কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন

Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 03, 2017 09:39 AM IST
কী বলছে আজকের খবরের কাগজ ? দেখে নিন
Photo : AFP
Dolon Chattopadhyay | News18 Bangla
Updated:Mar 03, 2017 09:39 AM IST

প্রতিদিনের ব্যস্ততায় খবর কাগজ খুঁটিয়ে পড়া সম্ভব হয় না ৷ অনেক সময় গুরুত্বপূর্ণ খবর চোখ এড়িয়ে যায় ৷ তাছাড়া একাধিক কাগজও পড়ার মতো সময় কারোর হাতেই নেই ৷ তাই আসুন এক নজরে, একজায়গায় দেখে নিন কলকাতার বিভিন্ন কাগজের সেরা খবর গুলি ৷ শুক্রবারের গুরুত্বপূর্ণ খবরগুলি হল-

anandabazar11

রাজ্যে ২৭টি নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালের লাইসেন্স বাতিল

এ যেন ভোজবাজি! যে আইনকে ‘ভোঁতা’ বলে স্বাস্থ্যকর্তাদের একাংশ এত দিন দায় এড়াতেন, মুখ্যমন্ত্রীর সঙ্গে বেসরকারি হাসপাতালগুলির বৈঠকের পরে সেটাই হঠাৎ হয়ে পড়েছে ক্ষুরধার! কর্তাদের একাংশ বরাবর যুক্তি দিয়েছেন, রাজ্যে ২০০৩ সালের যে ক্লিনিক্যাল এস্ট্যাব্লিশমেন্ট অ্যাক্ট কার্যকর রয়েছে তাতে বেসরকারি হাসপাতাল বা নার্সিংহোম কর্তৃপক্ষের বিরুদ্ধে শো-কজের বেশি কোনও ব্যবস্থা নেওয়া যায় না। তাই যতই অভিযোগ আসুক, কারও লাইসেন্স বাতিল হয়নি। স্মরণকালে একমাত্র ঢাকুরিয়া আমরির লাইসেন্স বাতিল হয়েছিল অগ্নিকাণ্ডের জেরে।

পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা, অ্যাপোলো থেকে সরে দাঁড়ালেন রূপালি বসু

পরিস্থিতি আপাতত সামাল দেওয়ার চেষ্টা শুরু করে দিল অ্যাপোলো হাসপাতাল। পূর্বাঞ্চলের অধিকর্তা পদ থেকে সরে দাঁড়ালেন রূপালি বসু। ২২ তারিখ বৈঠকে অ্যাপোলোর বিরুদ্ধে লোক ঠকানোর অভিযোগ এনেছিলেন মুখ্যমন্ত্রী। সঙ্গে ডানকুনির সঞ্জয় রায়ের মৃত্যুর ঘটনায় ক্ষোভ বাড়ছিল। এই যৌথ চাপ ঠেকাতে তিন দিন আগেই চেন্নাই এবং হায়দরাবাদ থেকে অ্যাপোলো গোষ্ঠীর শীর্ষ কর্তারা ছুটে এসেছিলেন কলকাতায়। বুধবার ম্যানেজিং ডিরেক্টর পৃথা রেড্ডি ডাক্তারদের সঙ্গে কথা বলেন। এর পর থেকেই গোটা হাসপাতাল জুড়ে একটা বদলের ইঙ্গিত পাচ্ছিলেন ডাক্তাররা।

সাত মাস ধরে বন্ধ থাকার পরে ফের ভারত-পাক কথা শুরুর ভাবনা

সিন্ধু জলচুক্তি নিয়ে বৈঠকের সূত্রে ভারত এবং পাকিস্তানের মধ্যে গত সাত মাস ধরে বন্ধ থাকা আলোচনা ফের শুরু হতে চলেছে। বিদেশ মন্ত্রক সূত্রের খবর, চলতি মাসের শেষে পাকিস্তানের সংশ্লিষ্ট প্রতিনিধিরা দিল্লি আসবেন। এই চুক্তি নিয়ে দু’দেশের মধ্যে যে সব সমস্যা রয়েছে তা নিয়ে খোলামেলা আলোচনা হবে।

এক ধাক্কায় ৮৬ টাকা বাড়ায় গ্রাহকদের ফের গ্যাসে ভর্তুকি চাওয়ার আশঙ্কা

নরেন্দ্র মোদীর আবেদনে এক কোটিরও বেশি মানুষ রান্নার গ্যাসের ভর্তুকি ছেড়েছেন। এ বার সিলিন্ডারের দাম এক ধাক্কায় ৮৬ টাকা বাড়ায় তাঁদের অনেকে ফের ভর্তুকি চাইবেন বলে আশঙ্কা পেট্রোলিয়াম মন্ত্রকের।

bartaman_big11

চিকিৎসা গাফিলতিতে রোগীর মৃত্যু হলেই ক্ষতিপূরণ ন্যূনতম ১০ লক্ষ

আজ শুক্রবার স্বাস্থ্যক্ষেত্রে নয়া ইতিহাস সৃষ্টির পথে রাজ্য সরকার। দীর্ঘ সময় পর রাজ্য বিধানসভায় পেশ হতে চলেছে এমন একটি বিল, যা পাশ হলে চিকিৎসার জন্য বেসরকারি পরিষেবার দ্বারস্থ হওয়া হাজারো, লাখো মানুষকে অন্তত প্রিয়জনকে হারিয়ে চোখের জল ফেলতে হবে না। রোগীর প্রতি অবিচারে কর্পোরেট হাসপাতালকে সবক শেখানোর দাবি করা এই বিলটির নাম ‘দি ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট (রেজিস্ট্রেশন, রেগুলেশন অ্যান্ড ট্রান্সপারেন্সি) বিল ২০১৭’। এই বিল মোতাবেক, চিকিৎসার গাফিলতির অভিযোগ প্রমাণিত হলে রোগী মৃত্যুর ঘটনায় ন্যূনতম ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে বেসরকারি হাসপাতালকে। গাফিলতিতে রোগীর মারাত্মক কোনও ক্ষতি হলে ওই অঙ্ক সর্বোচ্চ পাঁচ লক্ষ টাকা বেঁধে দেওয়া হয়েছে। চিকিৎসার গাফিলতিতে হাসপাতালে ভরতি রোগীর অপেক্ষাকৃত কম ক্ষতি হলে ক্ষতিপূরণ দিতে হবে সর্বোচ্চ তিন লক্ষ টাকা।

চাপে পড়ে ইস্তফা দিলেন বিতর্কিত হাসপাতাল কর্ত্রী

কর্পোরেট হাসপাতাল সব সময় ব্যতিব্যস্ত থাকে নিজেদের ইমেজ বাঁচাতে। বিপদে পড়ে এবার ড্যামেজ কন্ট্রোলে নামল অভিযুক্ত হাসপাতাল তথা দেশের এক নম্বর কর্পোরেট হাসপাতাল গোষ্ঠী অ্যাপোলো। শেষ অবধি চাপে পড়ে পদত্যাগ করলেন হাসপাতাল গোষ্ঠীর পূর্ব ভারতের শীর্ষ কর্ত্রী তথা অ্যাপোলো হাসপাতালের প্রেসিডেন্ট এবং সিইও ডাঃ রূপালি বসু। ওই হাসপাতাল গোষ্ঠীর দক্ষিণ ভারতের প্রধান ডাঃ এন সত্যভামা আপাতত এই গোষ্ঠীর পূর্ব ভারতের অতিরিক্ত দায়িত্বভার গ্রহণ করলেন। কলকাতার অ্যাপোলো গ্লেনিগেলসের সিইও হলেন রাণা দাশগুপ্ত। এ সব অভিযোগের ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমাদের হাসপাতাল গোষ্ঠীর সর্বোচ্চ বোর্ড আমাকে সিইও করেছে। তার বেশি আমি কিছু জানি। কিছু বলতেও পারব না।

বন্দর এলাকায় ৫৭ লক্ষ টাকার জাল নোট উদ্ধার

বন্দর এলাকার ওয়াটগঞ্জে মোবাইল কিনতে এসে কলকাতা পুলিশের হাতে পাকড়াও হল জাল নোটের পাঁচ কারবারি। এদের কাছ থেকে উদ্ধার হয়েছে ৫৭ লক্ষ টাকার জাল নোট। সমস্ত নোটই দু’হাজারের। বৃহস্পতিবার এই দলটি কলকাতায় আসে। একাধিক মোবাইল কিনবে বলে ব্যাগ ভরতি করে জাল টাকা নিয়ে এসেছিল। তবে উদ্ধার হওয়া নোট যে বাংলাদেশ বা পাকিস্তানে ছাপানো নয়, সে বিষয়ে অনেকটাই নিশ্চিত গোয়েন্দারা। অফসেটে প্রিন্ট করে এই নকল নোট তৈরি করা হয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।

এবার গ্রেপ্তার হতে পারেন জুহির বাবাও

গ্রেপ্তার করা হবে জুহির বাবা রবীন্দ্র নারায়ণ চৌধুরিকে। জলপাইগুড়ি শিশুপাচার কাণ্ডে যোগ থাকায় সিআইডি তাঁকে খুঁজছে। রাজ্যের এক প্রভাবশালী নেতাকে ধরে দিল্লিতে কারার (সেন্ট্রাল অ্যাডাপশন রিসোর্স অথরিটি) দপ্ততে তিনি প্রভাব খাটিয়েছিলেন বলে অভিযোগ। এমনকী সংশ্লিষ্ট মন্ত্রকের এক শীর্ষ কর্তার কাছে তদ্বির করেছিলেন তাঁর মেয়ে যাতে নতুন হোম খোলার অনুমতি পান। এমনকী চন্দনার হোমের জন্য কেন্দ্রীয় সরকারের কাছ থেকে যে তহবিল এসেছে তার একটা বড় অংশ তাঁর কাছে গিয়েছে বলে দাবি সিআইডির।

ei samay

অনিয়মে লাগাম দিতে আজ বিল

প্রেসক্রিপশনে যে কড়া ডোজের ওষুধ লেখা হবে, তা জানাই ছিল ৷ অ্যাপোলোকাণ্ডের পর থেকে বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে-সব অনিয়মের কথা বলে আসছিলেন, তার সব ক’টিতেই  লাগাম দিতে সম্পূর্ণ একটি নতুন আইন চালু করতে চলেছেন তিনি ৷

শহরে ৫৭ লাখ জাল টাকা উদ্ধার

কালো টাকার কারবারিদের পাশাপাশি জাল নোট পাচারকারীদের শায়েস্তা করতে মাস চারেক আগে নতুন দু’হাজার টাকার নোট বাজারে এনেছিল মোদী সরকার ৷ নতুন নোট জাল করা এত সহজ হবে না বলেও আশ্বাস দিয়েছিল কেন্দ্র ৷ তারপরও দেশের বিভিন্ন প্রান্তে জাল নোটের ছোটখাট ধরপাকড় চলছিলই ৷

মমতার প্রেসক্রিপশনে আগের চেয়ে আরও কড়া দাওয়াই

বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে নজরদারি ও নিয়ন্ত্রণের লক্ষ্যে পৃথক আইন হয়েছিল স্বাধীনতার তিন বছরের মাথায় ১৯৫০ সালে ৷ স্বাধীনতার ৭০ বছর পর সেই আইনকে হিমঘরে পাঠাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ৷

বিল নিয়ে সাবধানী হাসপাতাল কর্তারা

কেউ সাবধানী, কেউ আশাবাদী ৷ বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানের উপর নজরদারিতে আজ, শুক্রবার বিধানসভায় যে নয়া চিকিৎসা বিল আসতে চলেছে, তার আগের দিন, বৃহস্পতিবার সন্ধ্যায় বিভিন্ন বেসরাকারি হাসপাতাল-কর্তৃপক্ষের বক্তব্যকে এমনই দু’ভাগে ভাগ করা যায় ৷

First published: 09:39:05 AM Mar 03, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर