালতের ওপর ছেড়েছে হাইকোর্ট।

রিজওয়ানুর রহমান মামলায় হাইকোর্টের রায়ে স্বস্তিতে অভিযুক্ত ৩ অফিসার। তাদের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার ধারা যুক্ত করার সিদ্ধান্ত নিল না হাইকোর্ট। সিদ্ধান্ত নিম্ন আদালতের ওপরই ছাড়ল হাইকোর্ট।

সাময়িক স্বস্তি পেলেন,

অজয় কুমার - আইপিএস

সুকান্তি চক্রবর্তী - সহকারি কমিশনার, গুণ্ডাদমন শাখা (তৎকালীন)

কৃষ্ণেন্দু দাস - এসআই, গুণ্ডাদমন শাখা (তৎকালীন)

রিজওয়ানুরের আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে অশোক টোডি সহ অভিযুক্তের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে মামলা চলছে। সাড়াসাজানো এই ঘটনায় ২০০৮ সালের ২২ সেপ্টেম্বর চার্জশিট দেয় সিবিআই।

চার্জশিটে ৭ জনের বিরুদ্ধে অভিযোগ

রিজের শ্বশুর অশোক টোডি, প্রদীপ টোডি, অনিল সারোগী ছাড়াও রিজের প্রতিবেশি মইনুদ্দিন ওরফে পাপ্পুর বিরুদ্ধে অভিযোগ

আত্মহত্যায় প্ররোচনা ও হুমকির অভিযোগ এনে চার্জশিট দায়ের হয়

অভিযোগ ছিল ৩ পুলিস অফিসারের বিরুদ্ধেও

যদিও ২০১১ সালে মামলার চার্জ গঠনের সময় তিন পুলিশ অফিসারের বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ প্রত্যাহার হয়। সিবিআইয়ের চার্জশিটকে চ্যালেঞ্জ করে আদালতে মামলা করেন অভিযুক্তরা। মামলা করে সিবিআই ও রিজওয়ানুরের দাদা রুকবানুর রহমানও। তাদের আবেদনে দাবি করা হয়,

রিজওয়ানুরকে আত্মহত্যায় বাধ্য করার জন্য দায়ী তিন পুলিশ অফিসারও

তাদের মাধ্যমেও নিয়মিত চাপ দিয়েছিলেন অশোক টোডি সহ অন্য অভিযুক্তরা ৷ ক্ষমতার অপব্যবহার করেছিলেন ওই পুলিশ অফিসাররা ৷ তাই তাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০৬ ধারায় মামলার অনুমতি দেওয়া হোক ৷

যদিও, এব্যাপারে হস্তক্ষেপ করতে চায়নি হাইকোর্ট। একাধিক মামলার জটে এতদিন রিজ মামলার বিচার শুরুই হতে পারেনি। হাইকোর্টের এই রায়ে রিজ মামলায় চূড়ান্ত বিচারে আর কোনও বাধা রইল না।

First published: 08:07:39 AM Jun 13, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर