জঙ্গল এবং জঙ্গলের প্রাণীদের রক্ষা-বার্তা নিয়ে ভারত পরিভ্রমণ কলকাতার রথিনের

Akash Misra | News18 Bangla
Updated:Feb 09, 2017 08:51 PM IST
জঙ্গল এবং জঙ্গলের প্রাণীদের রক্ষা-বার্তা নিয়ে ভারত পরিভ্রমণ কলকাতার রথিনের
Photo : AFP
Akash Misra | News18 Bangla
Updated:Feb 09, 2017 08:51 PM IST

#কলকাতা: বছর চল্লিশের রথীন বাবু জঙ্গল এবং জঙ্গলের প্রাণীদের কবে ভালোবেসে ফেলেছেন তা আজ ও ঠাওর করতে পারেন না। সেই অলিখ ভালোবাসার টানে গত বছরের ৩ অক্টোবর নিজের মোটর বাইকে জাতীয় পতাকা বেঁধে পোটলা-পুটলি নিয়ে বেরিয়ে পড়েছিলেন ভারত পরিভ্রমনে।

১২৭ দিন পরে ৯ অক্টবর ২৪ রাজ্য ও পাঁচটি কেন্দ্র শাসিত অঞ্চল ঘুরে বাংলা মুলুকে পা দিলেন। বাংলার মানুষ এর ভালোবাসার কথা এবং বাংলায় ৫ টাকায় ঘুগনি মুড়ি খেয়ে সাধারন মানুষ বেঁচে থাকতে পারে। যা অন্য কোনো রাজ্যে নজির নেই। সেই কথাও প্রচার করেছেন তিনি।

বৃহস্পতিবার দুপুর নাগাদ রথীন বাবু তার মোটর বাইকে ঝাড়খন্ড সীমান্তবর্তী গিধনিতে পা রাখেন। প্রথমে তিনি যান গিধনি এলোকেশি বিদ্যালয়ে। সেখানে তিনি দুপুরের মধ্যহ্ন ভোজন করেন। তারপরেই জাম্বনির পঞ্চায়েত সমিতির সভাপতি সমীর ধল, জাম্বনির বিডিও মহম্মদ আলিম আনসারি, অর্জুন হাঁসদা তাকে সাদরে বরণ করেন গিধনিতে।

জাম্বনির চিল্কিগড়ের কনক দুর্গা মন্দিরে বিডিও আলিম আনসারি এবং পঞ্চায়েত সমিতির সভাপতি সমীর ধল এক বরনাঢ্য অনুষ্ঠানের মাধ্যমে রথীন বাবুকে সম্বোধিত করেন। রথীন বাবু সাংবাদিকদের বলেন, বাংলার টান আর পাঁচটা রাজ্যের চেয়ে বড়ই আলাদা। ১২৭ দিন ভারত পরিভ্রমনে আমার প্রত্যেক সময়ই বাংলার কথা মনে পড়েছে। আগামীতে পৃথিবীর ১৩ টি দেশে জঙ্গল এবং জঙ্গলের প্রানী সংরক্ষন নিয়ে পাড়ি জমাব। কলকাতা থেকে বেরিয়ে প্রথম গিয়েছিলাম মেঘালয়। আমার পরিভ্রমন শেষ হল ঝাড়খন্ড হয়ে বাংলায় পা রেখে।

First published: 08:51:30 PM Feb 09, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर