Budget 2017: মিশে গিয়েছে রেল ও সাধারণ বাজেট, এবার কি হবে মেট্রো প্রকল্পের ভবিষ্যৎ

Jan 30, 2017 07:53 PM IST | Updated on: Jan 30, 2017 07:53 PM IST

#নয়াদিল্লি: সাধারণ বাজেটের সঙ্গে মিশে গিয়েছে রেল বাজেট। এই অবস্থায় চলতি বছর পেশ হতে চলা রাজ্যের মেট্রো প্রকল্পগুলির ভবিষ্যত নিয়ে সংশয়। জমি জটের কারণে এখনও আটকে রাজ্যের মেট্রো প্রকল্পগুলির কাজ। এই অবস্থায় কত টাকা বরাদ্দ হয় তা নিয়ে শুরু হয়েছে ধন্দ। রেল কর্তাদের বক্তব্য, বহু বছর ধরে পড়ে থাকা প্রকল্প নিয়ে আগ্রহী নয় কেন্দ্রীয় সরকার। তাই রাজ্যের পাঁচ মেট্রো প্রকল্পের ভাঁড়ার পূরণ নাও হতে পারে।

রাজ্যের মেট্রো প্রকল্পগুলির ভবিষ্যত নিয়ে সংশয়ে রেল কর্তারা। এ রাজ্যের রেল প্রকল্পের কাজের অগ্রগতি সন্তোষজনক নয় বলে দাবি রেলমন্ত্রকের। এবার থেকে সাধারণ বাজেটের সঙ্গেই পেশ হবে রেল বাজেট। এই অবস্থায় আদৌ প্রকল্পগুলির জন্য টাকা বরাদ্দ হয় কিনা তা নিয়ে উঠছে প্রশ্ন। একমাত্র ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজের অগ্রগতি নিয়ে খুশি রেলমন্ত্রক। একনজরে দেখে নেওয়া যাক, রাজ্যের মেট্রো প্রকল্পের হাল-হকিকত---

Budget 2017: মিশে গিয়েছে রেল ও সাধারণ বাজেট, এবার কি হবে মেট্রো প্রকল্পের ভবিষ্যৎ

নোয়াপাড়া-বারাসাত ভায়া বিমানবন্দর

মোট পথ - ১৮ কিলোমিটার

প্রকল্প বরাদ্দ - ২৩৯৭ কোটি

১৬-১৭ বাজেটে বরাদ্দ - ১২৫ কোটি

বর্তমান অবস্থা - বিমানবন্দরের পরবর্তী অংশে জমি জটিলতা এখনও রয়ে গিয়েছে। নোয়াপাড়া পরবর্তী অংশে এখনও জবরদখলকারী সরানো যায়নি।

বরাহনগর-ব্যারাকপুর ভায়া দক্ষিণেশ্বর

মোট পথ - ১৪.৫ কিলোমিটার

প্রকল্প বরাদ্দ - ২০৬৯ কোটি

১৬-১৭ বাজেটে বরাদ্দ - ৫৫ কোটি

বর্তমান অবস্থা - দক্ষিণেশ্বর পর্যন্ত কাজের গতি আসলেও। পরবর্তী অংশে কাজ আটকে। ব্যারাকপুর পর্যন্ত বিটি রোডের নীচে টালার জলের পাইপ। রয়েছে গ্যাস, টেলিফোন ও বিদ্যুতের লাইন। ফলে কাজ আদৌ হবে কিনা তা নিয়ে সংশয়।

বিমানবন্দর-নিউ গড়িয়া ভায়া রাজারহাট

মোট পথ - ৩২ কিলোমিটার

প্রকল্প বরাদ্দ - ৪২৫৯.৫০ কোটি

১৬-১৭ বাজেটে বরাদ্দ - ২৪৭.৯৮ কোটি

বর্তমান অবস্থা - নিউটাউনের কাছে স্কুল ও আবাসনের জন্য কাজ আটকে। চিংড়িহাটার কাছে রুট বদল নিয়েও জটিলতা অব্যাহত।

জোকা-বিবাদী বাগ

মোট পথ - ১৬.৭২ কিলোমিটার

প্রকল্প বরাদ্দ - ২৯১৩.৫০ কোটি

১৬-১৭ বাজেটে বরাদ্দ - ৯০ কোটি

বর্তমান অবস্থা - রসপুঞ্জের কাছে ডিপো তৈরির জমি এখনও হাতে আসেনি রেলের। মাঝেরহাটের পর কাজ শুরুর জন্য অনুমতি দেয়নি অর্থ মন্ত্রক। মোমিনপুর ও ময়দান অংশে কাজ করার অনুমতি দেয়নি প্রতিরক্ষা মন্ত্রক

ইস্ট-ওয়েস্ট মেট্রো

মোট পথ - ১৪.৬৭ কিলোমিটার

প্রকল্প বরাদ্দ - ৮৯৯৬.৯৬ কোটি

১৬-১৭ বাজেটে বরাদ্দ - ১ কোটি

বর্তমান অবস্থা - ২০১৮ সালে সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত মেট্রো চলবে। হাওড়া ময়দান থেকে ধর্মতলা পর্যন্ত কাজ শুরু হয়েছে। খুব শীঘ্রই দেশের মধ্যে প্রথম গঙ্গার নীচে টানেল তৈরির কাজ শুরু হবে। প্রকল্পের গতি নিয়ে খুশি রেলমন্ত্রক।

বাজেটে কলকাতার মেট্রো প্রকল্পগুলির জন্য যা টাকা বরাদ্দ হয়েছে, তা খুব একটা কম নয়। জমি জট ও জবরদখলকারীদের জন্য আটকে রয়েছে একের পর এক মেট্রো প্রকল্পের কাজ। বাজেট বরাদ্দ করা টাকা ফিরিয়ে দিতে হয়েছে এমন উদাহরণও রয়েছে। মেট্রো কর্তারা জানিয়েছেন, ১৩-১৪ সালে মেট্রো প্রকল্পের জন্য যে টাকা বরাদ্দ করেছিল রেলমন্ত্রক, সেই টাকা খরচ করা যায়নি। ওই টাকা ফেরত গিয়েছে। সেই কারণেই অতিরিক্ত অর্থ খরচ নিয়ে সংশয় থেকে যাবে বলে বরাদ্দ কমাতে পারে রেলমন্ত্রক।

RELATED STORIES

RECOMMENDED STORIES