কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 10, 2017 09:29 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 10, 2017 09:29 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শুক্রবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

বুথ-ফেরত সমীক্ষা জানাল উত্তরপ্রদেশে এগিয়ে বিজেপি

ভোট গণনা হতে আরও দু’দিন বাকি। তার আগেই তামাম বুথ-ফেরত সমীক্ষা আজ জানিয়ে দিল, উত্তরপ্রদেশে ‘অ্যাডভান্টেজ’ বিজেপি! এদের একাংশের মতে, হিন্দিবলয়ের বৃহত্তম এই রাজ্যে একার জোরেই সরকার গড়ে ফেলবেন মোদী-অমিত শাহরা। বাকিরা বলছেন, ফলাফল ত্রিশঙ্কু হতে পারে। তবে সে ক্ষেত্রেও সংখ্যাগরিষ্ঠ দল হবে বিজেপি। সরকার গড়ার দৌড়ে এগিয়ে থাকবে তারাই।

দেশের মধ্যে নারী ও শিশু পাচারের সংখ্যা সর্বাধিক পশ্চিমবঙ্গে!

পশ্চিমবঙ্গে শিশু পাচার কাণ্ডে বিজেপির নাম জড়ানো নিয়ে বিতর্ক এমনিতেই তুঙ্গে। এই আবহেই ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর পরিসংখ্যান হাজির করে কেন্দ্রের দাবি, গোটা দেশের মধ্যে পশ্চিমবঙ্গে নারী ও শিশু পাচারের সংখ্যা সর্বাধিক। রাজ্যসভায় এক লিখিত প্রশ্নের জবাবে মহিলা ও শিশু উন্নয়ন প্রতিমন্ত্রী কৃষ্ণা রাজ জানান, ২০১৫-১৬ সালে পশ্চিমবঙ্গ নারী ও শিশু পাচারে পয়লা নম্বরে ছিল। ২০১৫ সালে নারী পাচার হয়েছে ২০৬৪। পরের বছর ৩৫৫৯। শিশু পাচার ২০১৫ সালে ছিল ১৭৯২, ২০১৬-তে ৩১১৩। এই দেখে বিজেপি নেতারা এখন বলছেন, এই পরিসংখ্যানের পর মমতা বন্দ্যোপাধ্যায় নিশ্চয়ই বলবেন না, গোটাটাই বিজেপির কারসাজি। রাজ্য সরকারের যদিও দাবি, এখন আগের থেকে অনেক বেশি এফআইআর হয়। তাতেই অপরাধের সংখ্যা আপাত ভাবে বেশি মনে হচ্ছে।

আবার প্যাঁচে অ্যাপোলো, রোগী মৃত্যুতে নেয়নি ব্যবস্থা

পাঁচ মাস আগে এক রোগিণীর মৃত্যুর ঘটনাকে ঘিরে নতুন করে প্রশ্নের মুখে পড়ল অ্যাপোলো হাসপাতাল। ২৮ বছরের অন্তঃসত্ত্বা তরুণী আতিফা আকিফের বাড়ির লোকেরা তাঁর মৃত্যুর পরে চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলে হাসপাতালের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়েছিলেন। গাফিলতির কথা সেই সময় স্বীকারও করে নিয়েছিলেন হাসপাতাল কর্তারা। ৪৮ ঘণ্টার মধ্যে অভিযুক্ত চিকিৎসকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাসও দিয়েছিলেন। কিন্তু কথা রাখেনি হাসপাতাল।

সইফুল্লার বাবার জন্য সরকার গর্বিত, বললেন রাজনাথ

দেশের সরকার সইফুল্লার বাবার জন্য গর্ব বোধ করছে। সংসদে বললেন স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংহ। লখনউ এনকাউন্টারে মৃত জঙ্গি সইফুল্লার দেহ নিতে অস্বীকার করেছেন তার বাবা মহম্মদ সরতাজ। দেশের সঙ্গে যে বিশ্বাসঘাতকতা করেছে, সে তাঁর ছেলে নয়, বুধবার এমনই মন্তব্য করেছেন তিনি। তার প্রেক্ষিতে বৃহস্পতিবার সসংদে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর মন্তব্য, অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বার্তা দিয়েছেন মহম্মদ সরতাজ।

bartaman_big11

অধিকাংশ বুথফেরত সমীক্ষাতেই উত্তরপ্রদেশ দখলে এগিয়ে মোদি

মায়াবতী তৃতীয় স্থানে থেকেও উত্তরপ্রদেশের সরকার গড়ার প্রধান কারিগর হতে চলেছেন? আজ সিংহভাগ বুথফেরত সমীক্ষায় বিজেপিকে অনেকটা এগিয়ে রাখলেও এরকমই ইঙ্গিত মিলছে। আর সেই ইঙ্গিতকেই প্রতিষ্ঠা দিয়েছে বুথফেরত সমীক্ষার ফলাফল নিয়ে আলোচনার মধ্যে আচমকা এক রাজনৈতিক বিস্ফোরণ। অখিলেশ যাদব আজই জানিয়ে দিলেন মায়াবতীর সঙ্গে জোট সরকার গড়তে তাঁর আপত্তি নেই। যদিও সবটাই নির্ভর করছে শনিবার প্রকৃত ফলাফল প্রকাশের উপর। যদি বিজেপি একাই সরকার গড়ার মতো আসন পেয়ে যায় তাহলে কিছু আর বলার নেই। কিন্তু তা নাহলে মায়াবতীই হতে পারেন ‘কিং মেকার’। তখন বহেনজির অবস্থান প্রকাশ্যে আসারই অপেক্ষা। কারণ কোনও দলই গরিষ্ঠতা না পেলে মায়াবতীকে কাছে টানতে মরিয়া হবে মোদির বিজেপিও। সেক্ষেত্রে এক্সিট পোল অনুযায়ী তৃতীয় স্থানে থেকেও মায়াবতীই হবেন প্রধান ফ্যাক্টর। বিভিন্ন এক্সিট পোলের সমীক্ষায় উত্তরপ্রদেশ নিয়ে সম্পূর্ণ পরস্পরবিরোধী পূর্বাভাস দেখানো হয়েছে। টাইমস নাও, এবিপি, ইন্ডিয়া টিভির মতো সমীক্ষায় বলা হচ্ছে উত্তরপ্রদেশে ত্রিশঙ্কু বিধানসভা হবে। যদিও প্রতিটি সমীক্ষাই বলেছে বিজেপি একক বৃহত্তম দল হতে চলেছে। কিন্তু নিরঙ্কুশ গরিষ্ঠতা পাচ্ছে না। অন্যদিকে আবার ইন্ডিয়া টুডে এবং টুডেজ চাণক্য এই দুই সমীক্ষক সংস্থা বলেছে বিজেপি উত্তরপ্রদেশে পাবে ২৫০ থেকে ২৮৫টি আসন। অর্থাৎ বিপুল গরিষ্ঠতা নিয়ে বিজেপি সরকার গড়বে তাদের পূর্বাভাস অনুযায়ী। বিভিন্ন সমীক্ষা অনুযায়ী গোয়ায় বিজেপি এগিয়ে। কিন্তু সেখানেও গরিষ্ঠতা পাচ্ছে না বিজেপি। উত্তরাখণ্ড ও মণিপুরে বিজেপি সরকার গড়তে পারে।

সঙ্গী হত্যার বদলা নিতে দুই আইএস জঙ্গি রাজধানীতে

উত্তরপ্রদেশ পুলিশের সঙ্গে সংঘর্ষে আইএস খোরাসান মডিউলের সঙ্গে সংযোগ থাকা যুবক মহম্মদ সইফুল্লা খানের নিহত হওয়ার বদল নিতে দিল্লিতে দুই আইএস জঙ্গি ঢুকে পড়েছে। এই খবরে উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক থেকে দিল্লি, নয়ডা, গুরগাঁও তো বটেই অন্য রাজ্যগুলিতেও সতর্কবার্তা জারি করা হয়েছে। আজ সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্যায় শুরু হয়েছে। আর তারই প্রাক্কালে লখনউ, কানপুর, উজ্জয়িনী, তেলেঙ্গানা পযন্ত ছড়ানো যে আইএস মডিউলের সন্ধান মিলেছে তার জেরে দিল্লিতে জোরদার তল্লাশি শুরু হয়েছে। কারণ যতই তদন্তের গতি এগচ্ছে ততই এই গোটা চক্রান্তের জালটি ক্রমেই অনেক বিপজ্জনক ষড়যন্ত্রের ইঙ্গিত দিচ্ছে। আজও উত্তরপ্রদেশের পুলিশ দুই সন্দেহভাজনকে গ্রেপ্তার করেছে। তাদের মধ্যে ঘাউস মহম্মদ খান নামের ব্যক্তি প্রাক্তন বায়ুসেনা কর্মী। আজ উত্তরপ্রদেশ পুলিশের এডিজি দলজিত চৌধুরি বলেছেন, এই জি এম খান অস্ত্র ও বিস্ফোরক সাপ্লাই করেছিল উজ্জয়িনী ভোপাল ট্রেনে বিস্ফোরণের। সব মিলিয়ে আটজনকে এ পর্যন্ত গ্রেপ্তার করা হয়েছে। এদিকে আজ উজ্জয়িনী ভোপাল এক্সপ্রেস ট্রেনের বিস্ফোরণে যুক্তরা সরাসরি আইএসআইএসের সঙ্গে সত্যিই যুক্ত নাকি আই এসের দ্বারা প্রভাবিত হয়ে নিজেরাই জেহাদি হয়েছে তা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে।

শিক্ষক বদলি এবার অনলাইনে, পোস্টিং বেছে দেবে সফটওয়্যার

এবার নতুন নিয়মে বদলির জন্য শিক্ষকদের স্কুল বেছে দেবে সফটওয়্যার। আবেদনও করা যাবে অনলাইনেই। নতুন সংশোধনী বিল পাশ করে শিক্ষকদের বদলি প্রক্রিয়ায় বড়সড় পরিবর্তন এনেছে রাজ্য সরকার। সেই পরিবর্তিত নিয়ম অনুযায়ী বদলি প্রক্রিয়া সুষ্ঠুভাবে চালানোর জন্যই ডিজিটাল পদ্ধতি হচ্ছে। এর জন্য নিবেদিতা ভবনে স্কুল সিলেবাস এক্সপার্ট কমিটির অফিসের অব্যবহৃত জায়গাতেই যাবতীয় পরিকাঠামো করা হবে। গরমের ছুটির পর স্কুল খুললেই শুরু হবে প্রথম পর্যায়ের বদলি প্রক্রিয়া। ততদিনে পরিকাঠামো তৈরি হয়ে যাবে বলে আশা করছেন শিক্ষা দপ্তরের আধিকারিকরা। নতুন পদ্ধতিতে আর আবেদনের ভিত্তিতে বদলি প্রক্রিয়া থাকছে না। তবে মিউচুয়াল ট্রান্সফার এবং স্পেশাল ট্রান্সফার থাকছে। আর নতুন আসছে অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রান্সফার (যা আদতে শাস্তিমূলক বদলি), সারপ্লাস ট্রান্সফার এবং রুটিন ট্রান্সফার। সারপ্লাস ট্রান্সফার দিয়েই প্রক্রিয়া শুরু হবে। কোথায় কোথায় সারপ্লাস বা অতিরিক্ত শিক্ষক রয়েছেন, তার তালিকা ডিআই এবং প্রধান শিক্ষকদের মাধ্যমে তৈরি করবে বিকাশভবনের গ্রান্ট ইন এইড সেকশন।

সাতসকালে চুঁচুড়ায় গ্যাংওয়ারের বলি যুবক

এলাকা দখলকে কেন্দ্র করে বৃহস্পতিবার সকালে দুষ্কৃতীদের বোমা ও গুলিতে উত্তপ্ত হয়ে উঠল চুঁচুড়া থানার রবীন্দ্রনগর। দুষ্কৃতীদের ছোঁড়া বোমা ও গুলিতে তারক বিশ্বাস (৩০) নামে একজনের মৃত্যু হয়েছে। গুরুতর জখম হয়েছে অভিষেক হালদার নামে তারই এক সহযোগী। স্থানীয় বাসিন্দারা আহত যুবককে উদ্ধার করে প্রথমে চুঁচুড়ার ইমামবাড়া সদর হাসপাতালে নিয়ে যায়। পরে সেখান থেকে তাকে কলকাতায় স্থানান্তরিত করা হয়। গন্ডগোলের খবর চাউর হতেই সাতসকালে রবীন্দ্রনগর এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। পুলিশ আসার পর তাদের ঘিরেও বিক্ষোভ দেখাতে শুরু করেন এলাকার মানুষ। শহরের আরেক কুখ্যাত দুষ্কৃতী বিশাল দাসের অনুগামীরা এই ঘটনা ঘটিয়েছে বলে অবিলম্বে তাকে গ্রেপ্তারের দাবি জানান স্থানীয় মানুষ। পরে বিশাল পুলিশ বাহিনী ও র‌্যাফ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। কয়েকদিনের ব্যবধানে চুঁচুড়া থানা এলাকায় কখনও দিনের বেলায়, আবার কখনও রাতের অন্ধকারে দুষ্কৃতীদের গোষ্ঠী সংঘর্ষের ঘটনা ঘটতে থাকায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন শহরের বাসিন্দারা।

ei samay

বৃষ্টি গেলেই রাতে ফিরবে ঠাণ্ডা

দফায় দফায় বৃষ্টিতে গরম উধাও ৷ ইঙ্গিত আরও বর্ষণের ৷ বিশেষ করে শনিবার ৷ তার পর বৃষ্টিভেজা বাংলায় লাফিয়ে নামবে রাতের পারদ ৷ আবার শুকনো, ঠান্ডা হাওয়ায় ভর করে ফিরবে রাতের ঠান্ডা ভাব ৷ টান পড়বে ত্বকে ৷

#ExitPoll2017: উত্তরের উত্তরে ধোঁয়াশা

উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনের ফলাফলে এবার দেখা দিতে পারে অনিশ্চয়তার সিঁদুরে মেঘ ৷ #ExitPoll2017: হিসেবে মিলছে ত্রিশঙ্কু মন্ত্রিসভার অনিবার্য ইঙ্গিত ৷ তবে আসন সংখ্যার নিরিখে এগিয়ে থাকছে বিজেপি ৷

#ExitPoll2017: দিল্লির পর পঞ্জাবেও কেজরির কামাল

পঞ্জাবে এবার বিপুল পরিবর্তনের আভাস দিল এগজিট পোল ৷ টাইমস অফ ইন্ডিয়া C Voter-এর এগজিট পোলের হিসেব অনুযায়ী, অরবিন্দ কেজরিওয়ালের আমআদমি পার্টিই কামাল দেখিয়ে ক্ষমতায় আসছে ৷ সংখ্যাগরিষ্ঠতা নিয়েই এই রাজ্যে প্রথমবার খাতা খুলতে চলেছে আমআদমি পার্টি ৷

#ExitPoll2017: উত্তরাখণ্ডে ফোটোফিনিশ

৫ বছর আগে উত্তরাখণ্ডে নির্বাচন ৷ ভোট সমাপ্তির পর BJP-কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াইয়ের ঘোষণা করেছিল জাতীয় সংবাদমাধ্যমগুলি ৷ এবং ফলাফল বের হওয়ার পর দেখা যায় মাত্র ১ আসনে জয় পেয়েছে কংগ্রেস ৷

First published: 09:29:26 AM Mar 10, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर