পেলের জার্সি থেকে ব্র্যাডম্যানের চিঠির ঠিকানা এবার রাজারহাটের ‘ফ্যানাটিক’ স্পোর্টস মিউজিয়াম

Jan 30, 2017 08:54 AM IST | Updated on: Feb 02, 2017 06:56 PM IST

#কলকাতা:  জাদুঘর তো সব শহরেই থাকে। কিন্তু খেলার জাদুঘর? তাও শুধু ক্রিকেট বা ফুটবল নয়। একই ছাদের নিচে হাজার খেলার ভ্রাম‍্যমান ইতিহাস! লন্ডন-মেলবোর্ন-প‍্যারিসকে ছাপিয়ে কলকাতাকে অন‍্য উচ্চতায় পৌঁছে দিল রাজারহাটের ফ‍্যানাটিক।

ব্র‍্যাডম‍্যানের চিঠি থেকে ৭০ বিশ্বকাপে পেলের জার্সি। সচিনের শততম সেঞ্চুরি থেকে অভিনব বিন্দ্রাকে অলিম্পিক সোনা এনে দেওয়া গ্লাভস। সৌরভের ব‍্যাট থেকে ফেডেরারের টুপি। ভূ-ভারতে কলকাতাতেই প্রথম পথা চলা শুরু হল অভিনব খেলার জাদুঘরের। রাজারহাটের বুকে সাত হাজার বর্গ ফুটে খেলাধুলোর ভ্রাম‍্যমান ইতিহাসের দরজা খুলে গেল রবিবার সচিন-সৌরভদের রাজকীয় উপস্থিতিতে। ম‍্যারাথনের ফাঁকে শহরে এসে মিউজিয়াম ঘুরে উল্লসিত সচিন। আর সৌরভের মুখে সিএবি-র নিজস্ব সংগ্রহশালার ভাবনা।

উদ্বোধনে দুই ক্রিকেট কিংবদন্তীর সঙ্গেই ছিলেন প‍্যারা-অলিম্পিকের নক্ষত্র দেবেন্দ্র ঝাঝারিয়া এবং দীপা মালিক। ২ যুগ ধরে তিল তিল করে স্মারক সংগ্রহ করেছেন শহরের এক ক্রিকেট ইতিহাসবিদ। সংগ্রহ দেখা যাবে মাত্র ১০০ টাকায়। পড়ুয়াদের জন‍্য প্রবেশ মূল‍্য ৫০ টাকা। তবে রবি ঠাকুরের নোবেল বেহাতের ঘটনা থেকে শিক্ষা নিয়ে সংগ্রহশালায় থাকছে নিশ্ছিদ্র নিরাপত্তা।

sachin-Saurav at Fanattic sports museum copy

খেলা নিয়ে গবেষকদের জন‍্য থাকছে দুর্লভ লেখা, বিরল টিভি ফুটেজ। জাদুঘরেই কেনা যাবে স্মারক। বিলেতের জাতীয় ফুটবল মিউজিয়ামের সঙ্গে চুক্তি সারা। এবার লর্ডসের মালিক এমসিসি-র সঙ্গেও গাঁটছড়া বাঁধতে তৈরি খেলা পাগল কলকাতার এই খেলার জাদুঘর।

প্রদীপ্ত গোস্বামীর রিপোর্ট

Photo Courtesy : PTI Photo Courtesy : PTI

RELATED STORIES

RECOMMENDED STORIES