প্রচণ্ড গরমে সুস্থ থাকার উপায় কী ? জেনে নিন চিকিৎসকদের পরামর্শ

May 24, 2017 11:26 AM IST | Updated on: May 24, 2017 11:26 AM IST

#কলকাতা: ক্যালেন্ডারের পাতায় মে মাসের ২৪ তারিখ। ব্যারোমিটারের পারদ কিন্তু এখনও চল্লিশের ঘর ছোঁয়নি। কিন্তু তাতেই নাভিশ্বাস উঠছে মানুষের !

ভোর থেকেই জ্বালাধরানো গরম। কখনও বেজায় ঘাম। আবার কখনও শুকনো গরম হলকা। আবহাওয়াবিদদের মতে, চরিত্র বদলাচ্ছে গরমের। চিকিৎসকদের মতে, এই আবহাওয়ায় হতে পারে সানস্ট্রোক, ডিহাইড্রেশন।

প্রচণ্ড গরমে সুস্থ থাকার উপায় কী ? জেনে নিন চিকিৎসকদের পরামর্শ

ঠাঠা রোদ। চড়া রোদের তাপ। গরমে ঘেমেনেয়ে একাকার। সঙ্গে গরম হাওয়া। চড়চড়িয়ে বাড়ছে অস্বস্তিসূচক। শান্তি নেই কোথাও। গরমের টি টোয়েন্টি ধাঁচের ব্যাটিংয়ে সকলেরই প্রাণ ওষ্ঠাগত। রাস্তায় বেরোলেই গলগল করে ঘাম। আবার কখনও শুকনো হলকায় পুড়ছে চামড়া। পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে সরকারিভাবে তাপপ্রবাহ ঘোষিত না হলেও গরমে নাজেহাল সবাই।

কলকাতা বা দক্ষিণবঙ্গে ব্যারোমিটারের পারদ চল্লিশ না ছুঁলেও অস্বস্তিতে চূড়ান্ত ভোগান্তি পথচলতি মানুষের। এই মরশুমে তিন-চারটি কালবৈশাখী পেলেও কলকাতায় ভাগ্যে বৃষ্টি জুটেছে ছিটেফোঁটা। উল্টো ছবি উত্তরবঙ্গে। প্রায় রোজই ঝড়-বৃষ্টিতে উত্তরে মিলছে স্বস্তি। আন্দামানে নির্ধারিত সময়ের ছ'দিন আগেই ঢুকেছে বর্ষা। কিন্তু একই ঋতুতে কেন আবহাওয়ার দুই রূপ ? আবহাওয়াবিদদের মতে ক্রমশ চরিত্র পালটাচ্ছে গ্রীষ্ম। চিকিৎসকরাও জানাচ্ছেন এই সময় ডিহাইড্রেশন বা হিট স্ট্রোক হওয়ার সম্ভাবনা প্রবল। গরমে ঠান্ডা থাকার ফান্ডা কী ? দাওয়াই বাতলাচ্ছেন চিকিৎসকরা।

গরমের রোগ

- ডিহাইড্রেশন

- সানস্ট্রোক

- পেটের গন্ডগোল

- চামড়ায় র‍্যাশ

- দুর্বলতা

চিকিৎসকদের পরামর্শ

- প্রচুর পরিমাণে জল, ফলের রস, ওআরএস খান

- বাইরে বেরিয়ে কোল্ড ড্রিঙ্কস, কাটা ফল খাবেন না

- ছাতা, টুপি, সানস্ক্রিন ব্যবহার

- হালকা রঙের সুতির পোশাক ব্যবহার

- নাক-হাত-পা ঢেকে রাখুন

- ২-৩ বার স্নান করুন

- সহজপাচ্য খাবার খেতে হবে

- বাইরের খাবার, কাটা ফল, সরবত এড়িয়ে চলুন

- ট্যালকম পাউডার, তেল, ক্রিম কম ব্যবহার

আবহাওয়া দফতরের পূর্বাভাস, বৃষ্টি সময়মতই আসবে। তবে, আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে। তাই গরমে সুস্থ থাকতে একমাত্র উপায় সাধারণ কিছু টিপস মেনে চলা। আর সঙ্গে থাকুক চিকি‍ৎসকদের পরামর্শ।

RELATED STORIES

RECOMMENDED STORIES