জিএসটি-র ধোঁয়াশা কাটিয়ে তৈরি হচ্ছে গয়না শিল্প

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Mar 29, 2017 10:02 AM IST
জিএসটি-র ধোঁয়াশা কাটিয়ে তৈরি হচ্ছে গয়না শিল্প
Photo : AFP
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Mar 29, 2017 10:02 AM IST

#কলকাতা: পয়লা জুলাই পণ্য পরিষেবা বিল বা জিএসটি চালু হচ্ছে ধরে নিয়েই তৈরি হচ্ছে দেশের গয়নাশিল্প। জিএসটি চালুর অঙ্গ হিসাবে নিজস্ব সফটওয়্যার তৈরির কাজও প্রায় শেষ। ব্যবসা ও বিক্রি সংক্রান্ত হিসাব রাখা ছাড়াও জিএসটির মূল্যায়ন ও গয়না ব্যবসায়ীদের ওপর তার প্রভাব বুঝতেও সাহায্য করবে এই সফটওয়্যার। জেমস অ্যান্ড জুয়েলারি ট্রেড ফেডারেশন (GJF)-এর চেয়ারম্যান নীতিন খান্ডেলওয়ালের দাবি, জিএসটির প্রভাব বোঝা ও গয়না ব্যবসায়ীদের প্রশিক্ষণেও ব্যবহার করা যাবে এই সফটওয়্যার। সোমবারই সংশোধিত জিএসটি বিল সংসদে পেশ করেছে কেন্দ্র।

সফটওয়ার তৈরি হলেও জিএসটি নিয়ে এখনও সংশয়ে দেশের গয়নাশিল্প। জেমস অ্যান্ড জুয়েলারি ট্রেড ফেডারেশনের তরফে জিএসটির হার অনেকটাই কম রাখার প্রস্তাব দেওয়া হয়েছে। সংগঠনের যুক্তি, গয়নাশিল্পে জিএসটি ১.২৫ শতাংশের বেশি হলে বিক্রি কমবে। বাড়বে চোরাচালানও। কোনও গহয়নাশিল্পীর মজুরি বছরে ২০ লক্ষের বেশি হলে তাঁর জিএসটি নথিভুক্তি বাধ্যতামূলক। এই প্রস্তাবের পরিবর্তন চেয়ে সরব সংগঠন। সংগঠনের প্রাক্তন চেয়ারম্যান বাছালরাজ বামালওয়ালার দাবি, জিএসটি নিয়ে কেন্দ্রের সঙ্গে এখনও আলোচনা চলছে। নোট বাতিলে ৬০ হাজার কোটির ক্ষতির মুখে পড়েছিল গয়নাশিল্প। তবে জানুয়ারি থেকেই অবস্থা স্বাভাবিক হওয়া শুরু হয়েছে। এই অবস্থায় জিএসটি চালুর ব্যাপারে কিছুটা হলেও সংশয়ে গয়না ব্যবসায়ীরা।

কলকাতায় স্বর্ণশিল্পের আমন্ত্রণমূলক প্রদর্শনীতে যোগ দিতে এসেছে দেশের সেরা গয়না সংস্থাগুলো। উৎকর্ষতায় দেশের সেরা গয়নার প্রদর্শনের জন্যই এই প্রেফারড ম্যানুফ্যাকচারার্স মিট। GJF-এর দাবি, ১০০ শতাংশ ডিজিটাল পেমেন্টের জন্যও তৈরি গয়না ব্যবসায়ীরা। তবে তার জন্য দেশে প্রয়োজনীয় পরিকাঠামো তৈরিতে আরও সময় লাগবে বলেই দাবি সংগঠনের।

রিপোর্টার: সোমনাথ ভট্টাচার্য

First published: 04:23:35 PM Mar 28, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर