কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 27, 2017 09:16 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 27, 2017 09:16 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শুক্রবারের  গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

রাশ টানল দিল্লি, অযোধ্যা যাত্রা আপাতত বাতিল আদিত্যনাথের

গরুদের খাইয়ে গোরক্ষনাথ মন্দিরে তখন পুজো করছেন মুখ্যমন্ত্রী। সেই সময়ে বাইরে এক ব্যক্তি আত্মহত্যার চেষ্টা করেন ঋণ মাফের দাবিতে। তাঁকে কোনও রকমে আটকানো হয়। হোমগার্ডরাও পাকা চাকরির দাবিতে আজ ওই মন্দিরের বাইরে প্রতিবাদ জানান। এই সব দাবিদাওয়া ও প্রত্যাশার চাপের মধ্যে আগামী কালের অযোধ্যা যাত্রা বাতিল করলেন যোগী আদিত্যনাথ। কারণ হিসেবে এক টিভি সাক্ষাৎকারে জানালেন, আগে তিনি সন্তদের সঙ্গে কথা বলে নিতে চান।

নোট বাতিলে কাজহারাদের রাজ্যের আর্থিক ‘সমর্থনে’ নয়ছয়ের আশঙ্কা

নোট বাতিলের জেরে ভুক্তভোগীদের আর্থিক ‘সমর্থন’ দিতে গিয়ে প্রশ্নের মুখে রাজ্য সরকার। শুধু শাসক দলের নেতাদের আশীর্বাদে পুলিশের সার্টিফিকেট থাকলেই ৫০ হাজার টাকা কেউ ঘরে নিয়ে চলে যেতে পারেন বলে আশঙ্কা রাজ্য প্রশাসনের অন্দরেই!

গিলগিট-বাল্টিস্তান ভারতের, পাক দখলদারি অবৈধ: ব্রিটিশ পার্লামেন্ট

জোর ধাক্কা খেল পাকিস্তান। ধাক্কা খেল চিনও। গিলগিট-বাল্টিস্তান অঞ্চলকে পাকিস্তানের পঞ্চম প্রদেশ হিসেবে ঘোষণা করা হবে বলে যে সিদ্ধান্ত নিয়েছে ইসলামাবাদ, তার নিন্দা শুরু হল আন্তর্জাতিক মহলে। ওই অঞ্চলকে ভারতের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করে প্রস্তাব পাশ হল ব্রিটিশ পার্লামেন্টে। অবৈধ ভাবে ওই অঞ্চলকে দখল করে রেখেছে পাকিস্তান, মন্তব্য ব্রিটেনের আইনসভার। গিলগিট-বাল্টিস্তান হয়ে যে অর্থনৈতিক করিডর তৈরি করেছে চিন-পাকিস্তান, তাকেও অবৈধ আখ্যা দিয়েছে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য ব্রিটেন।

নয়া নেত্রী পেল হংকং, কর্তা কিন্তু বেজিংই!

বেজিং ছড়ি ঘোরাতেই ফের ভেস্তে গেল আন্দোলন। খারিজ হয়ে হয়ে গেল সাধারণ ভোটের আর্জিও। প্রশাসনিক স্তরে হংকংয়ের পরবর্তী নেতাকে শেষমেশ বেছে নিল বেজিংয়ের নিয়ন্ত্রণে থাকা ছোট্ট একটা নির্বাচন কমিটিই। শহরের প্রথম মহিলা চিফ এগজিকিউটিভ হলেন ক্যারি ল্যাম (৫৯)। প্রভূত জনপ্রিয়তা সত্ত্বেও প্রাক্তন অর্থ সচিব জন সাং আটকে গেলেন ৩৬৫-র গেরোয়। আর বেজিংপন্থী ল্যাম পেলেন ১,১৬৩-র মধ্যে ৭৭৭টি ভোট।

bartaman_big11

টানা ৩ দিন চলছে গুলির লড়াই, বিস্ফোরণ

বাংলাদেশের সিলেটের দক্ষিণ সুরমায় জঙ্গি ঘাঁটি ঘিরে সেনাবাহিনীর অভিযানে দুই জঙ্গির মৃত্যু হল। সেনা অভিযান ‘অপারেশন টোয়াইলাইট’-এর মধ্যেই গতকাল, শনিবার ‘আ঩তিয়া মহল’-এর আশপাশে দফায় দফায় জঙ্গি নাশকতার ঘটনা ঘটেছে। এতে দুই পুলিশকর্তাসহ ছ’জন নিহত হয়েছেন। আহত সাংবাদিক, পুলিশ, র্যাব সদস্যসহ ৫০ জন। ফলে সবমিলিয়ে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে হল ৮। তবে নিহত ব্যক্তিদের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছে নিরাপত্তা বাহিনী। জঙ্গিবিরোধী ওই অভিযানের মধ্যে একাধিক হামলার ঘটনার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। আইএসের সংবাদসংস্থা ‘আমাক’-এ হামলার দায় স্বীকার করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রতিষ্ঠান সাইট ইন্টেলিজেন্স গ্রুপ। এদিকে সেনা অভিযান চলাকালীন তৃতীয় দিন সকাল থেকেই দফায় দফায় গুলি ও বিস্ফোরণের শব্দে কেঁপে উঠেছে গোটা তল্লাট। সকাল ১০টার আগে ও পরে দু’টি, বেলা পৌনে ১২টায় একটি এবং পৌনে ৩টে নাগাদ আরও একটি শক্তিশালী বিস্ফোরণ হয়। এরপরই সাঁজোয়া গাড়ি নিয়ে আতিয়া মহলের দুই ভবনের ভিতরের চত্বরে ঢুকে পড়ে সেনাবাহিনী। চলতে থাকে গুলির লড়াই। প্রায় ৫০ ঘণ্টার অপারেশনের পর রবিবার বিকালে সেনাবাহিনীর তরফে ব্রিগেডিয়ার জেনারেল ফখরুল আহসান জানান, দুই জঙ্গি খতম। তবে ভিতরে আরও জঙ্গি ও প্রচুর বিস্ফোরক জমা রয়েছে। তাই অপারেশন আরও কয়েক ঘণ্টা চলবে।

চিটফান্ডের টাকা দেদার ঢেলেছিলেন কে ডি সিং

অ্যালকেমিস্টে জমা রাখা আমানতকারীদের অর্থ রাজনৈতিক দলের পিছনে দেদার খরচ করেছেন তৃণমূলের রাজ্যসভার সংসদ সদস্য কে ডি সিং। রাজনৈতিক দলের প্রচার থেকে শুরু করে নেতাদের বিমানযাত্রা, এমনকী হাসপাতালে চিকিৎসার খরচও জুগিয়েছেন তিনি। যার পরিমাণ কয়েকশো কোটি বলে দাবি গোয়েন্দাদের। যখনই নির্বাচন এসেছে, তখনই টাকার ঝাঁপি নিয়ে রাজনৈতিক দলগুলির কাছে আবির্ভূত হয়েছেন। এমনকী সদ্যসমাপ্ত উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনেও বিপুল পরিমাণ টাকা রাজনৈতিক দলের পিছনে তিনি ঢেলেছেন বলে খবর এসেছে অফিসারদের কাছে। যার পরিমাণ কোটির কাছাকাছি বলে অনুমান করা হচ্ছে। এই টাকা যে পুরোটাই চিটফান্ডের, সে বিষয়ে নিশ্চিত তদন্তরকারীরা। গোয়েন্দারা মনে করছেন, তাঁর চিটফান্ড সংস্থা যাতে কোনওভাবে সমস্যার মুখে না পড়ে, সেজন্যই এই কৌশল নিয়েছিলেন এমপি। শুধু তাই নয়, এক বড় মাপের রাজনৈতিক নেতার আত্মীয়ের বিয়ে ও অন্নপ্রাশনের অনুষ্ঠানেও জলের মতো টাকা ঢেলেছিলেন এই এমপি।

প্রাথমিকে ক্লাসছুট শিক্ষকদের এবার বেতন কাটার পথে রাজ্য

প্রাথমিক শিক্ষকদের হাজিরা নিয়ে কড়া ব্যবস্থা নিতে চায় শিক্ষা দপ্তর। প্রাথমিকভাবে ঠিক হয়েছে, ক্লাস নেওয়ার ক্ষেত্রে গাফিলতি লক্ষ করা গেলেই বেতন কেটে নেওয়া হতে পারে। বিষয়টি নিয়ে আলোচনা চলছে কর্তাদের মধ্যে। দপ্তরের নতুন পরিকল্পনা অনুযায়ী একটি ফরম্যাট তৈরি করা হয়েছে। একজন শিক্ষকের দিনে ক’টি ক্লাস রয়েছে এবং ক’টি বাস্তবে নিলেন, প্রতিদিন সেই হিসাব তাঁকে ওই ফরম্যাটে লিখতে হবে। মাসের শেষে তা প্রধান শিক্ষকের কাছে জমা করতে হবে। সংশ্লিষ্ট শিক্ষকের বেতনের স্লিপের সঙ্গে ওই ফরমটি জুড়ে প্রধান শিক্ষক পাঠিয়ে দেবেন শিক্ষা দপ্তরে। তারপরই তা খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বার বার শিক্ষকদের হাজিরার উপর জোর দিতে বলেছেন। কলেজ-বিশ্ববিদ্যালয় থেকে স্কুল— সর্বত্রই শিক্ষকরা যাতে নিয়মিত ক্লাস নেন, সেই বার্তাই দিয়েছেন তিনি।

কাঁকসায় মারুতি ও আলুবোঝাই ট্রাকের মখোমুখি সংঘর্ষ, মৃত ৮

রবিবার ভোরে কাঁকসার ধোবারু মোড়ে মারুতি ভ্যানের সঙ্গে আলুবোঝাই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আটজনের মৃত্যু হয়েছে। একজন গুরুতর জখম অবস্থায় বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে ভরতি রয়েছেন। নিহতদের সকলেরই বাড়ি কালনার সমুদ্রগড়ের ডাঙাপাড়ায়। এদিন তারা বীরভূমের পাথরচাপুড়ি থেকে মেলা দেখে সমুদ্রগড়ে ফিরছিলেন। সেই সময়ই দুর্ঘটনাটি ঘটে। মৃতদের নাম বাবন শেখ(৩৮), মারফত শেখ(২৫), আলিমুদ্দিন শেখ(৩৮), সুকো শেখ(২২), আবদুল শেখ(৩২), সইদুল মণ্ডল(৩৫), সৈয়দ শেখ(২৯) এবং জানে শেখ(২৬)। মারফত এবং আলিমুদ্দিন সম্পর্কে দু’ভাই। একই গ্রামের বাসিন্দা কিতাব শেখ নামে আর এক যুবক আশঙ্কাজনক অবস্থায় বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

ei samay

হিটলিস্ট নিয়ে রাজ্যে জেএমবি জঙ্গিরা

ফের সক্রিয় হচ্ছে জেএমবি, বিশেষ করে এ রাজ্যে ৷ তাই নতুন করে বার্তা পাঠিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে সতর্ক করা হল রাজ্যকে ৷ কয়েকদিন আগে পাঠানো সেই বার্তায় বলা হয়েছে, বাংলাদেশে জোরদার জহ্গি বিরোধী অভিযান শুরু হতেই তাদের অস্তিত্ব জানান দিতে পাল্টা স্ট্রেটেজি নিয়েছে জেএমবি ৷ সে জন্য বাংলাদেশ নয়, বরং এ রাজ্যে বড়সড় নাশকতামূলক কাজ চালাতে চায় তারা ৷

কেডি কার, দায় এড়ানোর প্রতিয়গিতা শুরু সব দল

কেডি সিং কার লোক ? আদতে সিপিএমের ? পরবর্তী সময়ে তৃণমূলের সাংসদ ? নাকি তলায় তলায় বিজেপি শিবিরে রয়েছেন তিনি ? সবপক্ষেই এখন প্রমাণে ব্যস্ত কেডি আমার নয়, তোমার লোক ৷

মমতাকে কোণে ঠেলতে এককাট্টা গেরুয়া বিগ্রেড

কোয়েম্বাটোরে আরএসএসের সভায় বাংলাকে বাড়তি গুরুত্ব দেওয়ার পরই মমতা বন্দ্যোপাধ্যায়কে কোণঠাসা করতে কোমর বেঁধে নেমে পড়েছে গোটা গেরুয়া শিবির ৷ প্রতিদিনই কোনও না কোনও কর্মসূচি নেওয়া হচ্ছে গেরুয়া শিবিরের তরফে ৷ রাজ্যের শাসকদলের পক্ষে যা যথেষ্ট অস্বস্তির ৷

বই ছাপিয়ে লেখকদের ঠকানোর চক্রে অশনি সঙ্কেত

পেনশনের টাকা জমিয়ে দেড় লাখ টাকা কলকাতার এক নামী প্রকাশককে দিয়েছিলেন বহরমপুরের মহম্মদ মকিম ৷ সরকারি চাকরির পাশাপাশি সারা জীবন ধরে কবিরাজি এবং হোমিওপ্যাথি চিকিৎসা নিয়ে চর্চা করেছেন ৷

First published: 09:16:59 AM Mar 27, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर