১৪৮ ওয়ার্ডের পুরভোটে বিজেপি-৩, বামেরা শূন্য

May 17, 2017 07:42 PM IST | Updated on: May 18, 2017 12:42 PM IST

#কলকাতা: সাতে চার তৃণমূলের। পাহাড় থেকে সমতল, সাত পুরসভার ভোটেও জোড়াফুল শিবিরের জয়ের ধারা অব্যাহত। দার্জিলিং, কার্শিয়ং ও কালিম্পং হাতে থাকলেও, মিরিক জয় করে মোর্চাকে চিন্তায় ফেলে দিল তৃণমূল কংগ্রেস। অধীর ও দীপা ম্যাজিক ফিকে করে ডোমকল ও রায়গঞ্জেও জয় জোড়াফুল। ধুয়ে মুছে সাফ বাম-কংগ্রেস জোট। দাগ কাটতে ব্যর্থ বিজেপি।

পুরভোটের ফলে পাহাড়েও ফুটল ঘাসফুল। মুখ থুবড়ে পড়ল পাহাড়ে মোর্চার মিথ। বিমল গুরুংদের আধিপত্য ঘুচল। পাহাড়ের বাকি তিন পুরসভাতেও খাতা খুলল জোড়াফুল শিবির।

১৪৮ ওয়ার্ডের পুরভোটে বিজেপি-৩, বামেরা শূন্য

মিরিক পুরসভায় মোট ৯ ওয়ার্ড। বিমল গুরুংদের হৃদকম্প বাড়িয়ে সেখানে ৬ ওয়ার্ড দখল করেছে তৃণমূল কংগ্রেস। মোর্চার ঝুলিতে মাত্র ৩।

কালিম্পং পুরসভায় মোট ওয়ার্ড ২৩। ১৯ ওয়ার্ড দখল করে তা হাতে রাখতে পেরেছে মোর্চা। কিন্তু, সেখানে ২টি তৃণমূল কংগ্রেসের ঝুলিতে। হরকা বাহাদুরের জন আন্দোলন পার্টির দখলেও ২।

কার্শিয়ং পুরসভায় মোট ২০ ওয়ার্ড। তার মধ্যে ১৭টি পেয়ে মোর্চা তা নিজেদের দখলেই রেখেছে। কিন্তু, সেখানেও ফুটেছে জোড়াফুল। তৃণমূল কংগ্রেসের ঝুলিতে ৩।

দার্জিলিং পুরসভায় মোট ওয়ার্ড ৩২। ৩১ ওয়ার্ডে জয় পেয়েছে গোর্খা জনমুক্তি মোর্চা। কিন্তু, সেখানেও কাঁটা হয়ে রইল তৃণমূল কংগ্রেস। জোড়াফুল শিবিরের দখলে ১।

পাহাড়ে জয়ের খবর আসতেই উচ্ছ্বাসে ফেটে পড়েন তৃণমূল কংগ্রেস কর্মী ও সমর্থকরা।

পাহাড়ে এই জয়কে ঐতিহাসিক বলেই মানছে জোড়াফুল শিবির।তৃণমূল কংগ্রেসের দখলে অধীর চৌধুরি ও দীপা দাশমুন্সির গড়ও। ডোমকলে ফিকে অধীর ম্যাজিক। রায়গঞ্জ হাতছাড়া হয়েছে দীপারও।

নামেই অধীর গড়। সেই মিথ ভেঙে কংগ্রেসের দুর্গে ঢুকে নতুন পুরসভা ডোমকল ছিনিয়ে নিয়েছে তৃণমূল কংগ্রেস। ডোমকলে মোট ওয়ার্ড ২১। ১৮ টি দখল করেছে জোড়াফুল। কংগ্রেসের হাতে মাত্র সিপিএমের দখলে মাত্র ১। তবে ফলঘোষণার দিনেই শাসকদলে যোগ দিয়েছেন কংগ্রেসের ও বামেদের ২ জয়ী প্রার্থী।

রায়গঞ্জ থেকেও কংগ্রেসকে প্রায় মুছে দিয়েছে শাসকদল। পুরসভায় মোট ২৭ ওয়ার্ড। তার মধ্যে ২৪ টি দখল করেছে জোড়াফুল শিবির। কংগ্রেস পেয়েছ ২টি। বিজেপি ১টি পেয়ে খাতা খুলতে পেরেছে।

জোড়াফুল শিবিরের তেজে একসময় নিজের দুর্গেই এখন ধুয়ে মুছে সাফ কংগ্রেস ও বামেরা। এমন ফলে উচ্ছ্বসিত তৃণমূল কংগ্রেস কর্মী ও সমর্থকরা।পূজালি পুরসভা নিজেদের দখলেই রেখেছে তৃণমূল কংগ্রেস।

পূজালি পুরসভায় মোট ১৬ ওয়ার্ড। তার মধ্যে তৃণমূল কংগ্রেসের দখলেই ১২। বিজেপির দখলে ২। কংগ্রেসের দখলে মাত্র ১। জয়ী এক নির্দল প্রার্থীও।

সাত পুরসভায় ভোটের ফল। সংখ্যাটা নিতান্তই কম। কিন্তু, পঞ্চায়েত ভোটের আগে বিরোধী শিবিরে রাজনৈতিক বার্তা তো বটেই।

RELATED STORIES

RECOMMENDED STORIES