জমজমাট তৃতীয় বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন, শহরে হাজির দেশবিদেশের বহু অতিথি

Elina Datta | News18 Bangla
Updated:Jan 19, 2017 07:10 PM IST
জমজমাট তৃতীয় বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন, শহরে হাজির দেশবিদেশের বহু অতিথি
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Jan 19, 2017 07:10 PM IST

#কলকাতা:  শিল্প সম্মেলনের আগে ব্রিটেনের বিদেশসচিব বরিস জনসনের সঙ্গে বৈঠক মুখ্যমন্ত্রীর। বৃহস্পতিবার নবান্নে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন ব্রিটেনের বিদেশসচিব। মমতা বন্দ্যোপাধ্যায় ও বরিস জনসনের এই বৈঠক গুরুত্বপূর্ণ হিসেবেই মনে করা হচ্ছে। আকো পার্কে বৃহস্পতিবার নৈশভোজে যোগ দেবেন বরিস। শুক্রবার বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে হাজির থাকছেন দেশ বিদেশের বহু অতিথি।

শিল্প সম্মেলনের অতিথি

- শিল্প সম্মেলনে অতিথি হিসেবে থাকবেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

- থাকবেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী

- হাজির থাকার কথা প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের

- থাকবেন বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

- থাকবেন ৫ হাজার ৫০০ শিল্প প্রতিনিধি

- থাকবেন ৩০০ বিশেষ অতিথি

- এছাড়া, হাজির থাকবেন ৩০ দেশের প্রতিনিধিরা

- সম্মেলনের পার্টনার কান্ট্রি ইতালি, জাপান, জার্মানি ও পোল্যান্ড

মিলনমেলায় ২০ ও ২১ জানুয়ারি দেশ-বিদেশের শিল্পপতিরা জমায়েত হবেন ৷ বিনিয়োগের ক্ষেত্র প্রস্তুত, বিনিয়োগের সম্ভাবনাও রয়েছে। কিন্তু নোট বাতিলের জেরে সারা দেশে যে আর্থিক মন্দা তৈরি হয়েছে, তা বিনিয়োগের প্রস্তাবের উপর প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছেন অর্থনীতিবিদরা। শিল্পের জন্য প্রয়োজন স্থায়ী সামাজিক পরিকাঠামো এবং বহু একর জমি। অর্থনীতিকদের সঙ্গে তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞরাও মনে করছেন, এই ধরনের শিল্প সম্মেলন, দেশ-বিদেশের শিল্পপতিদের কাছে ভালো বার্তাই পৌঁছে দেবে।

শিল্প-বাণিজ্য সম্মেলনের হাত ধরেই ভবিষ্যতে রাজ্যে বিনিয়োগের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। যত বেশি বিনিয়োগ আসবে রাজ্যে তত কর্মসংস্থানও বাড়বে। দেশ-বিদেশ মিলিয়ে এই দুদিনের সম্মেলনে সাড়ে পাঁচ হাজার শিল্প প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। বিদেশি প্রতিনিধি থাকবেন ৩০০-রও বেশি। গতবছর ২ লক্ষ ৫০ হাজার কোটি টাকা প্রস্তাব এসেছিল শিল্প-বাণিজ্য সম্মেলনের মঞ্চে। এবার সেই রেকর্ড ছাপিয়ে যাবে বলে আশা করছে রাজ্য সরকার।

First published: 07:08:01 PM Jan 19, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर