রাজ্যে বর্ষা, ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের

Jun 13, 2017 09:21 AM IST | Updated on: Jun 13, 2017 09:21 AM IST

#কলকাতা: অবশেষে এল বর্ষা। নিয়ে এল বহু প্রতিক্ষিত স্বস্তি। গনগনে রোদ, চূড়ান্ত অস্বস্তি, প্যাচপ্যাচে গরমের হাত থেকে মিলতে চলেছে রেহাই। এমনই সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর।

শেষমেশ স্বস্তির দিন পেতে চলেছে কলকাতা শহরসহ রাজ্যের মানুষজন ৷ অস্বস্তিকর গরমকে দূর করতে রাজ্যে একদিন আগেই ঢুকে পড়েছে বর্ষা ৷ পাহাড় ও সাগরে এক সঙ্গে এল বর্ষা। নিম্নচাপের হাত ধরে রাজ্যে ঢুকেছে মৌসুমী বায়ু। ভ্যাপসা গরম কাটিয়ে উত্তর ও দক্ষিণবঙ্গে একসঙ্গে , একই দিনে ঢুকল বর্ষা। সুখবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর। ২৪ ঘণ্টায় বিভিন্ন জেলায় ভারি থেকে অতি ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

রাজ্যে বর্ষা, ভারী বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের

গত কয়েকদিন ধরেই বঙ্গোপসাগরের উপরে গভীর নিম্নচাপ দানা বেধেছিল। তৈরি হয়েছিল প্রাক বর্ষা পরিস্থিতি। ৮ জুন দক্ষিণবঙ্গে বর্ষা আসার কথা ছিল। নিম্নচাপের টানেই চারদিন পর বর্ষা ঢুকল দক্ষিণবঙ্গের ছটি জেলায়। বর্ষার আঁচ কলকাতা, পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে।

উত্তরবঙ্গের ৫ জেলায় ভারী বৃষ্টির সতর্কতা ৷ আগামী ২৪ ঘণ্টায় কিছু জেলায় ভারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ভারি থেকে অতি ভারি বৃষ্টি হবে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে। কলকাতা সহ দুই ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস ৷

দক্ষিণ পূর্ব মৌসুমী বায়ুর জেরে উত্তাল হতে পারে সমুদ্র ৷ গভীর সমুদ্রে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে ৷ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রির আশপাশে থাকবে ৷

থমকে থাকা মৌসুমী বায়ুকে রাজ্যে ঢুকিয়ে বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ চলে গেছে বাংলাদেশে। এবার তাপমাত্রার পারদ নামার সঙ্গে অস্বস্তি কমার অপেক্ষায় বঙ্গবাসী।

RELATED STORIES

RECOMMENDED STORIES