রাজ্যে নয়া আন্তর্জাতিক বিমানবন্দর, শীঘ্রই চালু হতে পারে পরিষেবা

May 09, 2017 04:29 PM IST | Updated on: May 09, 2017 04:36 PM IST

#কলকাতা: বেঙ্গালুরু, হায়দরাবাদের পরে কলকাতায় নতুন আন্তর্জাতিক বিমানবন্দর গড়ে তুলতে আগ্রহ দেখাল কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। কলকাতা বিমানবন্দরের ওপর ভরসা করেই চলছে আন্তর্জাতিক বিমান। দিনদিন বাড়ছে যাত্রী সংখ্যা। বাড়ছে চাপ। রাজ্য নয়া বিমানবন্দরের জন্য জমি দিতে না পারলে অন্ডালকেই গড়ে তুলতে চায় কেন্দ্র। অন্যদিকে কলকাতা থেকে ইওরোপ ও ইউএসএ-র মধ্যে বিমান পরিষেবা নিয়ে আশার কথা শোনালেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জয়ন্ত সিনহা।

আদ্যিকালের গড়া কলকাতা বিমানবন্দর। নয়া টার্মিনাল তৈরি করা হলেও, কেন্দ্রীয় সরকার চাইছে রাজ্যে গড়ে তুলতে আরও একটি আন্তর্জাতিক বিমানবন্দর। বেসরকারি উদ্যোগে এই বিমানবন্দর গড়ে তুলতে রাজ্যের কাছে জমি চেয়ে ইতিমধ্যেই চিঠি পাঠিয়েছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। কলকাতা শহর থেকে ৫০ কিলোমিটারের মধ্যে নয়া বিমানবন্দর চায় কেন্দ্র। কেন্দ্রের তরফে প্রায় ১৫০০ একর জমি চাওয়া হয়েছে। যদিও এক লপ্তে রাজ্যের পক্ষে এই বিপুল পরিমাণ জমি অধিগ্রহণ করা সম্ভব নয়। দুরত্ব হিসাব করে রাজ্যের বক্তব্য ।

রাজ্যে নয়া আন্তর্জাতিক বিমানবন্দর, শীঘ্রই চালু হতে পারে পরিষেবা

এই অবস্থায় রাজ্যের দীর্ঘদিনের আবেদনে সাড়া দিয়ে কেন্দ্র অন্ডাল বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে গড়ে তুলতে আগ্রহ দেখাচ্ছে। উড়ান স্কিমে নিয়ে আসা হয়েছে অন্ডালকে। এই বিমানবন্দরে বোয়িং-ড্রিমলাইনার নামার ব্যবস্থাও আছে।

বাগডোগরা বিমানবন্দর নিয়ে অবশ্য রাজ্যের ভূমিকায় অখুশি কেন্দ্র। জমি না পাওয়ায় আন্তর্জাতিক টার্মিনাল তৈরির কাজ আটকে আছে বলে অভিযোগ জয়ন্ত সিনহার। অন্যদিকে তিনি আশা প্রকাশ করেছেন কলকাতা থেকে শীঘ্রই ইওরোপ ও ইউএসএ বিমান পরিষেবা চালু হতে পারে। তবে বিমান,বিমান কর্মীর অভাব আছে বলে জানিয়েছেন তিনি।

রাজ্যের উড়ান ব্যবস্থা নিয়ে অবশ্য খুশি কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। মন্ত্রকের বক্তব্য, প্রচুর নয়া রুট প্রস্তুত। ডিজিসিএ থেকে সবুজ সঙ্কেত মিলেছে। তাই নয়া বিমানবন্দর ও এয়ার স্ট্রিপ নিয়ে রাজ্যকে সাহায্যের আশ্বাস কেন্দ্রের।

RELATED STORIES

RECOMMENDED STORIES