ক্যারাটের প্যাঁচ দেখলে চমকে উঠবেন ! ৮ থেকে ৩৮, সাহসী হচ্ছেন কলকাতার মেয়েরা

Aug 02, 2017 03:40 PM IST | Updated on: Aug 02, 2017 03:40 PM IST

#কলকাতা: পাটুলিতে ক্যারাটে কর্মশালা। অনিন্দ্য সেনগুপ্তের উদ্যোগে ফুল বডি কন্ট্যাক্ট ক্যারাটের ক্লাস। চার দিনের কর্মশালায় হাজির ৮ থেকে ৩৮ প্রত্যেকেই। সাহসী হচ্ছেন শহরের মেয়েরা। বিশেষ শিবিরে হাজির ভিনরাজ্যের গুরু।

কাগজ-টিভি খুললেই মেয়েদের আক্রান্ত হওয়ার খবর। সমাজ কি সহজে পাল্টাবে ? পাল্টাচ্ছেন মেয়েরাই। আর শহরের মহিলাদের মানসিকতা পাল্টাতে শুরু বিশেষ এক ক্যারাটের কর্মশালা। নিরাপত্তা নিয়ে মেয়েদের সচেতনতা বাড়াতেই এই উদ্যোগ ৬৪ বছরের অনিন্দ্য সেনগুপ্তর। পাটুলির বিবেকানন্দ সংঘ। এখানেই ১৫ বছর ধরে ক্যারাটে প্রশিক্ষণ দেন অনিন্দ্য। প্রথমদিকে মহিলাদের উপস্থিতি কম ছিল। তবে ৮ থেকে ৩৮, এখন অনেকেই এগিয়ে আসছেন।

প্রাইভেট টিউশন পড়ে বন্ধুর সঙ্গে ফিরছিলেন রেশমি জয়সওয়াল। আচমকা ইভটিজারের হাতে পড়েন। সেযাত্রায় রক্ষা পান ক্যারাটের মারপ্যাঁচেই।

শুধু ব্রুস লি-র ছবি দেখে শখে নয়। শেখার জন্য শেখা নয়। শরীরচর্চা থেকে আত্মরক্ষা। সবেতেই ফুল বডি কন্ট্যাক্ট ক্যারাটের গুরুত্ব। তাই ভিনরাজ্যের প্রশিক্ষক এনে বিশেষ শিবিরেও আয়োজন। ক্যারাটে গুরু হিসেবে সারা বিশ্ব ঘোরা এস রত্নম পাটুলিতে হাতে ধরে শেখালেন অনিন্দ্যর ছাত্রছাত্রীদের।

RELATED STORIES

RECOMMENDED STORIES