ডুয়ার্সে পূ্র্ণবয়স্ক হাতির মৃতদেহ উদ্ধারে ছড়াল চাঞ্চল্য

Mar 31, 2017 01:35 PM IST | Updated on: Mar 31, 2017 01:35 PM IST

#জলপাইগুড়ি: ডুয়ার্সে পূর্ণবয়স্ক স্ত্রী হাতির মৃতদেহ উদ্ধার। মরা ঘাটের জঙ্গলে পূর্ণবয়স্ক হাতির পচা গলা মৃতদেহ উদ্ধারকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল এলাকায়।

হাতি গণনার সময় কী করে মৃতদেহ চোখে পড়ল না তা নিয়ে উঠছে প্রশ্ন। হাতি গণনা শেষ হতে ডুয়ার্সের জঙ্গলে উদ্ধার হাতির মৃতদেহ । প্রশ্ন উঠছে হাতি গণনার স্বচ্ছতা নিয়ে । ডুয়ার্সের মরাঘাট রেঞ্জের অন্তর্গত এস এম জি ১১ নং কম্পার্টমেন্ট জঙ্গলে রুটিন টহলদারি করার সময় তারা দেখতে পান একটি হাতি মৃত অবস্থায় পড়ে রয়েছে ঝোরা কালাপানি নদী ধারে ।

ডুয়ার্সে পূ্র্ণবয়স্ক হাতির মৃতদেহ উদ্ধারে ছড়াল চাঞ্চল্য

বুধবার শেষ হয়েছে উত্তরবঙ্গে তিন দিন ধরে চলা হাতি গণনা ৷ তা হলে কিভাবে এই মৃত হাতি সমিক্ষক দলের চোখ এড়িয়ে গেল, তা নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে । হাতির মৃতদেহ টহলরত বন কর্মীদের নজরে আসতেই তারা খবরটি দেন বনাধিকারিকদের । খবর পেয়ে শুক্রবার সকালে ছুটে যান বন দফতরের আধিকারিকরা ৷ ঘটনাস্থলে ছুটে আসেন জলপাইগুড়ি ডিএফও বিদ্যুৎ সরকার, অনারি ওয়াইল্ড লাইফ ওয়ার্ডেন সীমা চৌধূরী ও এসিএফ হরিশ ।

নদীর ধারে কাদার মধ্যে হাতির মৃত দেহটি থাকায় এবং রাত হয়ে যাওয়ায় হাতির মৃতদেহটি সেসময়ে উদ্ধার করা সম্ভব হয়নি । তাই আজ, শুক্রবার হাতির দেহটি উদ্ধার করা হবে বলে বন দফতর সূত্রে খবর । রাজ্যের বন মন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মন বলেন , হাতি মৃত্যুর খব পেয়েছি । বয়সজনিত কারনে হাতিটির মৃত্যু হয়েছে । বেশ কিছুদিন ধরে অসুস্থ পশু চিকিৎসকরা একবার চিকিৎসাও করেছিল ।

গত ২৭ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত হাতি সুমারি হয়েছে। দু’দিন হাতি সুমারির জন্য জঙ্গলে বনকর্মীরা ছাড়াও স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মিরাও ছিলেন। সেক্ষেত্রে সবার চোখ কি করে এড়িয়ে গেল তা নিয়ে প্রশ্ন উঠছে।কারন হাতিটি বেশ কয়েকদিন আগে মারা গিয়েছে বলে অনুমান। শরীরে পচন ধরেছিল। তাহলে কি জঙ্গলে নজরদারি ঠিকমত হচ্ছে না ? এই প্রশ্ন কিন্তু বন্যপ্রাণী প্রেমীদের মধ্যে ঘুরপাক খাচ্ছে। আজ এই পূর্ণবয়স্ক মৃত হাতিটির ময়নাতদন্ত হবে। হাতি মৃত্যুর কারণ অনুসন্ধান করা হচ্ছে ৷

RELATED STORIES

RECOMMENDED STORIES