সেনা, নৌসেনা ও বিমান বাহিনীর অভিবাদন, কুচকাওয়াজে বিভিন্ন সমরাস্ত্রের প্রদর্শন

Akash Misra | News18 Bangla
Updated:Jan 26, 2017 03:58 PM IST
সেনা, নৌসেনা ও বিমান বাহিনীর অভিবাদন, কুচকাওয়াজে বিভিন্ন সমরাস্ত্রের প্রদর্শন
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:Jan 26, 2017 03:58 PM IST

#কলকাতা: রাজ্যে মহা সমারোহে পালিত হল আটষট্টি তম প্রজাতন্ত্র দিবস। আজ রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আমন্ত্রিত অতিথিদের সামনে বিশেষ কুচকাওয়াজে অংশগ্রহণ করে বিভিন্ন বাহিনী।

রেড রোডে পতাকা উত্তোলন ও বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্যে দিয়ে, বৃহস্পতিবার শুরু হয় আটষট্টি তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান। রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীকে একে একে সামরিক অভিবাদন জানান বিভিন্ন বাহিনীর সদস্যরা।

কার্গিল যুদ্ধে ব্যবহৃত বফর্স কামান, মাল্টি রকেট লঞ্চার সিস্টেম পিনাকা ও রাডার সিস্টেম নিয়ে চলে সেনার কুচকাওয়াজ। নৌসেনার ট্যাবলোয় তুলে ধরা হয়, গার্ডেনরিচে তৈরি যুদ্ধজাহাজ ও সিন্ধুঘোষ শ্রেণির সাবমেরিনের মডেল।

দেশীয় প্রযুক্তিতে তৈরি তেজস বিমানের মডেল দেখানো হয় বিমানবাহিনীর ট্যাবলোয়। তুলে ধরা হয় কার্গিল যুদ্ধে ব্যবহৃত এম সেভেন্টিন কপ্টার। কুচকাওয়াজে অংশ নেয় সার্জিক্যাল স্ট্রাইকে অংশগ্রহণকারী প্যারাট্রুপ বাহিনী।

যোগ দেয় বিএসএফ ও সিআইএসএফের মতো বিভিন্ন আধাসামরিক বাহিনী। কুচকাওয়াজের বিশেষ আকর্ষণ ছিল ডেয়ারডেভিল শো। রেড রোডের কুচকাওয়াজে অংশগ্রহণ করেন রাজ্যের বিভিন্ন স্কুলের ছাত্রছাত্রীরাও।

First published: 03:58:28 PM Jan 26, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर