শ্রীজাতর ‘অভিশাপ’ নিয়ে এবার সরব নাগরিক সমাজ

Elina Datta | News18 Bangla
Updated:Mar 26, 2017 02:59 PM IST
শ্রীজাতর ‘অভিশাপ’ নিয়ে এবার সরব নাগরিক সমাজ
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Mar 26, 2017 02:59 PM IST

#কলকাতা: শ্রীজাতর কবিতা-বিতর্কে এবার পিটিশন বিশিষ্ট ব্যক্তিত্বদের। কবিতা লেখার অপরাধে হাজতে যাওয়ার উপক্রম কবির ৷ ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগে শ্রীজাতর বিরুদ্ধে দায়ের জামিন অযোগ্য ধারায় এফআইআর ৷মন্তব্য-পাল্টা মন্তব্যে উত্তাল সোশ্যাল মিডিয়া ৷ বিচলিত বিদ্বজ্জনেরা ৷

কবিকে গ্রেফতারির ভয় দেখানো হচ্ছে ৷ প্রতিনিয়ত ফেসবুক, ফোনে দেওয়া হচ্ছে খুনের হুমকি । এরই প্রতিবাদে বিবৃতিতে সই ৪৪ জন বিশিষ্টজনের।

‘অভিশাপ’ কবিতা বিতর্কে শ্রীজাতর পাশে বিশিষ্টজনেরা। কবিতা পোস্টের পরই ধর্মীয় ভাবাবেগে আঘাত এই যুক্তিতে বিরোধিতায় সোচ্চায় নেটিজেন। কবি ও তাঁর স্ত্রী অশ্লীল ভাষায় মেসেজ করা হয়। প্রাণনাশের হুমকি দিয়ে ফোনও করার অভিযোগ লালবাজারে দায়ের করেন শ্রীজাত। এর প্রতিবাদে সোচ্চার বিশিষ্টজনেরা। একটি বিবৃতিতে সই ৪৪ জন বিশিষ্টজনের।

পিটিশনে বলা হয়েছে, ‘কবি শ্রীজাতর নতুন লেখা একটি কবিতা সম্প্রতি ফেসবুকের মাধ্যমে প্রচারিত হয়েছে। কবিতাটি অনেকের ভালো লাগেনি, কারও বা লেগেছে। রুচিভেদে এরকম পরস্পর বিপরীত প্রতিক্রিয়া ঘটতেই পারে। কবিতাটির স্পষ্ট একটি সামাজিক আর রাজনৈতিক বক্তব্য আছে। সে বক্তব্যও অনেকের পছন্দ, অনেকের বা তীব্র আপত্তির বিষয়। নানা মতের মানুষজনের সমাজে এটাও প্রত্যাশিত। রুচিভেদ আর মতভেদ নিয়ে প্রতিবাদ বা তর্ক-বিতর্ক ঘটতেই পারে, এরকম ঘটলেই গণতান্ত্রিক সমাজের পক্ষে স্বাস্থ্যকর। কিন্তু পরম উদ্বেগ নিয়ে আমরা লক্ষ্য করছি, বর্তমান প্রসঙ্গে এই মতবাদ প্রতিবাদে থেমে না থেকে কবিতার রচয়িতাকে গ্রেফতারির ভয় দেখানো হচ্ছে। ফেসবুকে ও দূরভাষে অবিরত প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে। আমরা সমবেতভাবে এই মনোভাবের তীব্র প্রতিবাদ জানাই। দেশে স্বাধীন ভাবনাপ্রকাশের গণতান্ত্রিক অধিকার রক্ষা করুন, সকলের কাছে আমাদের এই আবেদন।’

নাগরিক সমাজের সাক্ষরিত বিবৃতি নাগরিক সমাজের সাক্ষরিত বিবৃতি

এই বিবৃতিতে সই করেছেন নীরেন্দ্রনাথ চক্রবর্তী, শঙ্খ ঘোষ, সৌমিত্র চট্টোপাধ্যায়, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, অপর্ণা সেন, রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, নবনীতা দেবসেন, পবিত্র সরকার, জয় গোস্বামী, সুবোধ সরকার, সমীর আইচ, কৌশিক সেন, দিব্যেন্দু পালিত, দেবেশ রায়, বিভাস চক্রবর্তী, বাণী বসু, দেবশংকর হালদার, গৌতম সেনগুপ্ত, মন্দাক্রান্তা সেন, রাহুল পুরকায়স্থর-র মতো বিশিষ্ট মানুষেরা।

শনিবার কবির কণ্ঠরোধের প্রতিবাদে মিছিল বেরোয় কলকাতায়। লেখক-শিল্পীদের স্বাধীনতার দাবিতে বিকেলে কলেজ স্কোয়ার থেকে শুরু হয় মিছিল। চলে ধর্মতলার ওয়াই চ্যানেল পর্যন্ত। মিছিলে পা মেলান লেখক-শিল্পী-সহ সমাজের বিভিন্ন স্তরের মানুষ। উপস্থিত ছিলেন কবি শ্রীজাতর বহু ভক্তও।

First published: 02:59:06 PM Mar 26, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर