আগে এলে আগে ভর্তি! পড়ুয়াদের অ্যাডমিশনে বেনিয়মের জেরে শিবনাথ শাস্ত্রী কলেজের অধ্যক্ষকে শোকজ

Elina Datta | News18 Bangla
Updated:Jun 21, 2017 05:43 PM IST
আগে এলে আগে ভর্তি! পড়ুয়াদের অ্যাডমিশনে বেনিয়মের জেরে শিবনাথ শাস্ত্রী কলেজের অধ্যক্ষকে শোকজ
Photo : AFP
Elina Datta | News18 Bangla
Updated:Jun 21, 2017 05:43 PM IST

#কলকাতা: ছাত্র ভরতির প্রক্রিয়ায় শুরুতেই বেনিয়ম! অনলাইনে নয়, আগে এলে আগে ভরতি, শিবনাথ শাস্ত্রী কলেজের এই নির্দেশিকা ঘিরে শুরু হয়েছে বিতর্ক। ভরতির সুযোগ না হারাতে উদ্বেগে মঙ্গলবার রাতভর লাইনে দাঁড়িয়েছেন পড়ুয়ারা।  খবর সম্প্রচারের পরই অধ্যক্ষকে শোকজ করল কলকাতা বিশ্ববিদ্যালয়। কলেজ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলার সিদ্ধান্ত শিক্ষামন্ত্রীরও।

বুধবার থেকে শুরু হয়েছে সাউথ সিটির মর্নিং সেকশন বা শিবনাথ শাস্ত্রী কলেজের ভরতি প্রক্রিয়া। মেধাতালিকা প্রকাশের দিনই কর্তৃপক্ষ আগে এলে আগে ভরতির নির্দেশিকা জারি করে। তার জেরেই উ‍ৎকণ্ঠা ছড়ায় পড়ুয়াদের মধ্যে। মঙ্গলবার রাত থেকে কলেেজর সামনে একে একে লাইনে দাঁড়ান ছাত্রীরা। এমনকী যাঁদের ভর্তি বৃহস্পতিবার, তাঁরাও লাইন দেন কলেজের সামনে। কারণ, পরে এলে যদি ভর্তি না হতে পারেন!

মূলত ছাত্র ভরতির প্রক্রিয়ায় মেধা তালিকা অনুযায়ী কাউন্সেলিং হয় তারপর মেধাতালিকার ক্রমান্বয়ে ভরতি হয়। অধ্যক্ষের সাফাই, গত বছরের সমস্ত আসন পূরণ না হওয়ায় এধরনের নির্দেশিকা। এই খবর সম্প্রচারিত হতেই রিপোর্ট তলব করে কলকাতা বিশ্ববিদ্যালয়। । এই প্রক্রিয়া নিয়মের বাইরে তা বুঝে তড়িঘড়ি অধ্যক্ষকে শোকজ করা হয়।

কেন অনলাইনে ভরতি না করে এধরনের সিদ্ধান্ত? কলেজ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন, জানিয়েছেন শিক্ষামন্ত্রীও।

অন্যান্য কলেজের অধ্যক্ষরা অবশ্য জানাচ্ছেন, এইভাবে ভর্তি প্রক্রিয়া করা যায় না। কলেজই ভরতি নিয়ে সিদ্ধান্ত নিলেও আগে আসা আগে ভরতি কার্যকর করা যায় না। শেষ পর্যায়ে গিয়ে তা বললে তা খুব একটা সমস্যার হয় না। কলকাতা বিশ্ববিদ্যালয়েত তরফে উচ্চ শিক্ষা দফতরের কলেজের এই ঘটনা নিয়ে মতামত নেওয়া হবে।

First published: 05:43:50 PM Jun 21, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर