প্রবেশিকা পরীক্ষায় পাশ না করেও মিলতে পারে ডাক্তারির ডিগ্রি!

May 27, 2017 08:58 AM IST | Updated on: May 27, 2017 08:58 AM IST

#কলকাতা: নামী বিশ্ববিদ্যালয়, এমবিএ বা পেশাদারী কোর্সের ডিগ্রি পেতে চান? প্রবেশিকা পরীক্ষায় পাশ না করলেও চলবে। এমনকি কষ্ট করে পড়াশোনারও দরকার নেই। টাকা ফেললেই হাতে চলে আসবে ডিগ্রি- সার্টিফিকেট। পাটুলিতে এমনই রমরমা জাল মার্কশিটের কারবারে হানা দিল পুলিশ। গ্রেফতার মূল চক্রী। এক মানবাধিকার সংগঠনের তৎপরতায় ধরা পড়ল এই চক্র।

মাধ্যমিক হোক কিংবা এমবিএ। চাইলে কম্পিউটার অ্যাপ্লিকেশন, ইঞ্জিনিয়ারিং কিংবা নামীদামী কলেজ থেকে পাস করার সার্টিফিকেটও মিলবে। পাটুলিতে অফিস খুলে এমনই রমরমা জাল মার্কশিটের কারবার খুলে বসেছিল NIOSE GROUP OF EDUCATION। ব্যবসাও চলছিল ভালোই।

প্রবেশিকা পরীক্ষায় পাশ না করেও মিলতে পারে ডাক্তারির ডিগ্রি!

ইন্টারনেটে বিজ্ঞাপন দিয়ে ক্রেতা টানত সংস্থা ৷ প্রথমে নামী কলেজে ভর্তির টোপ দেওয়া হয় ৷ অফিসে এলে টাকার বিনিময়ে সার্টিফিকেট পাইয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হয় ৷

জাল সার্টিফিকেট চক্রের হদিশ পেয়ে কাজে নামেন এক স্বেচ্ছাসেবী সংস্থা। সংস্থার প্রেসিডেন্ট মাধ্যমিকের সার্টিফিকেট বানানোর জন্য যোগাযোগ করেন সংস্থার দফতরে। চুক্তি হয় ৬ হাজার টাকার। অগ্রিম হিসাবে সাড়ে ৪ হাজার টাকাও দেন ওই স্বেচ্ছাসেবী সংস্থার প্রেসিডেন্ট। শুক্রবার ছিল সার্টিফিকেট হাতে পাওয়ার দিন। তাঁর অভিযোগ পেয়েই সংস্থার দফতরে হানা দেয় পাটুলি থানার পুলিশ।

অফিসে হানা দিয়ে প্রচুর ভুয়ো সার্টিফিকেট বাজেয়াপ্ত করেছে পুলিশ। গ্রেফতার কর্ণধার হরিকিশোর তিওয়ারি সহ ৩ কর্মী।

পাটুলির এই ঘটনায় আরও বড় চক্র কাজ করছে বলেই সন্দেহ পুলিশের। আপাতত ধৃতদের জেরা করে তারই হদিশ পেতে চাইছে পুলিশ।

RELATED STORIES

RECOMMENDED STORIES