নেতাজির গাড়িতে সওয়ার রাষ্ট্রপতি ও রাজ্যপাল

Elina Datta | News18 Bangla
Updated:Jan 19, 2017 01:13 PM IST
নেতাজির গাড়িতে সওয়ার রাষ্ট্রপতি ও রাজ্যপাল
PIC Courtesy PTI
Elina Datta | News18 Bangla
Updated:Jan 19, 2017 01:13 PM IST

#কলকাতা: নেতাজির গাড়িতে সওয়ার রাষ্ট্রপতি। নেতাজির মহানিষ্ক্রমণের সঙ্গী ওয়ান্ডারার সেডান গাড়িটিকে নতুন রূপে মানুষের সামনে আনল নেতাজি রিসার্চ ব্যুরো। বুধবার তার ফ্ল্যাগ অফ করেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। নেতাজির ওয়ান্ডারারে সওয়ার হয়ে বাঙালির নেতাজি-আবেগেও গা ভাসান রাষ্ট্রপতি।

 ১৯৪১ সালের ১৬ই জানুয়ারি। মাঝরাতে এলগিন রোডের বাড়ি থেকে গাড়িতে চেপে চুপিসারে বেরিয়ে পরেছিলেন ছদ্মবেশী নেতাজি। সেদিন গাড়ির স্টিয়ারিং ছিল তাঁর ভাইপো শিশির বসুর হাতে। গাড়িতেই রাঙা কাকাকে বিহারের গোমো স্টেশন পর্যন্ত পৌঁছে দিয়েছিলেন তিনি।

নেতাজির মহানিষ্ক্রমণের পাশাপাশি সেই ওয়ান্ডারার সেডান গাড়িটিও জায়গা করে নিয়েছে ইতিহাসে। সেই ঐতিহাসিক গাড়িটিই এবার নতুন রূপে সামনে এল। নেতাজি রিসার্চ ব্যুরোর ৬০ বছর পূর্তি উপলক্ষে বুধবার গাড়িটির ফ্ল্যাগ অফ করেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। ছিলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠীও। এদিন ওয়ান্ডারারে সওয়ার হয়ে, বাঙালির নেতাজি-আবেগে গা ভাসান রাষ্ট্রপতি।

আরও পড়ুন

৮০ বছর পরে ফের রাস্তায় নামবে নেতাজির ‘ওয়ান্ডারার’

১৯৫৭ সালের পর থেকে অব্যবহারের ফলে বিকল হয়ে পড়েছিল গাড়িটি। বছর কয়েক আগে জার্মান গাড়ি নির্মাতা সংস্থার সঙ্গে যোগাযোগ করে নেতাজি রিসার্চ ব্যুরো। সেই সংস্থাই অবয়বের কোনও পরিবর্তন না করে ওয়ান্ডারারকে নতুন রূপ দেয়। সচল করা হয় তার ইঞ্জিনও। এদিন গাড়িটি চালিয়েও দেখান নেতাজি পরিবারের সদস্য সুগত বসু। আগামীদিনে সাধারণ মানুষকেও ঐতিহাসিক ওয়ান্ডারারে বসার সুযোগ করে দিতে চায় নেতাজি রিসার্চ ব্যুরো।

First published: 11:30:28 AM Jan 19, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर