মাতৃভূমিতেই জন্ম শিশুর, তবুও বাকি সকলের থেকে আলাদা এই শিশুর জন্মমুহূর্ত

Elina Datta | News18 Bangla
Updated:Jun 03, 2017 03:29 PM IST
মাতৃভূমিতেই জন্ম শিশুর, তবুও বাকি সকলের থেকে আলাদা এই শিশুর জন্মমুহূর্ত
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Jun 03, 2017 03:29 PM IST

#কলকাতা: কথায় আছে রাখে হরি মারে কে ৷ কথা ছিল না। তবু জীবনকে আটকাবে কে? তাই তো সময়ের অনেক আগেই পৃথিবীর আলো দেখল ছোট্ট শিশুটি। মাতৃভূমিতেই জন্ম নিল সে ৷ তবে এ মাতৃভূমি কোনও দেশ নয় ৷ বনগাঁ-শিয়ালদহ মাতৃভূমি লোকালের ঘটনা।

চলন্ত ট্রেনে সহযাত্রীদের সাহায্যে সন্তান প্রসব করলেন আজিনা বিবি। পরে রেলের কর্তৃপক্ষের সহায়তায় শিয়ালদহ থেকে অ্যাম্বুলেন্সে করে শিশুসহ আজিনা বিবিকে হাসপাতালে ভর্তি করা হয়।

প্রিম্যাচিওর্ড বেবি। সোজা বাংলায় সময়ের অনেক আগেই জন্মানো শিশু। কালিকাপুরের বাসিন্দা সাত মাসের অন্তঃসত্ত্বা আজিনা বিবি মছলন্দপুরে মাসির বাড়ি গিয়েছিলেন। ফেরার পথে দুই আত্মীয়ের সঙ্গে বনগাঁ -শিয়ালদহ মাতৃভূমিতে উঠে বসেছিলেন আজিনা। তখনও ভাবেননি এই রেল যাত্রাই বদলে দেবে তাঁর জীবন।

ট্রেনে আচমকাই শুরু হয় প্রসব যন্ত্রণা। ট্রেন যত এগোয়, বাড়তে থাকে কষ্ট। দমদমের কাছে এসে কামরার মেঝেতে বসে পড়েন আজিনা বিবি। ঘিরে ধরেন সহযাত্রীরা। কোনও আরপিএফ বা টিকিট চেকারের দেখা মেলেনি। সেই অবস্থায় প্রসব হয়ে যায় আজিনার।

সদ্যজাত ছেলেকে হাতে নিয়ে তখন হতবাক মা। হতভম্ভ সহযাত্রীরা। একজন খবর দেন শিয়ালদহ স্টেশনের কন্ট্রোলরুমে। রেডি থাকে ডাক্তার, অ্যাম্বুলেন্স। বেলা এগারটায় মাতৃভূমি লোকাল স্টেশনে ঢুকলেই সদ্যজাতসহ মহিলাকে নিয়ে যাওয়া হয় বিএনআর সিং-য়ে। সেখান থেকে এনআরএস। সেখানকার সুপার জানিয়েছেন, চিকিৎসার পর মা ও শিশু দুজনেই এখন ভাল আছে ৷

First published: 03:29:56 PM Jun 03, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर