বিজেপি-র বিরুদ্ধে একাধিক অভিযোগ কলকাতা পুলিশের !

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:May 25, 2017 08:30 PM IST
বিজেপি-র বিরুদ্ধে একাধিক অভিযোগ কলকাতা পুলিশের !
Photo : AFP
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:May 25, 2017 08:30 PM IST

#কলকাতা: পুরভোটের ফলপ্রকাশের ৮ দিন পর বিজেপি-র লালবাজার অভিযান। কলকাতার রাজপথে ধুন্ধুমার। পুলিশের গাড়িতে আগুন। মিছিল থেকে ছোঁড়া হল বোমা। পুলিশের সঙ্গে সংঘর্ষ। পুলিশকর্মীকে মার বিজেপি কর্মীদের। বামেদের নবান্ন অভিযান পালের হাওয়া কেড়ে নিতে পারে। এই আশঙ্কা থেকেই কি তড়িঘড়ি শক্তি প্রদর্শনে নামতে হল রাজ্য বিজেপিকে?

পুরভোটের ফলে ধাক্কা খেয়েছে মিশন বাংলার স্বপ্ন। সোমবার নবান্ন অভিযানে সাড়া পেয়ে কিছুটা উজ্জীবিত বাম-শিবির। এই অবস্থায় কি লালবাজার অভিযান ঘিরে নিজেদের শক্তি জাহির করতেই মরিয়া হল রাজ্য বিজেপি ? যদিও মিছিল ঘিরে বিশৃঙ্খলার দায় পুলিশ ও প্রশাসনের ওপরই চাপাচ্ছে বিজেপি।লালবাজার অভিযানে পুলিশি হামলার অভিযোগে দিল্লিতে তৃণমূল দফতরেও বিক্ষোভ দেখায় বিজেপি।

বিজেপি-র বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে পুলিশের ৷ এদিন সাংবাদিকদের ডিসি সদর সুপ্রতীম সরকার জানান, ‘‘ টি বোর্ডের কাছে পেট্রোলবোমা ছোঁড়া হয়েছে ৷ ফিয়ার্স লেনে ব্যারিকেড ভেঙে পুলিশকে মারা হয়েছে ৷ আমহার্স্ট স্ট্রিটে ওসি-র গাড়িতে আগুনের পাশাপাশি সেন্ট্রাল মেট্রো স্টেশনেও ভাঙচুর করেছে বিজেপি সমর্থকরা ৷ ধৃত কৈলাস বিজয়বর্গী ৷ পাশাপাশি আটক করা হয়েছে দিলীপ ঘোষ, রূপা গঙ্গোপাধ্যায়, জয়প্রকাশ মজুমদার এবং লকেট চট্টোপাধ্যায়কেও ৷ ধৃত বিজেপি-র ১৪১ জন সমর্থকও ৷ তাদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করা হয়েছে ৷ আজকের ঘটনায় আহত হয়েছেন ২০ জন পুলিশকর্মী ৷ লালবাজারের সামনে থেকে ২১ জন ধরা পড়েছে ৷ তারা কাছাকাছি বাড়িগুলিতে লুকিয়ে ছিল ৷ ’’

বামেদের নবান্ন অভিযানের পরই তড়িঘড়ি বৃহস্পতিবারের কর্মসূচি ঘোষণা করেছিল রাজ্য বিজেপি। রাজ্যে অরাজকতার প্রতিবাদে লালবাজার অভিযান কেন, সেই প্রশ্নের উত্তর মেলেনি। বামেদের নবান্ন অভিযানের জেরেই লালবাজার অভিযান কিনা, তা নিয়েও তাই প্রশ্নের মুখে বিজেপি নেতৃত্ব।

মিছিলে পুলিশি নিগ্রহ নিয়ে সর্বভারতীয় সভাপতি অমিত শাহকে অভিযোগ জানিয়েছেন রাজ্য নেতারা। একই ইস্যুতে রাজ্যপালের সঙ্গেও দেখা করেন তাঁরা।

শেষ মুহুর্তেও লালবাজার অভিযান সফল করার মরিয়া চেষ্টা করেছেন বিজেপি কর্মীরা। তবে প্রশাসনের পরিকল্পনায় সেই কৌশল কাজে আসেনি। লালবাজার অভিযানের মাইলেজ আদৌ গেরুয়া শিবিরের ঘরে উঠবে কিনা, তার উত্তর মিলবে ভোটের বাক্সেই।

First published: 08:27:50 PM May 25, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर