সাইকেলে সাহারা জয়, বাঙালি যুবকের অনন্য রেকর্ড

Elina Datta | News18 Bangla
Updated:Apr 02, 2017 09:37 AM IST
সাইকেলে সাহারা জয়, বাঙালি যুবকের অনন্য রেকর্ড
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Apr 02, 2017 09:37 AM IST

#কলকাতা: রাস্তার নাম ডেড রোড। প্রতি পদে মৃত্যুর হাতছানি। কখনও ধুলোঝড়, কখনও বন্য জন্তুর আক্রমণ। এসব সামাল দিলেও যে কোন ল্যান্ডমাইন ফেটে মৃত্যুর আশঙ্কা। সব বিপদ উড়িয়ে ২৩০০ কিলোমিটার পথ পেরিয়ে সাইকেলে সাহারা জয়ের রেকর্ড হাওড়াবাসী বাঙালি যুবকের। চাঁদের পাহাড়ের পর প্রথম ভারতীয় হিসাবে আবারও রেকর্ড বুকে নাম তুলছেন অনিন্দ্য মুখার্জী।

মরক্কো সীমান্তে গুলমিম থেকে শুরু। একে একে মরিটোনিয়া, সেনেগাল, গুলমাচোর মতো দেশ পেরিয়ে যাওয়া। সাহারার ইঞ্চিতে ইঞ্চিতে যে কত বৈচিত্র, রোমাঞ্চ আর বিপদ, তা তখন প্রতি মুহুর্তে মালুম পাচ্ছেন অনিন্দ্য। ২৮ দিনে সাহারার ২৩০০ কিলোমিটার রাস্তা সাইকেলে পেরোবেন বলে অভিযান শুরু করেছিলেন। সঙ্গী শুধুই সাইকেল।

৫০ ডিগ্রিরও বেশি গরম। অন্তত ২০০ কিলোমিটার জুড়ে বিছানো ল্যান্ডমাইন। গৃহযুদ্ধের পরিণতি। তারই মধ্যে একচিলতে রাস্তা দিয়ে গাড়ি চলাচল। গাড়ির চাকার দাগ লক্ষ করে এগিয়েছে সাইকেল।

মাঝেমধ্যেই প্রবল ধূলিঝড়ে চারদিক অন্ধকার। কখনও কখনও বন্য জন্তুর আক্রমণের ভয়। অনিন্দ্যর সাইকেলের চাকা থামেনি।

২৮ দিনে সাহারার ২৩০০ কিলোমিটার পাড়ি

২৩ দিনে প্রতিদিন ১০০ কিলোমিটার পার হওয়া

সাইকেল সারাই ও বিশ্রামের জন্য ৫ দিন

মাঝপথে পেরোতে হয় মরিটোনিয়া। রাষ্ট্রপুঞ্জের ঘোষণাতেই, বিশ্বের অন্যতম বিপজ্জনক অঞ্চল। এখানেই সবচেয়ে ভয়ঙ্কর ধুলোঝড়ে পড়তে হয় অনিন্দ্যকে।

চাঁদের পাহাড় ছুঁয়ে আসার অভিজ্ঞতা সঙ্গী করেই সাহারা ঘুরে আসার সংকল্প করেছিলেন। ২৮ দিনের অভিযান শেষে অনিন্দ্যর উপলব্ধি, কল্পনার চাঁদের পাহাড়কে নিয়ে প্রতি মুহুর্তে মজা করেছে দ্য গ্রেট ডেজার্ট। বুঝিয়ে দিয়েছে, বিপদ আর বিশালত্বে সেই সেরা।

First published: 09:37:42 AM Apr 02, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर