হাসপাতালের লাগামছাড়া বিলের পর এবার মুখ্যমন্ত্রীর নজরে স্কুল ‘ডোনেশন’

Elina Datta | News18 Bangla
Updated:Mar 03, 2017 06:02 PM IST
হাসপাতালের লাগামছাড়া বিলের পর এবার মুখ্যমন্ত্রীর নজরে স্কুল ‘ডোনেশন’
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Mar 03, 2017 06:02 PM IST

#কলকাতা: বেসরকারি হাসপাতালের যথেচ্ছাচার, লাগামছাড়া বিলের পর এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নজরে শহরের বেসরকারি স্কুলগুলি ৷ কোথাও তিনলাখ, কোথাও আবার ক্লাসে জায়গা পাওয়ার দর উঠছে ১০ লাখের কোটায় ৷ অভিযোগ, পড়ুয়াদের ভর্তি নিতে মাত্রাছাড়া ‘ডোনেশন মানি’ চাইছে বেসরকারি স্কুলগুলি ৷

স্বাস্থ্যের পর এবার মুখ্যমন্ত্রীর নজরে শিক্ষা। বেসরকারি স্কুলগুলির লাগামছাড়া ডোনেশন নিয়ে শুক্রবার বিধানসভায় সরব হলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ বিষয় নতুন নীতি তৈরি করতে, উচ্চমাধ্যমিকের পর বেসরকারি স্কুলকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বলেও জানালেন মুখ্যমন্ত্রী।

স্বাস্থ্যের রোগ সারাতে প্রেসক্রিপশনে কড়া ডোজের ওষুধ দিয়েছেন। এবার শিক্ষার হাল ফেরাতেও কঠোর দিদিমণির ভূমিকায় মমতা বন্দ্যোপাধ্যায়। বেসরকারি স্কুলগুলির চড়া ফি ও ডোনেশন নিয়ে শুক্রবার বিধানসভায় সরব হলেন মুখ্যমন্ত্রী।

কলকাতা ও রাজ্যের বেশ কয়েকটি বেসরকারি স্কুলের বিরুদ্ধে ফি ও ডোনেশন নিয়ে অভিযোগ দীর্ঘদিনের। বাচ্চাদের প্রাইমারিতে ভর্তির জন্য লাখ টাকারও বেশি দর হাকে একাধিক বেসরকারি স্কুল। স্কুল ফি, টিউশন ফি, অ্যানুয়াল চার্জ বাদেও, অভিভাবকদের থেকে অতিরিক্ত ডোনেশন নেওয়া হয় বলে অভিযোগ। সেই অভিযোগ যে একেবার অহেতুক নয়, স্কুলগুলির ওয়েবসাইটে দেওয়া ফি-চার্টই তার প্রমাণ।

শহরের বিভিন্ন নাম করা বেসরকারি স্কুলের ফি চার্ট,

- লা মার্টিনেয়র - ১ লাখ ২৮ হাজার টাকা

- গার্ডেন হাইস্কুল - ১ লাখ ২৯ হাজার টাকা

- মডার্ন হাইস্কুল ফর গার্লস - ৮১ হাজার টাকা

- সাউথ পয়েন্ট - ৫৬ হাজার ৫০০ টাকা

বেসরকারি স্কুলগুলির এই লাগামছাড়া ফি-ডোনেশন বন্ধ করতেই নতুন নীতি আনতে চান মুখ্যমন্ত্রী। এদিন তিনি বলেন, ‘চড়া ডোনেশন নেয় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ৷ কোথাও একটা নিয়ন্ত্রণ দরকার ৷ এ বিষয়ে চিন্তাভাবনা করতে হবে ৷ মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকের পর স্কুলমালিকদের নিয়ে বৈঠকে বসব৷ ’

স্বাস্থ্যের পর শিক্ষায় মুখ্যমন্ত্রীর এই উদ্যোগে খুশি অভিভাবকরা।

First published: 06:02:52 PM Mar 03, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर