পড়ুয়াদের ওপর শিক্ষার চাপ বুঝতে সমীক্ষার ভাবনা রাজ্যের, প্রয়োজনে বদলাতে পারে সিলেবাস

Mar 21, 2017 08:57 AM IST | Updated on: Mar 21, 2017 08:58 AM IST

#কলকাতা: পড়ুয়াদের মানসিক চাপ বুঝতে এবার সমীক্ষা করবে রাজ্য সরকার। প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সমীক্ষা চালিয়ে তৈরি হবে রিপোর্ট। দায়িত্বে স্কুলশিক্ষা দফতর ও সিলেবাস কমিটি। নতুন সিলেবাস ও পরীক্ষা পদ্ধতি পড়ুয়াদের ওপর কতটা চাপ তৈরি করেছে, সেটা জানাই লক্ষ্য।

দীর্ঘদিন ধরেই সিলেবাসের চাপ নিয়ে সরব শিক্ষাবিদরা। নয়া সরকার আসার পর, স্কুলস্তরে নতুন বই থেকে শুরু করে নতুন সিলেবাস চালু হয়েছে। চালু হয়েছে নতুন পরীক্ষা পদ্ধতিও। সবক্ষেত্রেই বৈজ্ঞানিক ভিত্তিকে গুরুত্ব দেওয়া হয়েছে। তারপরও কি পড়াশোনার চাপ কমেছে ছাত্রছাত্রীদের ওপর থেকে? চাপ কমেছে পরীক্ষা-প্রতিযোগিতার? তা বুঝতেই এবার সমীক্ষার ভাবনা রাজ্য সরকারের।

পড়ুয়াদের ওপর শিক্ষার চাপ বুঝতে সমীক্ষার ভাবনা রাজ্যের, প্রয়োজনে বদলাতে পারে সিলেবাস

সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানিয়েছেন, প্রথম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের ওপর মানসিক চাপ বুঝতে এই সমীক্ষার ভাবনা। এই সমীক্ষার মধ্যে দিয়ে রাজ্য সরকার জানতে চাইছে,

- নতুন সিলেবাস ও পরীক্ষা পদ্ধতি কতটা চাপ তৈরি করছে?

- ক্লাসে শিক্ষক-শিক্ষিকাদের পড়ানোর ধরন কতটা চাপ তৈরি করছে?

- প্রাইভেট টিউশনের জেরে কতটা চাপ তৈরি হচ্ছে পড়ুয়াদের ওপর?

- মুখস্থবিদ্যা কতটা প্রভাব ফেলছে?

এই উত্তরের মাধ্যমেই সিদ্ধান্তে পৌঁছতে চায় রাজ্য। পড়ুয়াদের ওপর সমীক্ষা চালিয়ে রিপোর্ট তৈরি করবে স্কুলশিক্ষা দফতর ও সিলেবাস কমিটি। প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এরপর শুরু হবে প্রস্তুতি।

আইসিএসই, সিবিএসই- বোর্ডগুলিকে বাদ দিলে, এ ধরনের সমীক্ষা রাজ্যে এই প্রথম। সমীক্ষার রিপোর্ট অনুসারে, সিলেবাস ও পরীক্ষা পদ্ধতিতে কোনও বদল আনতে হলে, প্রয়োজনে সেই সিদ্ধান্তও নেবে রাজ্য সরকার।

RELATED STORIES

RECOMMENDED STORIES