চৈত্রেই গরমে পুড়ছে বাংলা

Mar 31, 2017 07:53 PM IST | Updated on: Mar 31, 2017 07:53 PM IST

#কলকাতা: চৈত্রেই গরমে পুড়ছে বাংলা। আর্দ্রতা বাড়ায়, হাঁসফাঁস অবস্থা কলকাতাবাসীর। উত্তরে হালকা বৃষ্টির পূর্বাভাস থাকলেও, দক্ষিণে তার ছিঁটেফোঁটা পরারও সম্ভাবনা নেই। পশ্চিমের ৫ জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। প্রবল দহনে ঝাড়গ্রামে মৃত এক অঙ্গনওয়াড়ি কর্মী।

#কলকাতা: বৈশাখ আসতে এখনও দিন পনেরো বাকি। তার আগেই যেন চৈত্রের সেল শুরু করে দিয়েছেন সূর্যদেবতা। বরুণদেবের দেখা না মেলায় পরিস্থিতি যে আরও জটিল। যার নিটফল, মাঝ চৈত্রেই তীব্র গরমে নাজেহাল রাজ্যবাসী। এই পরিস্থিতিতে সুখবর শোনাতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার,

চৈত্রেই গরমে পুড়ছে বাংলা

চৈত্র সেলের গরম!

- কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৫ ডিগ্রি

- যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম

- সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি

- স্বাভাবিকের চেয়ে যা ৪ ডিগ্রি বেশি

- বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৮৭ শতাংশ

- সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ফারাক কম হওয়ায় অস্বস্তি বেশি

- আর্দ্রতার কারণেও হাঁসফাঁস অবস্থা কলকাতাবাসীর

রাজ্যের পশ্চিমাঞ্চলের অবস্থা আরও শোচনীয়। তীব্র গরমে পুড়ছে ঝাড়খণ্ড লাগোয়া জেলাগুলি। পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরে ইতিমধ্যেই চল্লিশ পেরিয়েছে তাপমাত্রার পারদ। প্রচণ্ড দবদাহ বীরভূমের শ্রীনিকেতনেও। প্রবল গরমে ঝাড়গ্রামের অর্জুন ডহরে ইভা মাইতি নামে এক অঙ্গনওয়াড়ি কর্মীর মৃত্যু হয়েছে। গ্রীষ্মের চলতি মরসুমে রাজ্যে যা প্রথম মৃত্যু। এই পরিস্থিতিতে পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম ও বর্ধমান শিল্পাঞ্চলে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

তাপপ্রবাহের সতর্কতা

- পশ্চিম মেদিনীপুর

- বাঁকুড়া

- পুরুলিয়া

- বীরভূম

- বর্ধমান শিল্পাঞ্চল

অন্যদিকে দাবদাহের অস্বস্তিকর পরিস্থিতিতে উত্তরবঙ্গ যেন রাজ্যের বিচ্ছিন্ন কোনও দ্বীপ। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে বিক্ষিপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

RELATED STORIES

RECOMMENDED STORIES