লন্ডন নয়, এবার এই শহর হবে কলকাতার অনুপ্রেরণা

Jun 22, 2017 07:10 PM IST | Updated on: Jun 22, 2017 07:10 PM IST

#হেগ: শুধু লন্ডন নয়, এবার এই শহরও হবে কলকাতার অনুপ্রেরণা ৷ নেদারল্যান্ডসের দ্য হেগ। ডাচ রূপকথায় এর নাম ঘুমের শহর। বসবাসের জন্য ইউরোপের অন্যতম সেরা শহর বলেও খ্যাতি দ্য হেগের। রাষ্ট্রসংঘের আমন্ত্রণে দ্য হেগে এসে শহরের বিভিন্ন প্রান্তে চষে বেড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে শিল্পপতিরা। পরিবেশ বান্ধব নাগরিক পরিষেবা থেকে পরিবহণ - দ্য হেগের অভিজ্ঞতা কলকাতা সহ রাজ্যেও কাজে লাগানোর ভাবনা মুখ্যমন্ত্রীর।

সাতসকালেই দ্য হেগের রাস্তায় মুখ্যমন্ত্রী। সফরসঙ্গী শিল্পপতিদের সঙ্গে নিয়েই চষে বেড়ালেন এপ্রান্ত থেকে ওপ্রান্ত।

লন্ডন নয়, এবার এই শহর হবে কলকাতার অনুপ্রেরণা

কোথায় এগিয়ে ইউরোপের অন্যতম সেরা শহর? কিভাবে চলে নাগরিক পরিষেবা ও পরিবেশ রক্ষার কাজ? সবই খুঁটিয়ে জানলেন মুখ্যমন্ত্রী।

দ্য হেগে বেশ কিছু মানুষই প্রতিদিন যাতায়াত করেন ঘোড়ার গাড়িতে। তার জন্য নির্দিষ্ট রাস্তাও রয়েছে। নাগরিক পরিষেবার জন্য রয়েছে একাধিক হেল্পলাইন। জজ্ঞাল পরিস্কার হোক কিংবা জল সরবরাহ - কোথাও এতটুকু নড়চড় হওয়ার উপায় নেই। রাস্তায় হাঁটতে হাঁটতে সে সবও নিয়েও খোঁজ নিলেন মুখ্যমন্ত্রী। দ্য হেগের অভিজ্ঞতা রাজ্যেও কাজে লাগাতে চান। ইঙ্গিত মিলল মুখ্যমন্ত্রীর কথায়।

আরও এক নামে বিখ্যাত এই শহর। সাইকেল শহর বলেও নামডাক রয়েছে দ্য হেগের। অবশ্য নেদারল্যান্ডসের সব শহরেই এই একই ট্রেন্ড। অফিস হোক কিংবা হ্যাংআউট - সাইকেলে সওয়ার হয়ে যাতায়াত করাটাই অভ্যাস করে ফেলেছেন ডাচরা। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সুদূর ভবিষ্যতে পরিবহণের এমন মাধ্যমেরও জনপ্রিয়তা বাড়তে পারে কলকাতায় ৷

RELATED STORIES

RECOMMENDED STORIES