রবিনসনস্ট্রিট কঙ্কাল কাণ্ড: কেন আত্মহত্যা করলেন পার্থ দে ?

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Feb 21, 2017 06:56 PM IST
রবিনসনস্ট্রিট কঙ্কাল কাণ্ড: কেন আত্মহত্যা করলেন পার্থ দে ?
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Feb 21, 2017 06:56 PM IST

#কলকাতা: পরিবার বলতে আর কেউই ছিলেন না। সন্ধের পর অনেকটাই সময়ই কাটত একা একা। এই একাকিত্ব থেকেই কি ফিরে আসছিল মানসিক অসুস্থতা?  চিকিৎসা চলার সময়ই অনেকটা সুস্থ হয়ে উঠছিলেন পার্থ। পুরনো অনেক কথাও মনে পড়ছিল। অতীতের সেই কথা মনে পড়তেই মানসিকভাবে ভেঙে পড়েন পার্থ। তা থেকে আত্মহত্যার সিদ্ধান্ত বলে মত পার্থর চিকিৎসকদের।

পুরনো স্মৃতিই ভালো থাকতে দিল না পার্থ দে'কে। স্বাভাবিক জীবনে আর ফেরা হল না। মানসিক চিকিৎসায় সাড়া দিয়েছিলেন পার্থ। দ্রুত সুস্থও হয়ে ওঠেন। তবে টানা চিকিৎসা চালিয়ে যেতে হবে বলেই পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকরা।

ওয়াটগঞ্জের ফ্ল্যাটে একা একাই দিন কাটছিল পার্থর ।  চিকিৎসা শেষ হওয়ার আগেই তাই নতুন করে মানসিক সমস্যা তৈরি হয়। মত এসএসকেএমে পার্থর চিকিৎসকের। পরিবারের অভাব, একাকিত্ব আর মানসিক টানাপোড়েনেই সম্ভবত বিপর্যস্ত হয়ে পড়েন পার্থ। পুরনো ঘটনা মনে পড়ায় নিজের ওপর ক্ষোভও হয়ত বাড়ছিল। চিকিৎসা বিজ্ঞানে যার নাম ক্রেডিবল ডিসঅর্ডার স্টেজ।

রিহ্যাবের পর বাড়ির পরিচর্চাতেই দ্রুত সেরে উঠতে পারেন স্কিৎজোফেনিয়ার রোগী। পার্থ দে'র মতো খবরের শিরোনামে থাকা একজন রোগীর ক্ষেত্রে আরও সত্যি বলেই মত মনস্তস্ত্ববিদদের।

রবিনসন স্ট্রিটের স্মৃতি মুছে ফেলতে চাইছিলেন পার্থ। সেজন্যই বাড়ি বিক্রি করে ওয়াটগঞ্জে ফ্ল্যাট নেন। চিকিৎসককেও সেকথা জানিয়েছিলেন। দ্য বিউটিফুট মাইন্ডেও সেরে ওঠেও প্রবল হতাশায় আত্মহত্যা করতে চেয়েছিলেন জন ন্যাশ।

পার্থর পরিণতিও তাই বোধহয় নির্ধারিতই ছিল।

First published: 06:56:28 PM Feb 21, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर