বাঙালির পাতের মাছে জালিয়াতি, বোরলি মাছের বদলে কী বিকোচ্ছে দেখুন

Jun 01, 2017 11:36 AM IST | Updated on: Jun 01, 2017 11:43 AM IST

#কলকাতা: ‘ছিল রুমাল হয়ে গেল বেড়াল’ ৷  বাঙালির পাতের মাছে পাইরেসি। মা ষষ্ঠীর কৃপায় পিয়ালি এখন বোরলি। জামাইষষ্ঠীর বাজারে বোরলি কিনতে গিয়ে পিয়ালি এনে এখন মাথায় হাত মধ্যবিত্তর।

পদ্মার ইলিশের সঙ্গে তুলনা চলে তার। কিন্তু দেখা মেলে খুব কম। তিস্তার বোরলি বলে কথা। অসময়ে যেটুকু পাওয়া যায় তা নিয়েই কাড়াকাড়ি চলে বোরলি মাছের। জামাইদের পাতে দিতে জামাই ষষ্ঠীতে বোরলি মাছের চাহিদা থাকে তুঙ্গে। আর এই সুযোগকেই কাজে লাগাচ্ছেন এক শ্রেণীর ব্যবসায়ীরা। হুবহু একই রকম দেখতে পিয়ালিকে বোরলি বলে চালিয়ে দিচ্ছেন তারা।

বাঙালির পাতের মাছে জালিয়াতি, বোরলি মাছের বদলে কী বিকোচ্ছে দেখুন

বিশেষজ্ঞরা বলছেন পিয়ালিও বোরলি একই সম্প্রদায় ভুক্ত মাছ। তবে চেহারা এবং স্বাদে পদ্মা এবং গঙ্গার ইলিশের মতো ফারাক দুজনের। মুলত নেপালের কুশি নদীর মাছ পিয়ালি। বিহারে বেশ কিছু নদীতেও-এর দেখা মেলা।

বিহার থেকেই মুলত জলপাইগুড়ি-র বাজারে আসছে পিয়ালি। তবে স্বাদের প্রশ্নে পিয়ালিকে অনেকটাই পেছনে ফেলে এগিয়ে বোরলি। দামও প্রায় ৬০০ থেকে ৮০০ টাকা। আর এই সুযোগকেই কাছে লাগাচ্ছেন এক শ্রেনি অসাধু ব্যবসায়ী টাকার লোভে পিয়ালিকেই বোরলি বলে চালিয়ে দিচ্ছেন তারা। আর তিস্তার স্পেশাল বোরলির জায়গায় পাতে উঠছে পিয়ালি।

RECOMMENDED STORIES