নিজেই করুন সম্পত্তি করের হিসেব, সুযোগ দিচ্ছে পুরসভা

Apr 06, 2017 02:42 PM IST | Updated on: Apr 06, 2017 02:42 PM IST

#কলকাতা: এবার নিজেই করুন সম্পত্তি করের হিসেব ৷ এমনই সুযোগ দিচ্ছে কলকাতা পুরসভা ৷ কলকাতায় আধুনিক ও সরল করব্যবস্থা চালু করল নগরনিগম ৷  পুরসভায় নয়া এলাকাভিত্তিক করব্যবস্থা চালু হয়েছে চলতি মাসের পয়লা দিন থেকে ৷

কর ব‍্যবস্থার সরলীকরণ করে নতুন সম্পত্তি কর চালু করল কলকাতা পুরসভা। ১ এপ্রিল থেকে চালু হওয়া নতুন ‘ইউনিট এরিয়া অ‍্যাসেসমেন্ট’-র জন‍্য A থেকে G এই সাত ক‍্যাটাগরিতে ভাগ করা হয়েছে মহানগরকে।

নিজেই করুন সম্পত্তি করের হিসেব, সুযোগ দিচ্ছে পুরসভা

প্রতিটি ক‍্যাটাগরিকে আবার বেশ কয়েকটি সাব ক‍্যাটাগরিতে ভাগ করা হয়েছে। বাড়ি কত বছরের পুরনো, রাস্তা কত ফুট চওড়া, বাড়িতে ভাড়াটিয়া আছে কি না, জল পরিষেবা কী রকম- এমন বিভিন্ন দিক নজরে রেখেই সাব ক‍্যাটাগরিগুলো নির্ধারিত হয়েছে।

করই পুরসভার আয়ের অন‍্যতম প্রধান উৎস। এতদিন কর ব‍্যবস্থা নিয়ে একাধিক অভিযোগ উঠছিল। কর না দিয়ে অনেকে আদালতেও অভিযোগ করে। ফলে প্রায় ১৮-২০ কোটি টাকার কর বকেয়া রয়েছে। সমস‍্যা সমাধানের জন‍্যই এই ব‍্যবস্থা।

অনলাইনে বা বোরো অফিস থেকেও ফর্ম ফিলাপ করার সুযোগ পাওয়া যাবে। এর পরও কোনও সমস‍্যা হলে সমাধানের জন‍্য মেয়রের নেতৃত্বে তৈরি করা হয়েছে বিশেষ কমিটি।

পুরসভা সূত্রে খবর, নতুন পদ্ধতিতে কর কখনই আগের ব‍্যবস্থা থেকে ২০ শতাংশ বেশি বা কম হবে না। তবে, এপ্রিল মাসে পুরনো পদ্ধতিতে কর দিতে হবে। নতুন পদ্ধতিতে কর বেশি বা কম যা হলে, তা পরের বিলে অ‍্যাডজাস্ট করা হবে।

 নতুন পদ্ধতি বুঝতে কোনওরকম অসুবিধে হলে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে পুরসভা ৷ কিভাবে নয়া কর হিসেব হবে তা বোঝাতে বরো অফিসে ক্যাম্প গঠন করবে কেএমসি ৷ এমনকি অসুবিধে থাকলে নাগরিকদের বাড়ি গিয়েও বোঝানোর সুবিধা থাকবে ৷

RELATED STORIES

RECOMMENDED STORIES