কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Jan 09, 2017 09:43 AM IST | Updated on: Jan 09, 2017 09:43 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ সোমবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

সারদাতেও সুদীপের যোগ ছিল, বলছে সিবিআই

গোয়েন্দাদের জালে ক্রমশ জড়িয়ে যাচ্ছেন রোজভ্যালি-কাণ্ডে ধৃত তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। এ বার সারদা-কাণ্ডেও সুদীপকে অভিযুক্ত করতে চাইছে সিবিআই। রবিবার তদন্তকারীরা দাবি করেন, সেবি কড়া ব্যবস্থা নিতে পারে ইঙ্গিত পেয়ে সারদা-কর্তা সুদীপ্ত সেন দ্বারস্থ হন সুদীপবাবুর। দু’জনে একাধিক বার বৈঠকও হয়েছে।

সভাপতি তিনিই, ফের দাবি মুলায়মের

আবার মঞ্চে মুলায়ম! নির্বাচন কমিশনে দলের প্রতীক নিয়ে দাবি জানানোর আগের দিন ছেলেকে জবরদস্ত ধাক্কা দিয়ে বুঝিয়ে দিলেন, জমি ছাড়ছেন না তিনি। গত দু’দিন ধরে ভাঙনে প্রলেপ লাগানোর চেষ্টা চলছিল জোর কদমে। রাজ্যের নির্বাচন পর্যন্ত সংগঠনের উপরে নিয়ন্ত্রণ ছাড়তে রাজি না থাকলেও মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বুঝিয়ে দিয়েছিলেন, বাবাকে দলের সভাপতির পদ ফিরিয়ে দিতে আপত্তি নেই তাঁর। যদিও ভোটের আগে নয়। পাছে অমর সিংহ, শিবপাল সিংহ যাদব ও সৎমা সাধনা ফের তাঁর পথে কাঁটা ছড়ানোর সুযোগ পেয়ে যান। আজও তাঁর শিবির থেকে এই বার্তা দেওয়া হয়েছে।

পাম্পে কার্ডে লেনদেনে ফি বসছে না ১৩ই পর্যন্ত

পেট্রোল পাম্পে তেলের দাম আজ থেকেই আর ডেবিট বা ক্রেডিট কার্ডে মেটানো যাবে না— এই আশঙ্কা নিয়ে শুরু হয়েছিল রবিবারের দুপুর। ‌পাম্প ডিলারদের অভিযোগ ছিল, সোমবার থেকেই কার্ডে দাম নেওয়ার সময়ে প্রতিটি লেনদেনে ১% পর্যন্ত চার্জ (মার্চেন্ট ডিসকাউন্ট রেট বা এমডিআর) দিতে হবে বলে জানিয়েছে কিছু বেসরকারি ব্যাঙ্ক। বলেছে, ক্রেতাদের নয়, ওই টাকা বার করতে হবে ডিলারদের পকেট থেকেই। আর এর প্রতিবাদ জানাতেই অবিলম্বে কার্ডে দাম নেওয়া বন্ধের এই সিদ্ধান্ত। যার মধ্যে সামিল পশ্চিমবঙ্গও। কিন্তু কয়েক ঘণ্টার মধ্যেই খানিকটা বদলায় উদ্বেগের সেই ছবি। পাম্প মালিকদের তরফে জানানো হয়, আজ নয়, কার্ডে তেলের দাম নেওয়া হবে না আগামী ১৩ জানুয়ারির পর থেকে। ফলে গাড়িতে জ্বালানি ভরতে তখন দাম চোকাতে হবে নগদে। কারণ, জ্বালানি বিক্রিতে লেনদেন ফি বসানোর দিনও ওই ১৩ তারিখ পর্যন্তই পিছিয়েছে ব্যাঙ্কগুলি।

মোদীর ডিগ্রির তথ্য না দেওয়ায় জরিমানা

বিষয়টি নিয়ে জলঘোলা চলছে তিনি জাতীয় রাজনীতিতে পা রাখার সময় থেকেই। অবশেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডিগ্রি সংক্রান্ত তথ্য যাচাইয়ের পথ খুলে গেল কেন্দ্রীয় তথ্য কমিশন (সিআইসি)-এর রায়ে। কমিশনের নির্দেশ, ১৯৭৮ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে যত জন বিএ পাশ করেছেন, তাঁদের রেকর্ড পরীক্ষা করে দেখার অনুমতি দিতে হবে।

bartaman_big11

মুম্বইয়ের ফ্ল্যাটে নায়িকাদের নিয়ে বসত আসর

এবার রোজভ্যালিকর্তা গৌতম কুণ্ডুর গোপন আস্তানার খোঁজ পেল সিবিআই। মুম্বই শহরের অভিজাত এলাকায় একটি ফ্ল্যাটে বলিউড-টলিউডের অভিনেত্রীদের নিয়ে নাচগানের আসর বসাতেন তিনি। গ্ল্যামার জগতের পরিচিত মুখদের নিয়ে রাতভর চলত হই-হুল্লোড়, পার্টি। এইসব পার্টির বিশদ তথ্য এখন জোগাড় করছেন সিবিআই গোয়েন্দারা। প্রাথমিকভাবে তাঁরা জেনেছেন, পার্টিতে মূল ভূমিকা থাকত দুই নায়িকার। যাঁদের সঙ্গে আবার শাসক দলের এক রাজনৈতিক নেতার ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। তাঁর আমন্ত্রণে সাড়া দিয়ে তৃণমূলের কয়েকজন তাবড় নেতাও উপস্থিত থেকেছেন এই নৈশ পার্টিতে। এমনকী রোজভ্যালিকর্তার পায়ের তালে তালও ঠুকেছেন। ওই নেতারাও এখন সিবিআইয়ের নজরে। বিশেষ সূত্রের খবর, এক-একটি পার্টিতে উড়েছে কোটি কোটি টাকা। আমানতকারীদের গচ্ছিত রাখা টাকা এভাবেই উড়িয়েছেন গৌতম কুণ্ডু। এই ধরনের পার্টিতে কত টাকা গলে গিয়েছে, তারই অঙ্ক কষতে ব্যস্ত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা।

রোজভ্যালির হয়ে প্রচারের ফুটেজ দেখে ভেঙে পড়লেন সুদীপ

সিবিআইয়ের লাগাতার জেরায় তৃণমূলের সংসদ সদস্য সুদীপ বন্দ্যোপাধ্যায়ের জোরালো ডিফেন্স ক্রমেই ভাঙতে শুরু করেছে। এতদিন সংসদে নিজের ‘ভালো কাজ’ আর সংসদীয় রাজনীতি নিয়ে শিক্ষা দিচ্ছিলেন তদন্তকারী অফিসারদের। চেষ্টা করছিলেন ফ্রন্টফুটে থেকে অফিসারদের উপর পালটা চাপ তৈরি করার। কিন্তু তাঁর সেই কৌশল ক্রমেই ভোঁতা হতে শুরু করেছে বলে সিবিআই সূত্রে খবর। উলটে তিনিই চাপে পড়তে শুরু করেছেন। কেন্দ্রীয় তদন্তকারী অফিসারদের দাবি, রোজভ্যালির এজেন্টদের বৈঠকে হাজির থাকা থেকে শুরু করে এই সংস্থার হয়ে প্রচারে যে তিনি অংশ নিয়েছিলেন, তা ধীরে ধীরে স্বীকার করতে শুরু করেছেন। সিসিটিভির ফুটেজকে অস্ত্র করে এগনো সিবিআইয়ের পালটা প্যাঁচেই নাকি তিনি কুপোকাত। এদিকে আজ, সোমবার ফের সুদীপবাবুকে আদালতে তোলার কথা রয়েছে। ধরা পড়ার পর তিনি তদন্তকারী অফিসারদের বোঝাচ্ছিলেন, রাজনৈতিক প্রতিহিংসা থেকেই তাঁকে গ্রেপ্তার করা হয়েছে।

নাম না করে মমতাকে কালো টাকার পূজারি বললেন মোদি

সরাসরি নাম করলেন না ঠিকই, কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুঝিয়ে দিলেন তঁার আক্রমণের লক্ষ্য মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, নোট বাতিলের পদক্ষেপকে যাঁরা ‘জন-বিরোধী’ বলছেন, তাঁরা আসলে দুর্নীতি ও কালো টাকার ‘রাজনৈতিক পূজারি’। যার জেরে দেশের অর্থনীতি, শাসন ব্যবস্থা ও সমাজ ‘ফাঁপা’ হয়ে পড়েছে। রবিবার বেঙ্গালুরুতে এই ভাষাতেই নাম না করে মমতাসহ বিরোধী শিবিরের নেতানেত্রীদের সামালোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যেহেতু নোট বাতিলের ঘোষণার পর থেকে শুধুমাত্র মমতা বন্দ্যোপাধ্যায়ই এই সিদ্ধান্তকে জনবিরোধী বলে লাগাতার ক্ষোভ প্রকাশ করে যাচ্ছেন, তাই এহেন আক্রমণের লক্ষ্য বাংলার মুখ্যমন্ত্রী বলেই ধরছে ওয়াকিবহাল মহল। প্রবাসী অতিথিদের সামনে প্রধানমন্ত্রীর বিরোধীদের নিশানা করার দিনেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি মুণ্ডপাত করলেন রাহুল গান্ধীর। নোট বাতিলের বিরোধিতা করার জন্য একহাত নিলেন কংগ্রেসকে। জেটলির তোপ, সংসদকে অচল করার রাস্তা খুঁজছেন রাহুল। ‘দূরদর্শী’ প্রধানমন্ত্রী যখন প্রযুক্তি নির্ভর স্বচ্ছ অর্থনীতি গড়ে তুলতে চাইছেন, তাঁর দল চেষ্টা করছে যাতে কালো টাকা নির্ভর ব্যবস্থা অবিচল রাখা যায়। বেঙ্গালুরুতে প্রবাসী ভারতীয় দিবসের অনুষ্ঠানে এদিন প্রধানমন্ত্রী বলেন, দুর্ভাগ্যের বিষয় হল কালো টাকার রাজনৈতিক পূজারিরা আমাদের প্রচেষ্টাকে জন-বিরোধী বলছেন।

১ এপ্রিল থেকে ১০০ দিনের কাজে আধার

আগামী এপ্রিল মাস থেকে একশো দিনের কাজের প্রকল্পে মজুরি দেওয়ার ক্ষেত্রে আধার নম্বর বাধ্যতামূলক করতে চাইছে কেন্দ্রীয় সরকার। অর্থাৎ ওই প্রকল্পের মজুরি পাওয়ার জন্য আধার নম্বর থাকতেই হবে। আধার নম্বরের জন্য আবেদন করলেও অবশ্য মজুরি মিলবে। সেক্ষেত্রে আবেদন করার প্রমাণ দাখিল করতে হবে। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, আধার আইনের (টার্গেটেড ডেলিভারি অব ফিনান্সিয়াল অ্যান্ড আদার সাবসিডিস, বেনিফিটস অ্যান্ড সার্ভিসেস) ৭ নম্বর ধারা অনুযায়ী এই ব্যবস্থা করা হচ্ছে। ওই ধারা অনুযায়ী সরকারের কনসোলিডেটেড ফান্ড থেকে কেউ কোনও ভরতুকি, সাহায্য বা পরিষেবা পেতে চাইলে আধার নম্বর যাচাই করা বাধ্যতামূলক। একশো দিনের প্রকল্পে আধার নম্বরের ব্যবহার বাধ্যতামূলক করা নিয়ে গত বেশ কয়েকমাস ধরে কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্য সরকারের টানাপোড়েন চলছে।

ei samay

পেট্রোল পাম্পে কার্ড পেমেন্টে বাড়তি ফি তুলে দিল ব্যাঙ্ক

সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে  পেট্রোল পাম্পে কার্ডে লেনদেনে ফি তুলে দেওয়ার সিদ্ধান্ত নিল ব্যাঙ্ক ৷ রবিবার সন্ধ্যায় ব্যাঙ্ক  জানিয়ে দিয়েছে, জ্বালানি কিনতে কার্ড পেমেন্ট করলে গুনতে হবে না ১ শতাংশ ফি ৷

#NoteBan: উরজিৎকে সমন সংসদীয় কমিটির

সরকারের ডিমনিটাইজেশনের সিদ্ধান্তের তদন্তের দায়িত্বে থাকা সংসদীয় কমিটি সমন পাঠাল রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উরজিৎ প্যাটেলকে ৷ নোট বাতিলের প্রক্রিয়া কীভাবে ঘটে, এই সংক্রান্ত বেশকিছু প্রশ্ন জানতে চেয়ে তাঁকে চলতি মাসের ২০ তারিখ কমিটির সামনে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে পাবলিক অ্যাকাউন্টস কমিটি ৷

বাড়ছে দায়িত্ব, CISF-এ বাড়তি ৩৫,০০০ জওয়ান নিয়োগ

কেন্দ্রীয় শিল্প নিরাপত্তা বাহিনীতে নিয়োগ হবেন অতিরিক্ত ৩৫,০০০ জওয়ান ৷ রবিবার সিআইএসএফের পূর্বাঞ্চলীয় প্রধান দফতরের উদ্ধোধন অনুষ্ঠানে এসে ঘোষণা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ৷

আমিই সপা-র সর্বভারতীয় সবাপতি, হুঙ্কার মুলায়েমের

সমাজবাদী পার্টির সর্বভারতীয় সভাপতি তিনিই ৷ অখিলেশ যাদব শুধুমাত্র উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ৷ আসন্ন বিধানসবা নির্বাচনে দলীয় প্রতীক নিয়ে সপা-র গৃহযুদ্ধের প্রেক্ষিতে রবিবার ঘোষণা করলেন মুলায়ম সিং যাদব ৷

RELATED STORIES

RECOMMENDED STORIES