অকারণে উচ্ছেদ নয়, আধা শহরে ভূমিহীনদের পাট্টা দেওয়ার প্রস্তাব মুখ্যমন্ত্রীর

Elina Datta | News18 Bangla
Updated:May 31, 2017 12:25 PM IST
অকারণে উচ্ছেদ নয়, আধা শহরে ভূমিহীনদের পাট্টা দেওয়ার প্রস্তাব মুখ্যমন্ত্রীর
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:May 31, 2017 12:25 PM IST

#কলকাতা: ভূমিহীনদের পাশে থাকার বার্তা রাজ্য সরকারের। প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ করতে গিয়ে গরিব মানুষকে উচ্ছেদ নয়। বদলে তাঁদের আশ্রয় নিশ্চিত করতে হবে। উত্তর চব্বিশ পরগনার প্রশাসনিক বৈঠকে বার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। যাঁদের আশ্রয় নেই, তাঁদের হাতে এলাকার অপ্রয়োজনীয়, খাস জমির পাট্টা তুলে দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

মাথার ওপর ছাদ নেই। তাই, এলাকার অপ্রয়োজনীয় জমিতে মাথা গোঁজার ঠাঁই করে রয়েছেন অনেকেই। কিন্তু, নানা প্রকল্পে জমি অধিগ্রহণের জেরে অনেক সময়েই উচ্ছেদ হতে হয় তাঁদের। এবার তাঁদের পাশে দাঁড়ালেন মুখ্যমন্ত্রী। উত্তর চব্বিশ পরগনা জেলার প্রশাসনিক বৈঠকে তাঁর প্রস্তাব, গ্রামের মতো আধাশহরেও ভূমিহীনদের পাট্টা দেওয়া হোক।

টিটাগড়ের জাহাজ ও ওয়াগন তৈরির কারখানার জমিতেও বেআইনি দখলদারি। ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীর ধমক পুলিশ থেকে দলীয় নেতাকেও। এই দখলদারি নিয়ে কথা বলতে গিয়েই মুখ্যমন্ত্রীর ঘোষণা। ‘অশোকনগরে কিছু একটা করতে হবে ৷ ওখানে অনেক জমি পড়ে আছে ৷ হাবড়ায় জমি পড়ে রয়েছে ৷ টেক্সটাইলের জন্য কাজ হতে পারে ৷’

জোর করে জমি অধিগ্রহণ নয়। সরকারি এই নীতির মতো এবার গরিব মানুষের জন্য আরও এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল তৃণমূল সরকার। উন্নয়নের জন্য কাজে আসবে না এমন জমিতে বসবাসকারীদের জমির পাট্টা দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

নিজ ভূমি, নিজ গৃহ প্রকল্পে সাফল্য এসেছে অনেকটা। এবার মুখ্যমন্ত্রীর নয়া প্রস্তাবে অনুমোদন দিতে চলেছে মন্ত্রিসভা। জোর করে জমি অধিগ্রহণ নয়। সরকারের এই নীতির সঙ্গে নয়া সংযোজন আধাশহরেও এবার পাট্টা বিলি।

First published: 12:17:33 PM May 31, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर