‘বাংলায় বিনিয়োগ করুন ’, নেদারল্যান্ডসের শিল্পসংস্থা ও বণিকসভাগুলিকে আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর

Jun 22, 2017 01:09 PM IST | Updated on: Jun 22, 2017 01:10 PM IST

#হেগ: পরবর্তী বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের এখনো ঢের দেরি। তবে বুধবার নেদারল্যান্ডসে দ্য হেগ-এ থেকেই তার প্রস্তুতি শুরু করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নেদারল্যান্ডসের শিল্পসংস্থা ও বণিকসভাগুলিকে বাণিজ্য সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর। যা গ্রহণ করেই কলকাতায় আসছে বৃহত্তম ডাচ বণিকসভা সহ অন্তত ৪ টি সংস্থার প্রতিনিধিরা।

দ্য হেগে দাঁড়িয়ে বাংলার শিল্প সম্ভাবনা তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিনিয়োগকারীদের চাহিদার সবকিছুই রয়েছে বাংলায়। তা তুলে ধরেই সওয়াল মুখ্যমন্ত্রীর। তিনি বলেন, ‘বাংলায় বিনিয়োগ করুন ৷ বাংলা উত্তর-পূর্বের গেটওয়ে ৷ শিল্পের ক্ষেত্রে সেরা জায়গা বাংলা ৷ মেধা ও উৎকর্ষের অভাব নেই বাংলায় ৷ পশ্চিমবঙ্গ সরকারের নির্দিষ্ট জমি নীতি আছে ৷ বিনিয়োগকারীদের সবরকম সাহায্য করা হবে ৷’

‘বাংলায় বিনিয়োগ করুন ’, নেদারল্যান্ডসের শিল্পসংস্থা ও বণিকসভাগুলিকে আমন্ত্রণ মুখ্যমন্ত্রীর

সিঙ্গাপুর, ব্রিটেন, রোমের পর এবার নেদারল্যান্ডস। ব্রেক্সিট পরবর্তী ইউরোপের অন্যতম আর্থিক শক্তি হিসাবে উত্থান হয়েছে নেদারল্যান্ডসের। চামড়া, অলঙ্কার, তথ্যপ্রযুক্তি, খাদ্য প্রক্রিয়াকরণ ও দুগ্ধজাত পণ্যে ডাচ লগ্নি টানার পরিকল্পনা রাজ্যের। কার্যত সেই পথ ধরেই রাজ্যের হয়ে সওয়াল মুখ্যমন্ত্রীর।

নেদারল্যান্ডস সফরে মুখ্যমন্ত্রীর সঙ্গী হয়েছেন রিলায়েন্স, আইটিসি, টিটাগড় ওয়াগান, কেভেটার্সের মতো শিল্পগোষ্ঠীর শীর্ষকর্তারা। বাংলার ব্যবসার অভিজ্ঞতা কেমন? ডাচ শিল্পপতিদের সামনে তা ব্যাখ্যা করেন রাজ্যের শিল্পপতিরাও।

রাজ্যের শিল্পসম্ভাবনা নজর কেড়েছে অনুষ্ঠানে উপস্থিত দুশোরও বেশি ডাচ শিল্পসংস্থার। মুখ্যমন্ত্রীর ডাকে সাড়া দিয়েই পরবর্তী বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে আসছেন বেশ কয়েকটি ডাচ সংস্থা।

RELATED STORIES

RECOMMENDED STORIES